ঢাকা, রবিবার, ২ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

যে ৮ ভিটামিন সাপ্লিমেন্ট আপনার প্রয়োজন নেই

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-০৯ ৮:১২:২৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-০৯ ৮:১২:২৩ পিএম
যে ৮ ভিটামিন সাপ্লিমেন্ট আপনার প্রয়োজন নেই
প্রতীকী ছবি
Walton E-plaza

এস এম গল্প ইকবাল : স্বাস্থ্যের জন্য ভিটামিন ও খনিজ গুরুত্বপূর্ণ, কিন্তু তার মানে এই নয় যে, বেশি মাত্রায় ভিটামিন সেবন আপনাকে হাসপাতালে ভর্তি হওয়া থেকে বিরত রাখবে অথবা আপনার আয়ু বাড়াবে। বরং ক্ষতিকর হতে পারে।

অধিকাংশ ক্ষেত্রে সুষম খাবার থেকে এসব পুষ্টি গ্রহণ করা উচিত। কিছু ভিটামিন ও খনিজের উচ্চ ডোজ কিছু লোকের জন্য উপযুক্ত হতে পারে। যদি আপনি গর্ভবতী নারী হন কিংবা ভেজিটারিয়ান ও ভিগান হন কিংবা সূর্যের নিচে তেমন একটা সময় না কাটান কিংবা কোনো ট্রেনিংয়ের অ্যাথলেট হন কিংবা পুষ্টিহীনতায় ভুগেন, তাহলে সাপ্লিমেন্ট গ্রহণের পূর্বে চিকিৎসকের সঙ্গে কথা বলুন। সাপ্লিমেন্টের অতিরিক্ত ডোজ ভালো নয়। এখানে আপনার জন্য প্রয়োজন নেই এমন আটটি ভিটামিন সাপ্লিমেন্ট সম্পর্কে আলোচনা করা হলো।

* বিটা-ক্যারোটিন
বেশিরভাগ সুস্থ প্রাপ্তবয়স্কের ক্ষেত্রে, পুরুষদের জন্য দৈনিক সুপারিশকৃত বিটা ক্যারোটিনের (ভিটামিন এ হিসেবে) পরিমাণ ৩,০০০ আইইউ এবং নারীদের জন্য ২,১৩০ আইইউ। এই ভিটামিনের প্রাকৃতিক উৎস হিসেবে ভিটামিন এ সমৃদ্ধ কিছু খাবারের মধ্যে গাজর, পালংশাক, পাতাকপি ও বাঙ্গি উল্লেখযোগ্য। কিছু লোক এটিকে ক্যানসার-বিরোধী অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবে গ্রহণ করে, কিন্তু এ সাপ্লিমেন্ট প্রকৃতপক্ষে ধূমপায়ীদের মধ্যে ফুসফুস ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি করে এবং অন্যান্য ক্যানসার প্রতিরোধ করে কিনা তাও প্রমাণিত হয়নি।
সারকথা : ভিটামিন এ সাপ্লিমেন্ট গ্রহণ করবেন না।

* ফলিক অ্যাসিড
প্রতিদিন ৪০০ মাইক্রোগ্রাম ফলিক অ্যাসিড পাওয়ার লক্ষ্য নির্ধারণ করুন। প্রাকৃতিক উৎস হিসেবে ফর্টিফায়েড ব্রেড ও ব্রেকফাস্ট সিরিয়াল, নানারকম ডাল ও শতমূলীতে ফলিক অ্যাসিড পাওয়া যায়। যেহেতু এটি নবজাতকের নিউরাল টিউব ডিফেক্টের ঝুঁকি হ্রাস করে, তাই কিছু নারী গর্ভাবস্থায় সাপ্লিমেন্ট হিসেবে এই ভিটামিন গ্রহণ করে। কিন্তু ডাক্তাররা সতর্ক করছেন যে, ফলিক অ্যাসিডের সাপ্লিমেন্ট কোলন ক্যানসারের ঝুঁকি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করে।
সারকথা : শুধুমাত্র গর্ভবতী নারীদেরকে ফলিক অ্যাসিডের সাপ্লিমেন্ট গ্রহণের পরামর্শ দেওয়া হচ্ছে।

* সেলেনিয়াম
প্রাকৃতিক উৎস (যেমন- ব্রাজিল নাট, টুনা মাছ ও গরুর মাংস) থেকে ৫৫ মাইক্রোগ্রাম সেলেনিয়াম পাওয়ার লক্ষ্য নির্ধারণ করুন। কিছু লোক ক্যানসার প্রতিরোধের জন্য সেলেনিয়াম সাপ্লিমেন্ট গ্রহণ করেন, বিশেষ করে প্রোস্টেট ক্যানসার। কিন্তু এসব ভালো ইচ্ছে হিতে বিপরীত হতে পারে- একটি বড় গবেষণায় পাওয়া গেছে, সেলেনিয়াম সাপ্লিমেন্ট গ্রহণ প্রকৃতপক্ষে সেসব পুরুষদের মধ্যে উচ্চ-গ্রেডের প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি করে যাদের ইতোমধ্যে এ খনিজের পরিমাণ উচ্চ। ডায়াবেটিসের জন্যও একটি নিকৃষ্ট সাপ্লিমেন্ট হতে পারে সেলেনিয়াম। ২০০৭ সালের একটি গবেষণায় পাওয়া যায়, যেসব লোক দৈনিক ২০০ মাইক্রোগ্রাম সেলেনিয়াম গ্রহণ করেছেন তাদের টাইপ ২ ডায়াবেটিসের ৫০ শতাংশ বর্ধিত ঝুঁকি ছিল।
সারকথা : সেলেনিয়ামের সাপ্লিমেন্ট গ্রহণ করবেন না।

* ভিটামিন বি৬
১৯ থেকে ৫০ বছরের প্রাপ্তবয়স্কদের প্রতিদিন আলু (বেকড), কলা ও ছোলা থেকে ১.৪ মিলিগ্রাম ভিটামিন বি৬ পাওয়ার লক্ষ্য নির্ধারণ করা উচিৎ। ৫০ বছর বয়সের পর, পুরুষদের লক্ষ্য হওয়া উচিত ১.৫ মিলিগ্রাম এবং নারীদের লক্ষ্যও অনুরূপ হওয়া উচিত। কিছু লোক মানসিক ক্ষয় প্রতিরোধ এবং হোমোসিস্টেইনের (হৃদরোগের সঙ্গে সম্পর্কযুক্ত একটি অ্যামিনো অ্যাসিড) মাত্রা কমানোর জন্য এই সাপ্লিমেন্ট গ্রহণ করেন, কিন্তু গবেষণায় মিশ্র ফলাফল পাওয়া গেছে। দুটি গবেষণায় কোনো জ্ঞানীয় বা মানসিক উপকারিতা পাওয়া যায়নি এবং এটি হোমোসিস্টেইন হ্রাস করলেও হার্ট অ্যাটাক প্রতিরোধ করে কিনা তা স্পষ্ট নয়।
সারকথা : শুধুমাত্র তখনই ভিটামিন বি৬ সাপ্লিমেন্ট গ্রহণ করবেন যদি আপনার চিকিৎসক সুপারিশ করেন।

* ভিটামিন বি১২
ভিটামিন বি১২ সমৃদ্ধ খাবারের মধ্যে মাছ ও চিংড়ি, চর্বিহীন মাংস এবং ফর্টিফায়েড ব্রেকফাস্ট সিরিয়াল অন্তর্ভুক্ত। ভেজিটারিয়ান ও ভিগান উভয় লোকদের এ ভিটামিনের ঘাটতি থাকে। প্রতিদিন এসব প্রাকৃতিক উৎস থেকে ২.৪ মাইক্রোগ্রাম ভিটামিন বি১২ পাওয়ার লক্ষ্য নির্ধারণ করুন। ভিটামিন বি১২ ঘাটতির কারণে কিছু বয়স্ক লোকদের রক্তস্বল্পতা ও স্মৃতিভ্রংশতার সমস্যা হতে পারে, তাই সাপ্লিমেন্ট তাদেরকে সাহায্য করতে পারে। কিন্তু বি১২ এর উচ্চ ডোজ জ্ঞানীয় ক্ষয় প্রতিরোধ করে বলে কোনো প্রমাণ পাওয়া যায়নি এবং এটি শক্তি বাড়ায় না।
সারকথা : শুধুমাত্র চিকিৎসক সুপারিশ করলে ভিটামিন বি১২ সাপ্লিমেন্ট গ্রহণ করবেন।

* ভিটামিন সি
সাইট্রাস ফল, বাঙ্গি, তরমুজ ও টমেটোতে ভিটামিন সি পাওয়া যায়। প্রতিদিন পুরুষদের ৯০ মিলিগ্রাম এবং নারীদের ৭৫ মিলিগ্রাম ভিটামিন সি পাওয়ার লক্ষ্য নির্ধারণ করা উচিৎ। কিছু লোক সাধারণ ঠান্ডা বা সর্দি-কাশি থেকে রক্ষা পেতে ভিটামিন সি সাপ্লিমেন্ট গ্রহণ করেন। কিন্তু ৩০টি ক্লিনিক্যাল ট্রায়ালের একটি রিভিউ বলছে যে, ভিটামিন সি ঠান্ডা প্রতিরোধ করে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। যদিও কিছু ব্যতিক্রম রয়েছে: ঠান্ডা জলবায়ুতে বসবাসকারী অথবা অত্যধিক শারীরিক চাপের (যেমন- ম্যারাথন দৌঁড়ানো) লোকদের ঝুঁকি কমাতে পারে। ধূমপায়ীদের অতিরিক্ত ভিটামিন সি প্রয়োজন হয়। গবেষণায় প্রমাণ পাওয়া যায়নি যে উচ্চ ডোজের ভিটামিন সি ক্যানসার ও হৃদরোগের বিরুদ্ধে লড়তে পারে।
সারকথা : অধিকাংশ লোকের ভিটামিন সি সাপ্লিমেন্টের প্রয়োজন নেই।

* ভিটামিন ই
ভেজিটেবল অয়েল, বাদাম ও সবুজ পাতাযুক্ত শাকসবজিতে ভিটামিন ই রয়েছে। বলা হয়ে থাকে যে ভিটামিন ই হৃদরোগ, ক্যানসার ও অ্যালঝেইমার’স রোগ প্রতিরোধ করতে পারে। প্রতিদিন খাবার থেকে ১৫ মিলিগ্রাম ভিটামিন ই পাওয়ার চেষ্টা করুন। ভিটামিন ই সাপ্লিমেন্ট হার্ট অ্যাটাক অথবা ক্যানসার প্রতিরোধ করে এমন কোনো প্রমাণ গবেষণায় পাওয়া যায়নি, উচ্চ ডোজ স্ট্রোকের ঝুঁকি বৃদ্ধি করে। একটি গবেষণায় পাওয়া গেছে, খাবার থেকে প্রাপ্ত ভিটামিন ই (সাপ্লিমেন্ট থেকে নয়) অ্যালঝেইমার’স প্রতিরোধে সহায়তা করতে পারে।
সারকথা : ভিটামিন ই সাপ্লিমেন্ট গ্রহণ করবেন না।

* জিংক
দৈনিক সুপারিশকৃত জিংকের পরিমাণ হচ্ছে, পুরুষদের জন্য ১১ মিলিগ্রাম এবং নারীদের জন্য ৮ মিলিগ্রাম। প্রাকৃতিক উৎস হিসেবে শামুক, চর্বিহীন মাংস ও ব্রেকফাস্ট সিরিয়ালে জিংক পাবেন। দাবি করা হয় যে, এ খনিজটি সাধারণ ঠান্ডার উপসর্গ বা সর্দি-কাশি প্রতিরোধ ও উপশম করতে পারে, কিন্তু এর পক্ষে শক্তিশালী কোনো প্রমাণ পাওয়া যায়নি। কিছু গবেষণা বলছে যে, জিংক ব্যবহারকারীদের মধ্যে ঠান্ডার উপসর্গ কম তীব্র ও তাড়াতাড়ি উপশম হয়, কিন্তু অন্যান্যদের ক্ষেত্রে কোনো উপকার পাওয়া যায়নি। এছাড়া উচ্চ ডোজ প্রকৃতপক্ষে ইমিউন সিস্টেমকে দুর্বল করতে পারে।
সারকথা : ঠান্ডার জন্য মাঝেমাঝে জিংক লজেন্স বা স্প্রে এর ব্যবহার ছাড়া জিংক সাপ্লিমেন্ট গ্রহণ করবেন না।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : * পুরুষের জন্য সেরা ১০ সাপ্লিমেন্ট
* যেসব সাপ্লিমেন্ট গ্রহণে ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়



রাইজিংবিডি/ঢাকা/৯ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge