ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

প্লাস্টিক সার্জনের কাছে যত অদ্ভুত আবদার

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-২০ ১০:৩০:৩৪ এএম     ||     আপডেট: ২০১৯-০৬-২০ ১১:৩২:২০ এএম
প্রতীকী ছবি

মনিরুল হক ফিরোজ: বর্তমানে বিভিন্ন প্রয়োজনে মানুষ প্লাস্টিক সার্জারি করে। এর মধ্যে কিছু মানুষ আছেন যারা সার্জনদের কাছে অদ্ভুত অনুরোধ করেন। সেগুলো অনেক সময় উদ্ভটও বটে! তেমনই কিছু রোগীর আবদার নিয়ে এই লেখা। 

নাক কেটে বাদ দেয়া

জেনে আশ্চর্য হবেন, ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসের প্লাস্টিক সার্জন দীপক রাজ ডুগারের কাছে একবার এক ব্যক্তি এসে নাক কেটে বাদ দেয়ার কথা বলেন। কারণ হিসেবে তিনি জানান, সবসময় আশেপাশের মানুষকে তিনি ভয় দেখাতে চান। ডা. ডুগার রোগীর এই অনুরোধ রাখেননি।  

সাবেক স্ত্রীর মতো দেখতে প্রেমিকা
নিউইয়র্ক সিটির নরম্যান এম. রোই নামে এক সার্জনের কাছে একবার এক প্রেমিক-প্রেমিকা যুগল আসেন। পুরুষটি ডাক্তারকে তার প্রেমিকার সার্জারির কথা বলেন। এরপর তিনি একটি ছবি বের করেন এবং ডাক্তারকে বলেন, সার্জারির মাধ্যমে ছবিতে থাকা মেয়েটির মতো তার বর্তমান প্রেমিকাকে বানিয়ে দিতে হবে। ছবিটি তার সাবেক স্ত্রীর। বলাবাহুল্য ডা. রোই এই অস্ত্রোপচার করতে রাজি হননি।

অদ্ভুত সব প্রশ্ন
সাউথ ফ্লোরিডার প্লাস্টিক সার্জন জ্যাকব ফ্রিম্যান রিডার্স ডাইজেস্টকে বলেন, প্লাস্টিক সার্জারির পর সবারই নানা প্রশ্ন থাকে। কিন্তু অনেকে অদ্ভুত প্রশ্নও করেন। যেমন: কবে থেকে আবার স্কাইডাইভিং করতে পারবো? যৌনমিলনের সময় কোন অবস্থানে মিলন করা ঠিক হবে না? বুলেটপ্রুফ জ্যাকেট পরলে কৃত্রিম স্তনের কি কোনো সমস্যা হবে?

পুরুষের কৃত্রিম স্তন
ডা. ফ্রিম্যানের কাছে একবার বিশাল গোফওয়ালা এক ব্যক্তি অদ্ভুত এক অনুরোধ নিয়ে আসেন। তিনি ডাক্তারকে বলেন- তার অনেক বড় আকৃতির কৃত্রিম স্তন দরকার। যদিও তিনি সমকামী বা তৃতীয় লিঙ্গের অধিকারী কেউ ছিলেন না।

যমজ বোনের কাণ্ড
অ্যারিজোনার প্লাস্টিক সার্জন আলি মোশাররফ তার একটি অভিজ্ঞতা তুলে ধরে রিডার্স ডাইজেস্টকে বলেন, একবার যমজ দুইবোন কৃত্রিম স্তন প্রতিস্থাপনের জন্য তার কাছে আসেন। তারা বলেন, তাদের দুই বোনেরই একই আকৃতির কৃত্রিম স্তন দরকার। কিন্তু প্রথম সার্জারি শেষ হওয়ার পর এক বোন বেঁকে বসেন। তিনি আবদার করেন, তার বোনের চেয়ে আরো বড় আকারের কৃত্রিম স্তন তার বুকে স্থাপন করতে হবে।
আপনি যদি ভেবে থাকেন, ঘটনাটির সমাপ্তির কথা, তাহলে বলতেই হয়- এরপর কিন্তু তারা আর যমজ থাকলেন না। কিন্তু ডা. ফ্রিম্যান এর ব্যাখ্যা এভাবে দিয়েছেন যে, যমজরা সব সময় একে অপরের সঙ্গে প্রতিযোগিতা করে।    

বন্ধুত্বে সব কিছু ভাগাভাগি
ডা. ফ্রিম্যান বলেন, মানুষ অনেক সময় জানতে চায়, বন্ধুর নিতম্ব থেকে মেদ কেটে নিয়ে নিজের নিতম্বে বসিয়ে দেওয়া সম্ভব হবে কিনা? যাতে নিজের নিতম্ব আরো মোটা দেখা যায়। ডা. ফ্রিম্যান এর উত্তরে স্পষ্ট জানান- না।

কমাতে হবে বয়স
ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসের প্লাস্টিক সার্জন ড্যানিয়েল বারেটের কাছে একবার এক মহিলা চেহারায় তারুণ্য আনতে ফেসলিফ্ট সার্জারির জন্য আসেন। তার বয়স ছিল ২৮ বছর। অথচ ফেসলিফ্ট সার্জারি ৪০ বছর বয়সী নারীদের জন্যও উপযুক্ত না। ওই নারীর বয়স খুবই কম হওয়ায় ডা. বারেট এই সার্জারি করতে অস্বীকৃতি জানান।

আরো মোটা ঠোঁট চাই
ডা. বারেট আরেক মহিলাকে ফিরিয়ে দিয়েছিলেন, কারণ ওই মহিলা তার ঠোঁট পুরু করার জন্য এসেছিল। অথচ তার ঠোঁটে আগেও বেশ কয়েকবার সার্জারি করা হয়েছিল এবং তার ঠোঁট স্বাভাবিকের চেয়ে ৫ গুণ বেশি বড়। ডা. বারেট তাকে সরাসরি না করে দেন।

কিম কার্দাশিয়ান হতে চাওয়া
নিউইয়র্কের খ্যাতনামা প্লাস্টিক সার্জন স্টিফেন টি. গ্রিনবার্গ সাধারণত বিখ্যাত ব্যক্তিদের সার্জারি করেন। একবার একজন তার কাছে অদ্ভুত এক অনুরোধ নিয়ে আসেন। তিনি ডা. গ্রিনবার্গকে বলেন, তাকে টিভি তারকা কিম কার্দাশিয়ানের মতো বানিয়ে দিতে হবে। সেই নারী ঠোঁট, নিতম্ব, স্তনসহ সব ধরনের প্লাস্টিক সার্জারির মাধ্যমে পুরোপুরি কিম কার্দাশিয়ান হওয়ার জন্য ডাক্তারকে অনুরোধ করেন।  

ডানা চাই
ডা. ইউনের কাছে অদ্ভুত সব অনুরোধ প্রায়ই আসে। বেশ কয়েকজন তাকে শরীরে সার্জারির মাধ্যমে ডানা লাগিয়ে দেয়ার কথা বলেছেন। ‘এক্স ম্যান’ সিনেমার ‘অ্যাঞ্জেল’ চরিত্রের মতো ডানা বানিয়ে দেয়ার অনুরোধ তার কাছে বেশ কয়েকবার এসেছে। তিনি তাদের বাস্তবতা তুলে ধরেছেন এবং বুঝিয়ে বলেছেন যে-এগুলো  সম্ভব নয়।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট




রাইজিংবিডি/ঢাকা/২০ জুন ২০১৯/ফিরোজ/তারা

ইউটিউব সাবস্ক্রাইব করুন