ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

যেসব কারণে চিকিৎসককে বয়কট করবেন

এস এম গল্প ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০৩, ২৮ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যেসব কারণে চিকিৎসককে বয়কট করবেন

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল: চিকিৎসাসেবা মহৎ পেশা। চিকিৎসকরা অসুস্থ মানুষকে সেবা দিয়ে সুস্থ করেন কিংবা মৃত্যুর হাত থেকে বাঁচান। তা সত্ত্বেও অধিকাংশ মানুষের ধারণা, চিকিৎসকরা রোগীর কাছ থেকে বাড়তি টাকা নেন। সব চিকিৎসক এমন নন। কিছু চিকিৎসকের অসততার কারণে তাদের প্রতি সাধারণ মানুষের নেতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি হয়েছে বলে মনে করা হয়।

অসৎ বা খারাপ মনোবাসনাপূর্ণ চিকিৎসক চেনার অনেক উপায় রয়েছে। অসৎ চিকিৎসকদের চেনার ১৫টি লক্ষণ নিয়ে দুই পর্বের প্রতিবেদনে আজ থাকছে প্রথম পর্ব।

অসঙ্গতভাবে স্পর্শ করলে: ‘সেক্সুয়াল অ্যাবিউজ: এ জার্নাল অব রিসার্চ অ্যান্ড ট্রিটমেন্ট’ অনুসারে, ঠিক কত সংখ্যক চিকিৎসক রোগীদের যৌন হয়রানী করেন তার সঠিক পরিসংখ্যান নেই। কিন্তু নিঃসন্দেহে এমন ঘটনা ঘটে। এটি শুধু অপরাধই নয়, চিকিৎসক-রোগী সম্পর্কের স্পষ্ট লঙ্ঘন। এসব ক্ষেত্রে নার্সের উপস্থিতিতে আপনার শারীরিক পরীক্ষা করানো উচিৎ। যদি এতে কোনো চিকিৎসক রাজি না হন তাহলে তাকে এড়িয়ে চলুন।

অফিস নোংরা বা অপরিচ্ছন্ন: ব্রিটিশ জার্নাল অব জেনারেল প্র্যাকটিস অনুসারে, অসুস্থ ব্যক্তিদের আসা-যাওয়া সত্ত্বেও চিকিৎসকদের অফিস সাধারণত পরিষ্কার-পরিচ্ছন্ন ও পরিপাটি থাকে। অনুপযুক্ত উপায়ে পরিষ্কৃত অফিস ও ইকুইপমেন্ট থেকে রোগীদের মধ্যে মারাত্মক বা প্রাণনাশক রোগ ছড়ানোর মতো ঘটনা ঘটতে পারে।  আপনি জীবাণু দেখবেন না, কিন্তু নোংরা ও অগোছালো অফিস দেখে বুঝতে পারবেন যে, এটি সঠিক উপায়ে স্যানিটাইজ করা হয়নি। এ ধরনের চিকিৎসকের চেম্বার এড়িয়ে চলুন।

সব কিছুর জন্য অ্যান্টিবায়োটিক: ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন অনুসারে, বর্তমান বিশ্ব যেসব বড় স্বাস্থ্য উদ্বেগ মোকাবেলা করছে তাদের মধ্যে অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স একটি এবং এর পেছনে ভূমিকা পালনকারী প্রধান একটি ফ্যাক্টর হচ্ছে অ্যান্টিবায়োটিকের অতিরিক্ত ব্যবহার। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অনুসারে, যুক্তরাষ্ট্রে প্রকৃতপক্ষে তিনটি অ্যান্টিবায়োটিক প্রেসক্রিপশনের মধ্যে একটি অপ্রয়োজনীয়। যদি আপনার চিকিৎসক যেকোনো কিছুর জন্য অ্যান্টিবায়োটিক নেয়ার পরামর্শ দেন, তাহলে তিনি আপনার অনুকূলে কাজ করছেন না বলে ধরে নিতে হবে।

বিভিন্ন পদ্ধতির পরামর্শ: এমডি ইনসাইডারের সিইও ডেভিড নরিস বলেন, ‘অ্যাকটিং কিংবা প্লামিংয়ের ক্ষেত্রে সবজান্তা হওয়া বোনাস হতে পারে, কিন্তু মেডিক্যাল সেবার ক্ষেত্রে আপনার চিকিৎসক একটি ক্ষেত্রে যত বেশি বিশেষজ্ঞ হবেন, আপনি তত বেশি ভালো সেবা পাবেন। তিনি আরো জানান, উচ্চ পারফরম্যান্স আসে মূলত কোনো নির্দিষ্ট পদ্ধতি কত বেশি চর্চা করা হয়েছে তার উপর ভিত্তি করে। কোনো চিকিৎসক যত বেশি একটি পদ্ধতিতে কাজ করবেন, তিনি তত বেশি ওই পদ্ধতিতে দক্ষ হবেন। তাই সেসব চিকিৎসকদের এড়িয়ে চলুন যারা সবকিছুর (যেমন- ফেইস লিফট থেকে ব্যাক সার্জারি) অ্যাডভার্টাইজ করেন। কারণ একজন চিকিৎসক সব কিছুতে বিশেষজ্ঞ হতে পারেন না।

ভুল স্বীকার করেন না: সবাই ভুল করতে পারে। এমনকি সুপার স্মার্ট চিকিৎসকও। কিন্তু মেডিসিনের ক্ষেত্রে ভুল করার আশঙ্কা বেশি। নরিস বলেন, একজন ভালো চিকিৎসক স্পষ্টভাষী এবং সৎ হবেন। আপনাকে প্রকৃত অবস্থা বা করণীয় কী তা সম্পর্কে তিনি জানাবেন। যদি আপনার চিকিৎসক করণীয় গোপন করেন, অন্যদেরকে দোষারোপ করেন অথবা আপনাকে মিথ্যা বলেন, তাহলে অন্য চিকিৎসকের শরণাপন্ন হোন। নরিস বলেন, সততা এবং স্বচ্ছতা হচ্ছে আস্থা বা বিশ্বাসের মূল ভিত্তি। এসব ছাড়া আপনি ভালো সেবা পাবেন না।

স্বাস্থ্য সম্পর্কে সম্পূর্ণ সত্য বলেন না: প্রাইমারি কেয়ার কম্প্যানিয়নে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, চিকিৎসকরা প্রায় ক্ষেত্রে সমস্যা সম্পর্কে কম বলেন বা বিস্তারিত বলেন না বা সম্পূর্ণ সত্য বলেন না কিংবা মাত্রাতিরিক্ত সাধারণ ব্যাখ্যা দেন। ফলে আপনার মারাত্মক শারীরিক অবস্থা বা রোগ থাকলেও আপনি মনে করতে পারেন যে, আপনি সুস্থ আছেন। আপনার এমন চিকিৎসক প্রয়োজন যিনি আপনাকে সদয় ও সহানুভূতিশীল পন্থায় সম্পূর্ণ সত্য বলতে ভয় পান না।

সম্ভাব্য সব টেস্ট অর্ডার করেন: মেডিকেল টেস্টের ক্ষেত্রে বেশি টেস্ট আর নয়। নরিস বলেন, সাধারণত অধিক টেস্টিং ভালো ফল নিয়ে আসে না। কোনো কোনো চিকিৎসক অপ্রয়োজনীয় টেস্ট করতে বলেন। কারণ এর পেছনে তাদের বাণিজ্যিক উদ্দেশ্য রয়েছে, যেমন- তারা যেসব প্রতিষ্ঠান থেকে টেস্ট করাতে বলেন সেসবে তাদের শেয়ার বা মালিকানা থাকতে পারে অথবা সেসব প্রতিষ্ঠান থেকে আর্থিক সুবিধা তারা পেয়ে থাকেন। এছাড়া আপনার অসুস্থতা সম্পর্কে আপনার চিকিৎসক প্রয়োজনীয় গবেষণা না করার কারণেও তিনি আপনাকে অপ্রয়োজনীয় ও অতিরিক্ত টেস্টের অর্ডার করতে পারেন। সতরাং এমন হলে তাকে এড়িয়ে চলাই ভালো।

(আগামী পর্বে সমাপ্য)

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/২৮ ফেব্রুয়ারি ২০১৮/ফিরোজ/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়