ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনায় প্রয়োজন কঠোর লকডাউন: ফিরোজ

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০২ ৯:১৯:৪৬ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-০২ ৯:১৯:৪৬ পিএম

বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বাসদ নেতা বজলুর রশিদ ফিরোজ বলেছেন, করোনা মহামারিতে আক্রান্তের সংখ্যা ও মৃত্যু যখন ঊর্ধ্বমুখী, তখন প্রয়োজন ছিল আরও কঠোর লকডাউনের।  কিন্তু সরকার স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং টেকনিক্যাল কমিটিসহ সবার মতামত উপেক্ষা করে অফিস-আদালত, দোকানপাট, গণপরিবহনসহ সবকিছু খুলে দিয়ে জনগণকে আরও মৃত্যু ঝুঁকির মধ্যে ফেলেছে।

বর্ধিত বাস ভাড়া প্রত্যাহার ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির অযৌক্তিক সিদ্ধান্ত বাতিলের দাবিতে দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি পালন করেছে বাম গণতান্ত্রিক জোট। এরপর মঙ্গলবার (০২ জুন) গণমাধ্যমে বিবৃতি পাঠায় সংগঠনটি। বিবৃতিতে এমনটাই উল্লেখ করেন বজলুর রশীদ ফিরোজ।

তিনি অভিযোগ করে বলেন, ‘গত ২ মাস সরকার শ্রমজীবীসহ সাধারণ মানুষের খাদ্য, আর্থিক নিরাপত্তাসহ কার্যত কোনো দায়িত্ব না নিয়ে ৪ কোটি চরম দরিদ্র মানুষকে বিপর্যয়ের মধ্যে ফেলেছে।  অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকসহ লাখো-কোটি কর্মক্ষম মানুষ কর্মহীন হয়ে পড়েছে।  এসময় সরকারের পক্ষ থেকে খাদ্য, নগদ অর্থসহ বিভিন্ন সহযোগিতা নিয়ে জনগণের পাশে দাঁড়ানোর দরকার ছিল। কিন্তু সরকার নিজেদের দায়িত্ব পালন না করে সবার মতামত উপেক্ষা করে লকডাউন তুলে নিয়ে সব গণপরিবহন চালু করার সিদ্ধান্ত নিয়েছে।’

ফিরোজ আরও বলেন, ‘আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম আগের যেকোনো সময়ের চেয়ে সর্বনিম্ন নেমে আসার পরও আমাদের দেশে তেলের দাম কমানো হয়নি।  ফলে জ্বালানির দাম কমালে ভাড়া বৃদ্ধির প্রয়োজন হবে না।  বাসের ভাড়া বৃদ্ধি না করে বিভিন্ন সড়কে সরকারি টোল আদায় বন্ধ, পেট্রোল ও ডিজেলের দাম কমানোর দাবি জানান তিনি।’

এদিকে এদিন নতুন করে বাস ভাড়া বৃদ্ধির এই সিদ্ধান্ত বাতিলের দাবিতে ঘোষিত কর্মসূচি হিসাবে চট্টগ্রাম, খুলনা, নারায়ণগঞ্জ, বগুড়া, বরিশাল, ফেনী, রাজশাহী, রংপুর, কিশোরগঞ্জ, নীলফামারী, কুড়িগ্রাম, সিরাজগঞ্জ, দিনাজপুর, চাঁদপুর, হবিগঞ্জসহ দেশব্যাপী বিভিন্ন জেলা-উপজেলায় প্রতিবাদী বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন পালিত হয়েছে।



ঢাকা/মামুন/জেডআর