ঢাকা, শনিবার, ৫ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

দুর্গন্ধযুক্ত শ্বাস দূর করার সবচেয়ে সহজ উপায়

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২৫ ৯:২২:৪৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-২৫ ৯:২২:৪৪ পিএম
দুর্গন্ধযুক্ত শ্বাস দূর করার সবচেয়ে সহজ উপায়
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : আপনার মুখ থেকে অস্বাভাবিক দুর্গন্ধময় শ্বাস বের হচ্ছে? দুর্গন্ধযুক্ত শ্বাসকে মেডিক্যালের ভাষায় বলা হয় হ্যালিটোসিস। কিছু মেডিক্যাল কন্ডিশন বা স্বাস্থ্য সমস্যা হ্যালিটোসিসে ভূমিকা রাখতে পারে। ভালোভাবে মুখের স্বাস্থ্যবিধি মেনে চলা এবং শ্বাসকে দুর্গন্ধময় করতে পারে এমন কোনো স্বাস্থ্য সমস্যা না থাকা সত্ত্বেও আপনার হ্যালিটোসিস থাকলে হতাশ হওয়ার কোনো কারণ নেই। বরং আপনার স্বাস্থ্য সমস্যা নেই বলে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে পারেন। তাহলে স্বাস্থ্য সমস্যা না থাকা সত্ত্বেও আপনার শ্বাস দুর্গন্ধময় কেন? এর কারণ হতে পারে ডিহাইড্রেশন বা পানিশূন্যতা। যদি এটাই কারণ হয়, তাহলে আপনার শ্বাসের দুর্গন্ধ দূর করা খুবই সহজ।

ডেন্টাল সার্জারির ডাক্তার ও আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের জাতীয় মুখপাত্র এডা এস. কুপার বিজনেস ইনসাইডারকে বলেন, ‘দুর্গন্ধময় শ্বাস একটি লক্ষণ হতে পারে যে আপনি পানিশূন্যতায় ভুগছেন। এটা মনে করার কারণ নেই যে দৈনিক চারবার মুখ ধুয়ে নিলে কিংবা দুবার দাঁত ব্রাশ করলে অথবা মাউথওয়াশ ব্যবহার করলে মুখ থেকে দুর্গন্ধযুক্ত শ্বাস বের হবে না।’ তিনি যোগ করেন, ‘যদি আপনার মুখ শুষ্ক হয়ে যায়, আপনার লালার পরিমাণ কমে যায় এবং লালার পরিমাণ হ্রাস পেলে খাবার ও ব্যাকটেরিয়া দীর্ঘসময় ধরে আপনার মুখে অবস্থান করতে পারে।’

তিনি বলেন, প্রতিদিন বেশি বেশি পানি পান আপনাকে ডেন্টিস্টের কাছে যাওয়া থেকে বিরত রাখতে পারে। পর্যাপ্ত পানি পান শ্বাসের দুর্গন্ধ দূর করতে পারে। ডা. কুপার কফি বা অ্যালকোহল পান, ধূমপান ও কিছু ওষুধের ব্যাপারে সতর্কতা অবলম্বন করতে পরামর্শ দিচ্ছেন, কারণ এসবকিছু মুখকে শুষ্ক করতে পারে।

অবশ্য মুখের শুষ্কতা অথবা মুখের স্বাস্থ্যবিধি মেনে না চলা ছাড়াও হ্যালুটোসিস বা দুর্গন্ধময় শ্বাসের অন্যান্য কারণও রয়েছে। ডা. কুপার প্রতিরাতে দাঁত ব্রাশ করতে পরামর্শ দিচ্ছেন, কারণ মুখে লেগে থাকা খাবার ও ব্যাকটেরিয়া ঘুমের সময় দুর্গন্ধ সৃষ্টি করতে পারে। মুখের যত্ন নেওয়া ও যথেষ্ট পানি পান করা সত্ত্বেও শ্বাসের দুর্গন্ধ দূর না হলে ডেন্টিস্টের শরণাপন্ন হোন- তিনি হ্যালিটোসিসের প্রকৃত কারণ শনাক্ত করতে পারেন।



রাইজিংবিডি/ঢাকা/২৫ এপ্রিল ২০১৯/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন