ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

যদি চান সুস্থ মস্তিষ্ক

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-২৫ ৮:১৩:৪৪ এএম     ||     আপডেট: ২০১৯-০৬-২৫ ১১:৩১:৪১ এএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : শরীর সুস্থ রাখতে আপনি প্রতিদিন অনেকগুলো পদক্ষেপ গ্রহণ করেন, যেমন- পানিশূন্যতা এড়াতে পানি পান করেন, সুষম খাবার খান, শরীরচর্চা করেন, দাঁত ব্রাশ করেন, প্রেসক্রিপশন মেনে ওষুধ খান, পর্যাপ্ত ঘুমান ও অন্যান্য। এসব ছোট কাজ একত্রে বড় ফল দেয়, ফলে আপনি সুস্থ থাকতে পারেন ও দীর্ঘায়ু পেতে পারেন। মস্তিষ্কের স্বাস্থ্যও এর ব্যতিক্রম নয়। আমাদের দৈনন্দিন অভ্যাসগুলোও মস্তিষ্কের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে।

ডালাসে অবস্থিত ইউনিভার্সিটি অব টেক্সাসের অন্তর্গত সেন্টার ফর ব্রেইন হেলথের ক্লিনিক্যাল সার্ভিসেসের প্রধান জেনিফার জিয়েন্টজ বলেন, ‘আমরা প্রতিদিন যা করি তা আমাদের মস্তিষ্কের ওপর প্রভাব ফেলে। আপনি স্বাস্থ্যসম্মত জীবনযাপন ও ডায়েট অনুসরণের মাধ্যমে মস্তিষ্কের স্মৃতিশক্তি অটুট রাখতে পারেন, সৃজনশীলতার বিকাশ ঘটাতে পারেন এবং বিষণ্নতাকে দূরে রাখতে পারেন।’ মস্তিষ্কের উন্নয়নে ২০ পরামর্শ নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব।

ঘরের কাজ করুন
ঘরের কাজ করতে লজ্জা পাবেন না। পুরুষ হয়েছেন তাতে কি, আপনিও ঘর ঝাড়ু দিতে পারেন। থালা-বাসন অথবা অন্যান্য সামগ্রী ধুয়ে অথবা ঘরের অন্যান্য কাজ করে স্ত্রীকে সাহায্য করতে পারেন। জার্নাল অব জিরন্টোলজিতে প্রকাশিত একটি গবেষণায় পাওয়া যায়, যেসব বয়স্ক লোক ঘরের কাজকর্ম করেছিলেন তাদের অধিক গ্রে ম্যাটার ছিল। গ্রে ম্যাটার হলো মস্তিষ্কের সেই অংশ যা স্মৃতি, আবেগ, কথা, সিদ্ধান্ত গ্রহণ ও আত্মনিয়ন্ত্রণের সঙ্গে সম্পর্কযুক্ত। এ গবেষণার প্রধান লেখক শ্যানন হ্যালোওয়ে অ্যালঝেইমারস নিউজ সাইট বিং পেশেন্ট ডটকমকে বলেন, ‘অধিক গ্রে ম্যাটারের সঙ্গে অধিক ভালো জ্ঞানীয় কার্যক্রমের সম্পর্ক রয়েছে, অন্যদিকে গ্রে ম্যাটার কমে গেলে অ্যালঝেইমারস রোগ ও অন্যান্য ডিমেনশিয়ার ঝুঁকি বেড়ে যায়।’

ডিনার পার্টি দিন
মাঝেমাঝে আত্মীয়স্বজন বা বন্ধুবান্ধব বা ঘনিষ্ঠজনকে নিমন্ত্রণ করে ডিনার পার্টি দিন। সম্প্রতি কানাডার ইউনিভার্সিটি অব আলবার্টার এক গবেষণায় পাওয়া যায়, ডিনার পার্টির মতো সামাজিক কার্যক্রম পঞ্চান্নোর্ধ্ব বয়সের লোকদের স্মৃতিক্ষয় হ্রাস করতে পারে। এর উপকারিতা কেবলমাত্র ব্রেইন পাওয়ারের মধ্যে সীমিত নয়, এটি ৫৫ থেকে ৭৫ বছর বয়সের লোকদের অস্বাভাবিক হার্ট রেট ও বিষণ্নতার ঝুঁকি হ্রাস করে।

ক্রসওয়ার্ড খেলুন
ইন্টারন্যাশনাল জার্নাল অব জিরিয়াট্রিক সাইকিয়াট্রিতে প্রকাশিত দুটি সাম্প্রতিক গবেষণায় জানা যায়, ৫০ ও তার উপরের যারা নিয়মিত ক্রসওয়ার্ড পাজল ও সুডোকুর মতো শব্দ ও সংখ্যার গেমস খেলেন তাদের মস্তিষ্কের ফাংশন (যার মধ্যে স্মৃতি, মনোযোগ ও যুক্তি অন্তর্ভুক্ত) উন্নত হয়।সাম্প্রতিক এক গবেষণা ধারণা দিচ্ছে যে, ৪৫ থেকে ৬০ মিনিটের একটি পাওয়ার ন্যাপ (ন্যাপ মানে হলো দিনে স্বল্প সময়ের জন্য ঘুমানো) জ্ঞানার্জনের ক্ষমতা ও স্মৃতিশক্তি পাঁচগুণ বৃদ্ধি করতে পারে।

ছবি আকুঁন
কোনো কাজে বিরক্ত? তাহলে এবার থামুন। ছবি আকঁতে শুরু করুন এবং তাতে ইচ্ছেমত রঙ করুন। গবেষণায় পাওয়া যায়, চিত্রাঙ্কন ও রংকরণ প্রিফ্রন্টাল কর্টেক্সে রক্তপ্রবাহ বৃদ্ধি করে। প্রিফ্রন্টাল কর্টেক্স হলো মস্তিষ্কের সেই অংশ যা সমস্যা সমাধান, যুক্তি, মনোযোগ ও স্মৃতির সঙ্গে সম্পর্কযুক্ত। যারা অঙ্কন করেন তারা অধিক সৃজনশীল হতে পারেন, তাদের মাথায় ভালো আইডিয়া আসে এবং তাদের সমস্যা সমাধানের ক্ষমতা বৃদ্ধি পায়।

সঙ্গীকে আদর করুন
হ্যাঁ আমরা যৌনমিলনের কথা বলছি। আর্কাইভস অব সেক্সুয়াল বিহেভিয়ারে প্রকাশিত অস্ট্রেলিয়ান গবেষকদের একটি গবেষণায় পাওয়া যায়, যেসব মধ্যবয়স্ক দম্পতি নিয়মিত সহবাসে লিপ্ত হয়েছিলেন তারা স্মৃতি পরীক্ষায় তুলনামূলক ভালো করেছিল। এ গবেষণার লেখকরা ধারণা করছেন যে, অন্তরঙ্গতা হিপোক্যাম্পাসকে উদ্দীপ্ত করে স্মৃতিশক্তি বাড়াতে পারে। হিপোক্যাম্পাস হলো মস্তিষ্কের সে অংশ যা স্মৃতির সঙ্গে সম্পর্কযুক্ত। যৌন কার্যক্রম কেবলমাত্র স্বল্পস্থায়ী স্মৃতিশক্তি বৃদ্ধি করে না, এটি দীর্ঘ মেয়াদে স্মৃতিক্ষয় প্রতিরোধও করতে পারে না।

একটি দ্বিতীয় ভাষা শিখুন
দ্বিভাষিক হওয়ার সঙ্গে সুস্থ মস্তিষ্কের গঠনের সম্পর্ক রয়েছে, কানাডার মন্ট্রিলে অবস্থিত কনকর্ডিয়া ইউনিভার্সিটির গবেষকদের দ্বারা পরিচালিত একটি গবেষণা অনুসারে। বিজ্ঞানীরা কগনিটিভ ইম্পেয়ারমেন্টের লোকদের মস্তিষ্ক পরিমাপ করতে এমআরআই স্ক্যান ব্যবহার করেন। তারা যা পেলেন: একাধিক ভাষায় দক্ষ লোকদের মস্তিষ্কের সে অংশ তুলনামূলক পুরু বা ঘন ছিল যা ভাষা, জ্ঞানার্জন ও স্মৃতি নিয়ন্ত্রণ করে। এ গবেষণার লেখকরা উল্লেখ করেন, দুটি ভাষা শেখা অ্যালঝেইমারস প্রতিরোধ করে না, কিন্তু এটি কগনিটিভ রিজার্ভ বা জ্ঞানীয় সংরক্ষণে অবদান রাখে যা এ রোগের বিকাশ বিলম্বিত করতে পারে।

মেডিটারেনিয়ান ডায়েট
প্রচলিত মেডিটারেনিয়ান ডায়েট মস্তিষ্কের স্বাস্থ্য উন্নত করতে পারে- এ ডায়েটে প্রচুর পরিমাণে তাজা ফল ও শাকসবজি, অলিভ অয়েলের মতো স্বাস্থ্যকর ফ্যাট, হোল গ্রেন, নানারকম ডাল, বাদাম, মাছ ও সীমিত পরিমাণে মাংস থাকবে। নিউরোলজি নামক জার্নালে প্রকাশিত একটি গবেষণায় পাওয়া যায়, যেসব বয়স্ক লোক মেডিটারেনিয়ান ডায়েট অনুসরণ করেছিলেন তাদের মস্তিষ্কের আয়তন তাদের তুলনায় বেশি ছিল যারা এ ডায়েট অনুসরণ করেননি। গবেষকরা মস্তিষ্কের আয়তন ও মস্তিষ্কের কোষ কমে যাওয়ার সাথে স্মৃতিক্ষয় ও ডিমেনশিয়ার মতো স্নায়ুতাত্ত্বিক সমস্যার যোগসূত্র খুঁজে পেয়েছেন।

ডার্ক চকলেট খান
এ মিষ্টি খাবারটি আপনাকে অধিক স্মার্ট করতে পারে। একটি সাম্প্রতিক গবেষণা প্রকাশ করেছে যে, ডার্ক চকলেটের কোকোতে বিদ্যমান ফ্লেভানল ইতিবাচক জ্ঞানীয় কার্যক্রম অথবা স্মৃতি, আত্মনিয়ন্ত্রণ বা মানসিক নিয়ন্ত্রণ ও চিন্তার গতির সঙ্গে সম্পর্কযুক্ত। পূর্বের গবেষণায় পাওয়া যায়, কোকোর ফ্লেভানল জ্ঞানার্জন ক্ষমতা, মনোযোগ ও স্মৃতি বৃদ্ধি করতে পারে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : 

* যদি চান সুস্থ মস্তিষ্ক (প্রথম পর্ব)
* মস্তিষ্কের অদ্ভুত ব্যায়াম, যা স্মৃতি বাড়াবে



রাইজিংবিডি/ঢাকা/২৫ জুন ২০১৯/ফিরোজ/তারা

ইউটিউব সাবস্ক্রাইব করুন