ঢাকা, বৃহস্পতিবার, ১৮ চৈত্র ১৪২৬, ০২ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

তরুণ প্রজন্মকে ইতিহাস জানতে হবে: রাদওয়ান মুজিব

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৬ ১:১৪:১৬ এএম     ||     আপডেট: ২০২০-০২-২৬ ১:১৪:১৬ এএম

তরুণ প্রজন্মকে ইতিহাস জানানোর প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক।

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) মিলনায়তনে শিক্ষার্থীদের সঙ্গে ‘হাসিনা: এ ডটারস টেল’ ডকুড্রামা উপভোগ করে তিনি যুব সমাজের কল্পনাকে ধারণ করে ইতিহাস উপস্থাপনের ওপর গুরুত্বারোপ করেন।

এই ডকুড্রামা পুনঃপ্রদর্শনের পর শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময়কালে তিনি বলেন, যুব সমাজের সঙ্গে কিভাবে যোগাযোগ স্থাপন করতে হবে তা আমাদের বুঝতে হবে।

তরুণ প্রজন্মকে ইতিহাস জানানোর প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে রাদওয়ান মুজিব সিদ্দিক মুজিব গ্রাফিক মডেল ও জয়বাংলা কনসার্ট-এর মতো বিভিন্ন প্রকল্পের উল্লেখ করে বলেন, এসব পারস্পরিক তথ্যচর্চা বিনিময়ের মাধ্যমে যুব সমাজকে ইতিহাস ঘনিষ্ঠ করে তুলছে।

এই ডকুড্রামার সহ-প্রযোজক রাদওয়ান সিদ্দিক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা হিসেবে শেখ হাসিনার উপর এই চিত্রায়ন তার প্রধানমন্ত্রীর দায়িত্বের কারণে প্রায়শই বিঘ্নিত হয়েছে।

“খালার (শেখ হাসিনা) সঙ্গে কথা বলতে পিপলু ভাই (ডকুড্রামার পরিচালক) এবং আমাকে ৫ ঘন্টা ধরে অপেক্ষা করতে হয়েছে। কারণ, তিনি আমার ছেলেকে ঘুম পাড়াচ্ছিলেন, তাছাড়া, তিনি আমাদের এই চিত্রায়নের ব্যাপারে মোটেই আগ্রহী ছিলেন না। আমি তাঁকে বাচ্চাটিকে কোলে করে নিয়েই আসতে বললাম”, বলেন তিনি।

সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশনের ট্রাস্টি রাদওয়ান বলেন, এভাবেই আমাদের যাত্রা শুরু হয় এবং ‘হাসিনা : এ ডটারস টেল’ এর কাজ শেষ করতে পাঁচ বছর সময় নেয়।

হল ভর্তি ২শ’ শিক্ষার্থী অপলক দৃষ্টিতে তথ্য পরিবেশনার মাধ্যমে সৃজনশীল চিত্রায়িত বঙ্গবন্ধুর কন্যা হিসেবে প্রধানমন্ত্রীর এই অজানা কাহিনী উপভোগ করে।

জাতির পিতার জন্ম শতবার্ষিকী উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে ইউল্যাবের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

তথ্যচিত্রটি প্রদর্শন শেষে রাদওয়ান ও পিপলু খান মঞ্চে এসে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।


ঢাকা/পারভেজ/নাসিম