ঢাকা     শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৪ ১৪২৭ ||  ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

সবুজ ঢাকা গড়তে কাজ করছে স্বেচ্ছাসেবক লীগ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:৫২, ১৫ জুলাই ২০২০  

‘মুজিব বর্ষ’ উপলক্ষে সারাদেশে কমপক্ষে ১ কোটি বৃক্ষরোপণ করার লক্ষ্যমাত্রা নিয়ে কাজ শুরু করেছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো।

এর অংশ হিসেবে দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ঢাকায় প্রতিদিন এলাকায় এলাকায় শারীরিক দূরত্ব মেনে বৃক্ষরোপন করছে স্বেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর দক্ষিণ।

সংগঠনটির সভাপতি কামরুল হাসান রিপনসহ অন্য নেতারা বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন এবং অলিতে গলিতে ঘুরে ঘুরে নিজে গাছ লাগিয়ে নেতাকর্মীদের উৎসাহ দিচ্ছেন। সবুজ ঢাকা গড়তে ঢাকা-৫ আসনের বিভিন্ন ওয়ার্ডে ওয়ার্ডেও নেতাকর্মীদের উজ্জীবিত করছেন রিপনসহ অন্যরা। এলাকায় এলাকায় 'উঠান বৈঠক' করে দলীয় সভাপতি শেখ হাসিনার নির্দেশ নেতাকর্মীদের মধ্যে ছড়িয়ে দিচ্ছেন।

এ সম্পর্কে জানতে চাইলে কামরুল হাসান রিপন বলেন, ‘গাছ আমাদের জীবনে যে কতটা অপরিহার্য তা সবাই জানি। জাতির জনকের জন্মশতবার্ষিকীতে দেশব্যাপী যে বৃক্ষরোপারনের ডাক দিয়েছেন শেখ হাসিনা তা বাস্তবায়নে কাজ করছে স্বেচ্ছাসেবক লীগ। বৃক্ষরোপনের যে জোয়ার সৃষ্টি হয়েছে, সেটি বাস্তবায়ন করতে পারলে অনন্য এক পরিবেশ পাবে বাংলাদেশ। সেই সঙ্গে প্রধানমন্ত্রীর এ কর্মসূচি মাইলফলক হয়ে থাকবে।’ 

গত ১ আষাঢ় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৩ মাসব্যাপী (আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র) বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করেন। আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর প্রত্যেক নেতাকর্মীকে ৩টি (বনজ, ওষুধি, ফলদ) করে গাছ লাগানোর নির্দেশ দেন তিনি।

দলীয় প্রধানের নির্দেশনার পর আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনগুলো সারাদেশে বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নিয়েছে। করোনাভাইরাসের কারণে সারাদেশে যাতে সামাজিক দূরত্ব নিশ্চিত করে কর্মসূচি বাস্তবায়ন করা হয়, সেজন্য কয়েকজন সিনিয়র নেতাকে মনিটরিং করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

ঢাকা/পারভেজ/এসএম

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়