ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সময়ক্ষেপণে পেঁয়াজ সিন্ডিকেট নিল ৭ হাজার কোটি টাকা: বাসদ

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০১, ২২ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সময়ক্ষেপণে পেঁয়াজ সিন্ডিকেট নিল ৭ হাজার কোটি টাকা: বাসদ

পেঁয়াজের সংকটে সরকার দেড় মাসের বেশি সময়ক্ষেপণ করায় সিন্ডিকেট ৭ হাজার কোটি টাকা লুপাট করে নিয়ে গেছে বলে মনে করে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ।

পেঁয়াজ, চালসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য কারসাজির সিন্ডিকেটের হোতাদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও বিক্ষোভ মিছিলে এ কথা বলেন তারা।

সমাবেশে বাসদের নেতারা পেঁয়াজের সামগ্রিক হিসেব তুলে ধরে বলেন, বছরে পেঁয়াজের চাহিদা ২৪ লাখ মেট্রিক টন, দেশে উৎপাদনও হয় ২৪ লাখ মেট্রিক টন।  তারপরও আমদানি হয় ১০ লাখ মেট্রিক টন। উৎপাদন ও আমদানি মিলে ৩৪ লাখ টন পেঁয়াজ থাকার পর ২০% নষ্ট হলেও বাজারে সংকট থাকার কথা নয়। কিন্তু ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করার পর সে অজুহাতে পেঁয়াজের দাম ৪০ টাকা থেকে ৩০০ টাকায় নিয়ে যায় পেঁয়াজ সিন্ডিকেট।  সরকার পেঁয়াজ সংকট নিরসন না করে পেঁয়াজ খাওয়া বন্ধ কিংবা পেঁয়াজ বিদেশ থেকে আসছে বলে সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত সময়ক্ষেপণ করে।  এর মাধ‌্যমে সরকার পেঁয়াজ সিন্ডিকেটের পকেটে প্রায় ৭ হাজার কোটি টাকা লোপাট করতে সহায়তা করেছে। পেঁয়াজ সিন্ডিকেটের মুনাফার পাশাপাশি চাল, আদা ও রসুনের সিন্ডিকেট সক্রিয় হয়ে তারাও শত শত কোটি টাকা জনগণের পকেট থেকে লোপাট করেছে।

পেঁয়াজ সিন্ডিকেট পেঁয়াজ বাজারে সরবরাহ না করে অতি মুনাফা করার জন্য তা গুদামজাত করেছে। পেঁয়াজ নষ্ট করেছে এবং তা বিভিন্ন জায়গায় ফেলে দেয়া হয়েছে। এই সিন্ডিকেট বাজারে কৃত্রিম সংকট তৈরি করেছে। জনগণের পকেট থেকে একদল অসাধূ ব্যবসায়ী সিন্ডিকেট করে যখন হাজার হাজার কোটি টাকা লোপাট করেছে, তখন সরকার বাজার নিয়ন্ত্রণ না করে দাম বৃদ্ধির পক্ষে সাফাই গাইছে।

বক্তাগণ পেঁয়াজ সংকট নিরসনে সংরক্ষণের জন্য এ ফসলের জন‌্য প্রসিদ্ধ এলাকা পাবনা, কুষ্টিয়া, ঝিনেদা, ফরিদপুর, মাগুড়াসহ সংশ্লিষ্ট জেলায় পর্যাপ্ত হিমাগার নির্মাণের দাবি জানায়। তারা টিসিবিকে সক্রিয় করা এবং পেঁয়াজ সিন্ডিকেটের হোতাদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি এবং বাণিজ্যমন্ত্রী ও খাদ্যমন্ত্রীর অপসারণ দাবি করেন।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল প্রেসক্লাব, তোপখানা রোড, পল্টন, সেগুনবাগিচা এলাকা প্রদক্ষিণ করে সেগুনবাগিচা হাই স্কুল মোড়ে আরো একটি সমাবেশ করে।

একই দাবিতে আজ বিকাল ৪টায় খিলগাঁও তালতলা ও সূত্রাপুরের বাহাদুর শাহ পার্কেও অনুরূপ সমাবেশ অনুষ্ঠিত হয়। সূত্রাপুরে বাসদের বিক্ষোভ কর্মসূচিতে পুলিশ ও ছাত্রলীগের হামলার নিন্দা জানায় তাঁরা।

বাসদ নেতারা বলেন, পেঁয়াজ, চালসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য কারসাজির সিন্ডিকেটের হোতাদের গ্রেপ্তার ও বিচারের ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে শুক্রবার বিকেলে সুত্রাপুরের বাহাদুর শাহ পার্কের সামনে বিক্ষোভ হয়। সেখানে সমাবেশ চলার সময় পুলিশ বিনা উস্কানিতে হামলা করে মাইক, ব্যানার ও মোবাইল সেট ছিনিয়ে নেয়।

বাসদ ঢাকা মহানগর শাখার আহ্বায়ক কমরেড বজলুর রশীদ ফিরোজ ও সদস্য সচিব জুলফিকার আলী এক বিবৃতিতে শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ ও ছাত্রলীগ সন্ত্রাসীদের হামলার তীব্র নিন্দা ও ক্ষোভ জানান। বিবৃতিতে নেতৃবৃন্দ গণতান্ত্রিক আন্দোলনে পুলিশী হামলা আইন করে নিষিদ্ধ করার দাবি জানান। একই সাথে সরকারের দুর্নীতি, দুঃশাসন, লুণ্ঠন, মূল্যবৃদ্ধির বিরুদ্ধে ঐক্যবদ্ধ গণআন্দোলন গড়ে তোলার জন্য সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানান।

প্রেসক্লাবের সামনের সমাবেশের বাসদ ঢাকা মহানগর শাখার আহ্বায়ক কমরেড বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ ঢাকা মহানগর শাখার সদস্য সচিব জুলফিকার আলী, ঢাকা মহানগর শাখার সদস্য খালেকুজ্জামান লিপন, প্রকৌশলী ইমরান হাবিব রুমন ও প্রকৌশলী শম্পা বসু।


ঢাকা/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়