ঢাকা, মঙ্গলবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

কোয়ারেন্টাইন শেষে যেভাবে চলবে খালেদা জিয়ায় চিকিৎসা

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৮ ২:০৪:১৩ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৯ ১:৫৪:৪৮ পিএম

আগামীকাল বৃহস্পতিবার শেষ হচ্ছে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কোয়ারেন্টাইন।  শর্ত সাপেক্ষে মুক্তি পাওয়ার পর ১৪ দিনের কোয়ারেন্টাইন শেষ হলেও তিনি কারো সঙ্গে দেখা করবেন না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

খালেদা জিয়া ২৫ মার্চ মুক্তি পান।  মুক্তির আগ পর্যন্ত তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন ছিলেন। সেখান থেকে বাসায় ফিরে তার চিকিৎসায় গঠিত মেডিক্যাল টিমের পরামর্শ অনুযায়ী তিনি ১৪ দিনের কোয়ারেন্টাইনে যান। বর্তমানে তারেক রহমানের স্ত্রীর তত্বাবধানে হোম কোয়ারেন্টাইনে তার চিকিৎসা চলছে।  লন্ডন থেকে জোবায়দা রহমান তার চিকিৎসার দিক—নির্দেশনা দিচ্ছেন।

বিএনপির ভাইস চেয়ারম্যান ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক ডা. এ জেড এম জাহিদ খালেদা জিয়ার মেডিক্যাল টিমের একজন অন্যতম সদস্য।

কোয়ারেন্টাইন শেষ খালেদা জিয়ার চিকিৎসার প্রসঙ্গে তিনি বলেন, আগামীকাল বৃহস্পতিবার চেয়ারপারসনের কোয়ারেন্টাইন শেষ হবে।  তবে করোনা পরিস্থিতির কারণে এ সময়ে তাকে বাসার বাইরে বের করা ঠিক হবে না।  সে কারণে যেভাবে চিকিৎসা চলছে, সেভাবেই বাসায় চিকিৎসা চলবে।

তিনি বলেন, এই পরিস্থিতির পরিবর্তন হলে, পরিস্থিতি ভালোর দিকে গেলে, তখন আরো কিছু পরীক্ষা—নিরিক্ষা করে সেই রিপোর্ট অনুযায়ী চিকিৎসার ধরণ পরিবর্তন করা হতে পারে।

সূত্র জানায়, আগামীকাল কোয়ারেন্টাইন শেষ হলে করোনা পরিস্থিতির এই সময়ে তিনি কারো সঙ্গে সাক্ষাৎ করবেন না।  মেডিক্যাল টিমও এ বিষয়ে মত দেবে বলে মনে হয় না।

করোনায় সবচেয়ে বেশি ঝুঁকিতে বয়স্ক এবং অন্য দীর্ঘমেয়াদী রোগে আক্রান্তরা।  সেদিক থেকে বয়স এবং অসুস্থতা দুই ঝুঁকিতেই রয়েছেন খালেদা জিয়া। তাছাড়া স্থায়ী কমিটির সদস্যরা বয়সে বেশ প্রবীণ। সিনিয়র নেতাদের মধ্যে কারো কারো ডায়বেটিস ও অন্যান্য অসুস্থতা রয়েছে।  সে কারণে এই মুহুর্তে বাসা থেকে বের হওয়া সবার জন্যই ঝুকিপূর্ণ।

বিএনপি স্থায়ী কমিটির কেউ কেউ নাকি চেয়ারপারসনের কোয়ারেন্টাইন শেষে তার সঙ্গে দেখা করতে চান এমন প্রসঙ্গে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খোন্দকার মোশাররফ রাইজিংবিডি ডটকমকে বলেন, আমি জানি না, কারা দেখা করতে চান।  আমরা সবাই এই সময় নিজ নিজ ঘরে আছি।  সবকিছু বিবেচনা করে এখন কোনোভাবেই দেখা করার কথা চিন্তা করা ঠিক হবে না।  ব্যক্তিগতভাবে তারও এই মুহূর্তে দেখা করতে যাওয়ার পরিকল্পনা নেই।

কোয়ারেন্টাইন শেষে কেউ চেয়ারপারসনের সঙ্গে দেখা করবেন কিনা—এমন প্রশ্নে চেয়ারপারসনের প্রেস উইং কর্মকর্তা শায়রুল কবীর খান রাইজিংবিডিকে বলেন, ‘এ মুহূর্তে প্রশ্নই ওঠে না। ’

কোয়ারেন্টাইন শেষে চেয়ারপারসনের সঙ্গে সাক্ষাতের কোনও  পরিকল্পনা আছে কিনা-জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান রাইজিংবিডিকে বলেন, ‘এমন কোনও নির্দেশনা নেই।  এখনই সাক্ষাৎ করা ঠিক হবে না।  তিনি শারীরিকভাবে অসুস্থ। ঝুঁকিতে আছেন।  তাকে তো আরো ঝুঁকিতে ফেলতে পারি না।  ফেলা ঠিকও হবে না।  তাছাড়া আমরা সবাই তো এখন কোয়ারেন্টাইনে।  পরিস্থিতি বুঝে তারপরে।’

 

সাওন/সাইফ