ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নাসিমের চলে যাওয়া গণতান্ত্রিক আন্দোলনের অপরিসীম ক্ষতি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৩, ১৩ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
নাসিমের চলে যাওয়া গণতান্ত্রিক আন্দোলনের অপরিসীম ক্ষতি

সামরিক শাসন, যুদ্ধাপরাধীদের বিচারসহ প্রগতিশীল আন্দোলনে মোহাম্মদ নাসিমের ঐতিহাসিক অগ্রণী ও সাহসী ভূমিকার কথা স্মরণ করে ১৪ দলীয় জোটের নেতারা বলেছেন, তার মৃত্যু ঐক্যবদ্ধ গণতান্ত্রিক আন্দোলনের অপরিসীম ক্ষতি ও শূন্যতা সৃষ্টি করবে।

শনিবার (১৩ জুন) মোহাম্মদ নাসিমের মৃত্যুতে শোক এবং অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে তারা এ মন্তব্য করেন।

নাসিমের মৃত্যুতে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি সংসদ সদস্য হাসানুল হক ইনু ও সাধারণ  সম্পাদক শিরীন আখতার গভীর শোক প্রকাশ করেছেন এবং শোকসন্তপ্ত পরিবার-স্বজন-রাজনৈতিক সহযোদ্ধা-সহকর্মীদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেন।

তারা বলেন, সামরিক শাসন বিরোধী গণতান্ত্রিক আন্দোলন, যুদ্ধাপরাধীদের বিচারসহ প্রগতিশীল আন্দোলন, কুখ্যাত সন্ত্রাসী এরশাদ শিকদারকে গ্রেফতার-বিচার-শাস্তি, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সশস্ত্র সন্ত্রাসীদের আত্মসমর্পন, মোবাইল ফোনের একচেটিয়া ব্যবসায়কে উন্মুক্ত ও প্রতিযোগিতামূলক করে দেওয়ার জন্য চিরস্মরণীয় হয়ে থাকবেন নাসিম।

তারা বলেন, মোহাম্মদ নাসিম গণতান্ত্রিক প্রগতিশীল শক্তির বৃহত্তর রাজনৈতিক ঐক্য গড়ে তোলা ও রক্ষার জন্য সর্বদা আন্তরিক ও সচেষ্ট ছিলেন। তার মৃত্যতে ঐক্যবদ্ধ গণতান্ত্রিক আন্দোলনের অপরিসীম ক্ষতি ও শূন্যতা সৃষ্টি করবে।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন, এমপি ও সাধারণ সম্পাদক কমরেড ফজলে হোসেন বাদশা বলেন, করোনাকালে এ প্রয়োজনের সময় তার মৃত্যু চরম আঘাত হিসেবে এসেছে।

তারা বলেন, চার জাতীয় নেতা ক্যাপ্টেন মনসুর আলীর সুযোগ্য পুত্র মুক্তিযোদ্ধা মোহাম্মদ নাসিম তার পিতার অনুসরণে এদেশের গণতান্ত্রিক আন্দোলনে বিশাল ভূমিকা রেখেছেন। এ করোনার সময় তার নেতৃত্বে ১৪ দল মানুষের পাশে থেকে তাদের সহায়তার ক্ষেত্রে ভূমিকা রেখেছে।

দীর্ঘদিনের রাজনৈতিক সহকর্মী মোহাম্মদ নাসিমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ এবং শোকসন্তপ্ত পরিবার-স্বজন-রাজনৈতিক সহযোদ্ধা-সহকর্মীদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেছেন দিলীপ বড়ুয়া (সাধারণ সম্পাদক, বাংলাদেশের সাম্যবাদী দল), শরীফ নুরুল আম্বিয়া (সভাপতি, জাসদ), শেখ শহিদুল ইসলাম (সাধারণ সম্পাদক, জাতীয় পার্টি (মঞ্জু), ডা. শাহাদত হোসেন (সাধারণ সম্পাদক, গণতন্ত্রী পার্টি), সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি এমপি (চেয়ারম্যান, বাংলাদেশ তরিকত ফেডারেশন), ইসমাইল হোসেন, (ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক, ন্যাপ), ডা. ওয়াজেদুল ইসলাম খান (যুগ্ম আহ্বায়ক, কমিউনিস্ট কেন্দ্র), অ্যাডভোকেট এস কে শিকদার (সভাপতি, গণআজাদী লীগ), রেজাউর রশিদ খান (আহ্বায়ক, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল বাসদ), জাকির হোসেন (সভাপতি, গণতান্ত্রিক মজদুর পার্টি)।

নেতারা বলেন, জাতীয় নেতা এম মুনসুর আলীর ছেলে হয়েও অত্যন্ত সাধারণ জীবন-যাপন করে রাজনৈতিক নেতা হিসেবে মানুষের মন জয় করতে পেরেছিলেন। পাঁচ বার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়ে তা প্রমাণ করেছেন। দেশ ও দেশের মানুষের কল্যাণে মোহাম্মদ নাসিমের অবদান স্মরণীয় হয়ে থাকবে।

বর্ষীয়ান এ আওয়ামী লীগ নেতা শনিবার (১৩ জুন) বেলা ১১টা ১০ মিনিটি বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।


ঢাকা/পারভেজ/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়