ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘মধ্যপ্রাচ্যে নারী নির্যাতন সীমা ছাড়িয়েছে’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৪, ৯ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মধ্যপ্রাচ্যে নারী নির্যাতন সীমা ছাড়িয়েছে’

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে নির্যাতনের শিকার হওয়া বাংলাদেশি নারী কর্মীরা প্রবাসীকল্যণ মন্ত্রণালয়ে অভিযোগ করেও প্রতীকার পাননি বলে অভিযোগ করেছেন বাংলাদেশ ন‌্যাশনাল আওয়ামী পার্টির (বাংলাদেশ ন্যাপ) মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এ অভিযোগ করে তিনি বলেন, মধ‌্যপ্রাচ‌্যে নারী কর্মীদের নির্যাতন সীমা ছাড়িয়েছে। 

মধ্যপ্রাচ্যে বাংলাদেশি নারী শ্রমিকদের নির্যাতনের প্রতিবাদে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি এ মানববন্ধনের আয়োজন করে।

গোলাম মোস্তফা ভুইয়া বলেন, মধ্যপ্রাচ্যে নারীদের ওপর নির্যাতনের কারণে শ্রীলঙ্কা, ফিলিপাইন, মালয়েশিয়া ও পাকিস্তান নারী কর্মী পাঠানো বন্ধ করেছে। অথচ নারী নির্যাতনের ঘটনায় আমাদের দেশের প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় কিছুই করে না। তাদের কাছে অভিযোগ করেও কোনো সাড়া পাননি নির্যাতিত নারীরা। মধ্যপ্রাচ্যে নির্যাতনের জন্য সরকারের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় অনেকাংশে দায়ী।

নারী শ্রমিকদের কোথায় পাঠানো হচ্ছে, সরকারের কাছে জানতে চেয়ে তিনি বলেন, আমাদের দেশের নারী শ্রমিকরা মধ্যপ্রাচ্যে গৃহকর্মী হিসেবে চাকরি পেলেও তারা কার্যত পালাক্রমে যৌন নির্যাতনের শিকার হচ্ছেন। মধ্যপ্রাচ্যে নারী শ্রমিকদের নিরাপত্তা না থাকায় তারা সহিংসতার শিকার হচ্ছেন। নিরাপত্তাহীনতার মধ্যে শ্রমিকদের পাঠানোর কারণে অত্যাচার, নির্যাতন, ধর্ষণ ও হত্যাকাণ্ডের মতো ঘটনা ঘটছে। সৌদি আরবে নারীদের ওপর অত্যাচার দিন দিন বেড়েই চলেছে। এখন আর চুপ থাকার সময় নেই। সীমা ছাড়িয়ে গেছে। এর বিরুদ্ধে প্রতিবাদ হওয়া দরকার।

সভাপতির বক্তব্যে মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, নারী শ্রমিকরা বিদেশে কাজ করতে গিয়ে যে নির্যাতনের শিকার হন, তা সরকার কিংবা সংশ্লিষ্ট মন্ত্রণালয় পর্যবেক্ষণ করছে না। এমনকি বিদেশে যে দূতাবাস রয়েছে, তারাও কোনো খোঁজ-খবর নিচ্ছে না। যারা নারীদের বিদেশে পাঠাচ্ছে, তাদের আইনের আওতায় আনা প্রয়োজন।

মানববন্ধনে অ‌্যাডভোকেট সাইফুল ইসলাম, মুহম্মদ মফিজুর রহমান লিটন, সাংবাদিক মতিউর রহমান সরদার প্রমুখ বক্তব্য রাখেন।

 

ঢাকা/মেহেদী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়