ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

বগলের পিণ্ড যা হতে পারে

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২২ ৯:২৯:৫৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-২২ ৯:২৯:৫৪ পিএম
বগলের পিণ্ড যা হতে পারে
প্রতীকী ছবি
Walton E-plaza

এস এম গল্প ইকবাল : বগলে পিণ্ডের উৎপত্তি একটি কমন বিষয়। বেশিরভাগ ক্ষেত্রে এসব পিণ্ড ক্ষতিকারক নয়, কিন্তু কখনো কখনো এরা মারাত্মক স্বাস্থ্য সমস্যার ইঙ্গিত দিতে পারে। এমনকি বগলের পিণ্ড ক্যানসারেরও লক্ষণ হতে পারে। তাই আপনার বগলে কোনো পিণ্ড দেখা দিলে এটিকে ভালোভাবে পর্যবেক্ষণ করা উচিত। এ প্রতিবেদনে বগলের পিণ্ড যা নির্দেশ করতে পারে তা সম্পর্কে আলোচনা করা হলো।

* সিস্ট
যদি আপনি নিয়মিত বগল শেভ করেন, তাহলে এ নরম ত্বক ও লোমের গ্রন্থিকোষের জ্বালাতন সিস্ট বা ফোঁড়া সৃষ্টি করতে পারে। যদি আপনার সিস্ট থাকে, তাহলে বগলের এ পিণ্ড যন্ত্রণাদায়ক হবে। এ পরিস্থিতিতে ডাক্তার দেখান, যিনি কয়েক রকম চিকিৎসা সুপারিশ করতে পারেন, যেমন- ফোলা কমাতে ও তরল বের করতে ইনজেকশন অথবা অস্ত্রোপচার করে সিস্ট অপসারণ।

* লিপোমা
প্রথমে মনে রাখতে হবে, লিপোমা কিন্তু লিম্ফোমা নয়। লিপোমা হলো একপ্রকার বিনাইন ফ্যাটি গ্রোথ বা নিরীহ চর্বিময় বৃদ্ধি, অন্যদিকে লিম্ফোমা হলো এক ধরনের ক্যানসার। পিণ্ডটি লিপোমা কিনা জানতে আপনাকে স্পর্শ করে দেখতে হবে। ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে, লিপোমা হলো রবারময় ফোলার মতো, যা সরানো যাবে এমন অনুভূত হয়। এটি ধীরে বিকশিত হয় এবং প্রতি ১,০০০ জনের মধ্যে একজনের লিপোমা হতে পারে, বিশেষ করে মধ্যবয়সে। যদি আপনার বগলের লিপোমা আপনাকে বিরক্ত না করে, তাহলে এটির চিকিৎসা প্রয়োজন নাও হতে পারে, কিন্তু ডাক্তাররা এটিকে অপসারণ করতে পারে।

* ইনফেকশন
আপনার শরীরের সর্বত্র লসিকাগ্রন্থি রয়েছে এবং ইমিউন সিস্টেমের এসব প্রহরী শরীর থেকে ভাইরাস ও ব্যাকটেরিয়া বিতাড়িত করে। যদি আপনি অসুস্থতায় ভুগেন, তাহলে এসব প্রহরী ফুলে যেতে পারে এবং বগলে পিণ্ড লক্ষ্য করতে পারেন। এ পিণ্ডটিতে ব্যথা অনুভূত হতে পারে এবং এর আকৃতি হতে পারে মটরশুঁটি বা শিমের বিচির মতো, মায়ো ক্লিনিক অনুসারে। অনেক স্বাস্থ্য সমস্যার কারণে লসিকাগ্রন্থি ফুলে যেতে পারে, যেমন- সাধারণ ঠান্ডা থেকে এইচআইভি, মনো, লুপাস ও রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের মতো অধিক মারাত্মক সমস্যা।

* প্রদাহিত ঘাম গ্রন্থি
আপনার হয়তো ঘাম গ্রন্থি সম্পর্কে ধারণা আছে। যখন ঘাম উৎপাদনকারী গ্রন্থি বা লোমের গ্রন্থিকোষ বুজে যায়, এটি ব্যাকটেরিয়ার জন্য আদর্শ বাসস্থল হয়ে ওঠে এবং তারা সিস্ট তৈরি করে যা পরে ফেটে যায় অথবা আরো গ্রন্থিকোষকে সংক্রমিত করে। এ চক্র রিপিট হলে হাইড্রাডিনাইটিস নামক ক্রনিক স্কিন কন্ডিশন বিকশিত হতে পারে, হপকিন্স মেডিসিন অনুসারে। সিস্টের এ নেটওয়ার্ক চুলকানিযুক্ত ও বেদনাদায়ক হতে পারে, এমনকি আপনার কোয়ালিটি অব লাইফকেও প্রভাবিত করতে পারে। যদিও হাইড্রাডিনাইটিসের জন্য কোনো নিরাময় নেই, কিন্তু আপনার ডাক্তার স্বস্তির জন্য প্রেসক্রিপশন ওষুধ অথবা অন্যান্য থেরাপি (যেমন- লেজার হেয়ার রিমুভাল) সুপারিশ করতে পারেন।

* ব্রেস্ট ইনফেকশন
যদি আপনি বাচ্চাকে বুকের দুধ পান করিয়ে থাকেন, তাহলে আপনি সম্ভবত ম্যাস্টাইটিস সম্পর্কে ভীতিকর গল্প শুনেছেন। ম্যাস্টাইটিস হলো স্তনের টিস্যুর প্রদাহ। আপনি আপনার স্তনে ফোলা, ব্যথা ও পিণ্ড অনুভব করতে পারেন, কিন্তু এ ইনফেকশন আপনার বগলের লসিকাগ্রন্থিকেও ফুলিয়ে তুলতে পারে, ইউ.এস ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিন অনুসারে। নারীরা প্রায়সময় এটি অনুভব করে থাকে, যেন তাদের ফ্লু আছে। যদি আপনি স্তন্যপান না করান এবং মনে করেন যে আপনার এ ধরনের ইনফেকশন আছে, তাহলে ডাক্তারের শরণাপন্ন হোন। এটি মারাত্মক কোনো অসুস্থতাও হতে পারে, যেমন- ব্রেস্ট ক্যানসার।

* ক্যাট স্ক্র্যাচ ডিজিজ
হ্যাঁ, ক্যাট স্ক্র্যাচ ফিভার নামক জ্বরের অস্তিত্ব রয়েছে। শুনতে অদ্ভুত ও মজার মনে হলেও আপনার বগলে পিণ্ড ওঠার অন্যতম কারণ হতে পারে ক্যাট স্ক্র্যাচ ফিভার, মেডলাইন প্লাস অনুসারে। অর্ধেকেরও বেশি বিড়াল বারটোনেলা হেনসিলে নামক ব্যাকটেরিয়া বহন করে- বিড়ালের আঁচড়ের মাধ্যমে এ ব্যাকটেরিয়া ছড়াতে পারে। যদি এ ব্যাকটেরিয়া আপনার ত্বকে প্রবেশ করে, তাহলে এমন একটি ইনফেকশন বিকশিত হবে যা বগলের লসিকাগ্রন্থিকে ফুলিয়ে তুলতে পারে। সাধারণত ক্যাট স্ক্র্যাচ ডিজিজের চিকিৎসা করতে হয় না, কিন্তু এটি লেগে থাকলে অ্যান্টিবায়োটিক প্রয়োজন হবে।

কখন ডাক্তারের কাছে যাবেন?
ঠিক কি কারণে বগলে পিণ্ড হয়েছে তা আপনার পক্ষে বোঝা সম্ভব নাও হতে পারে, বিশেষ করে যদি পিণ্ডটিতে ব্যথা অনুভূত হয়। বেশিরভাগ ক্ষেত্রে বগলের পিণ্ড হলো চিকিৎসাযোগ্য ত্বকের সমস্যা, যেমন- সিস্ট। কিন্তু কখনো কখনো এটি ক্যানসারও নির্দেশ করতে পারে, যেমন- স্তন ক্যানসার, যা বগলের লসিকাগ্রন্থি পর্যন্ত ছড়াতে পারে। হজকিন লিম্ফোমার অনত্যম সর্বাধিক সাধারণ লক্ষণও হতে পারে বগলের পিণ্ড, এ ক্যানসারের উৎপত্তি শ্বেত রক্তকণিকায়, আমেরিকান ক্যানসার সোসাইটি অনুসারে। এ ক্যানসারে গলা ও কুঁচকির লসিকাগ্রন্থিও ফুলে যেতে পারে। যদি আপনার কোনো উপসর্গ আরো খারাপ হয় অথবা চলে না যায়, তাহলে ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট নিন।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : স্তনের পিণ্ড যা হতে পারে
 


রাইজিংবিডি/ঢাকা/২২ এপ্রিল ২০১৯/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge