ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

উচ্চ রক্তচাপে যে ক্যানসারের ঝুঁকি বাড়ে

এস এম গল্প ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৪, ৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উচ্চ রক্তচাপে যে ক্যানসারের ঝুঁকি বাড়ে

আজ বিশ্ব ক্যানসার দিবস। যাদের উচ্চ রক্তচাপ রয়েছে তাদের জন্য গবেষকরা মারাত্মক একটি দুঃসংবাদ দিয়েছেন। বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে উচ্চ রক্তচাপ স্তন ক্যানসারের ঝুঁকি কিছু না কিছু বাড়াতে পারে।

আপনি হয়তো ইতোমধ্যে অবগত আছেন যে উচ্চ রক্তচাপ থেকে বিভিন্ন জটিলতা তৈরি হতে পারে। যেমন- ধমনী সরু হয়ে যাওয়া, করোনারি আর্টারি ডিজিজ, হৃদপিণ্ডের আকার বেড়ে যাওয়া, হৃদপিণ্ড অকার্যকর হয়ে পড়া, অ্যানিউরিজম, মিনিস্ট্রোক, স্ট্রোক, ভাস্কুলার ডিমেনশিয়া, গ্লোমেরুলোস্ক্লেরোসিস, কিডনি ফেইলিউর, রেটিনোপ্যাথি, কোরয়েডোপ্যাথি ও সেক্সুয়াল ডিসফাংশন।

কিন্তু আপনার রক্তচাপ নিয়মিত পরীক্ষা করে দেখার জন্য নতুন আরেকটি কারণও পাওয়া গেছে। সাম্প্রতিক গবেষণায় বেরিয়ে এসেছে যে উচ্চ রক্তচাপে স্তন ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি পায়।

গবেষণাটিতে ওঠে এসেছে, উচ্চ রক্তচাপের নারীদের স্তন ক্যানসারের বাড়তি ঝুঁকি এ সমস্যা থেকে মুক্ত নারীদের চেয়ে ১৫ শতাংশ বেশি। এক্ষেত্রে ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার স্কুল অব মেডিসিনের গবেষকরা একটি যোগসূত্রকে সন্দেহ করছেন। তারা ধারণা করছেন যে জিআরকে৪ নামক একটি প্রোটিন উচ্চ রক্তচাপ ও স্তন ক্যানসার উভয়ের বিকাশে অবদান রাখতে পারে। গবেষকরা জানতে পেরেছেন, রক্তে এই প্রোটিনের মাত্রা বেড়ে গেলে রক্তচাপও বেড়ে যেতে পারে এবং এই প্রোটিন স্তনের টিস্যুকেও প্রভাবিত করতে পারে। এ গবেষণাটি হাইপারটেনশন জার্নালে প্রকাশ পেয়েছে।

এ যোগসূত্র পর্যবেক্ষণ করতে বিজ্ঞানীরা স্তন ক্যানসারের কোষ ও সুস্থ স্তনের টিস্যু কোষ পরীক্ষা করেন। দেখা গেল যে জিআরকে৪ নামক প্রোটিনটি শুধু ক্যানসার কোষেই রয়েছে। গুরুত্বপূর্ণ খবর হচ্ছে, গবেষকরা এই প্রোটিনের ক্রিয়ায় বাধাদানকারী ওষুধ ব্যবহার করে স্তন ক্যানসার কোষের বিকাশ ধীর করতে সমর্থ হয়েছিলেন।

যেহেতু উচ্চ রক্তচাপ ও স্তন ক্যানসারের মধ্যে যোগসূত্র আবিষ্কৃত হয়েছে, তাই এ প্রশ্ন ওঠা স্বাভাবিক যে উচ্চ রক্তচাপ স্তন ক্যানসার সৃষ্টি করে? এ প্রসঙ্গে প্রভিডেন্স সেন্ট জন’স সেন্টারের অন্তর্গত মার্জি পিটারসেন ব্রেস্ট সেন্টারের ডিরেক্টর জেনি গ্রুমলি বলেন, ‘এটা উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে উচ্চ রক্তচাপ ও স্তন ক্যানসারের মধ্যকার সম্পর্ক এটা বলে না যে একটি থেকে আরেকটি সৃষ্টি হয়। অর্থাৎ উচ্চ রক্তচাপ থেকে ক্যানসার অথবা ক্যানসার থেকে উচ্চ রক্তচাপ হয় এমন প্রমাণ আমরা পাইনি। এ দুটি স্বাস্থ্য সমস্যার ঝুঁকিপূর্ণ বিষয়গুলো বিশ্লেষণ করে আমরা হয়তো উভয়ের মধ্যকার সম্পৃক্ততা সম্পর্কে আরো অনেককিছু জানতে পারবো।’

ডা. গ্রুমলি আরো জানান, ‘উচ্চ রক্তচাপ ও স্তন ক্যানসারের অনেক বিভ্রান্তিকর ঝুঁকিপূর্ণ বিষয় রয়েছে। সাধারণত বয়স্ক ব্যক্তি, অতি ওজনের মানুষ, ধূমপায়ী, অ্যালকোহল সেবনকারী ও অলস জীবনযাপনে অভ্যস্ত লোকেরা উচ্চ রক্তচাপের ঝুঁকিতে থাকেন। উচ্চ রক্তচাপের এসব ঝুঁকিপূর্ণ বিষয় স্তন ক্যানসারের ঝুঁকিও বাড়াতে পারে।’ তাই নতুন গবেষণাতে উভয় সমস্যার মধ্যে লিংক পাওয়া গেলেও এটা এখনো অমীমাংসিত যে একটি থেকে অন্যটির সূত্রপাত হয়।’

জিআরকে৪ প্রোটিনের উপস্থিতি ছাড়াও উচ্চ রক্তচাপ ও স্তন ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি করতে পারে এমন আরো কিছু রিস্ক ফ্যাক্টর রয়েছে। মন্টেফিয়র হেলথ সিস্টেমের মেডিক্যাল অনকোলজিস্ট জিসাস আনাম্পা মেসিয়াস বলেন, ‘স্তন ক্যানসার ও উচ্চ রক্তচাপের সর্বাধিক গুরুত্বপূর্ণ ঝুঁকিপূর্ণ বিষয় হচ্ছে ওবেসিটি বা স্থূলতা। মাসিক চক্রের স্থায়ী সমাপ্তি হয়েছে এমন স্থূল নারীদের হরমোন রিসেপ্টর-পজিটিভ ব্রেস্ট ক্যানসারের বাড়তি ঝুঁকি রয়েছে।’

ডা. আনাম্পা আরো বলেন, ‘নারীদের স্থূলতা থেকে ক্রনিক রোগে আক্রান্ত হওয়ার বিশেষ ঝুঁকি রয়েছে। ফ্রামিংহাম হার্ট স্টাডি সাজেস্ট করছে যে অতি ওজন থেকে ৬৫ শতাংশ উচ্চ রক্তচাপের সূচনা হয়ে থাকে। উচ্চ রক্তচাপ ও স্তন ক্যানসারের আরেকটি উল্লেখযোগ্য রিস্ক ফ্যাক্টর হচ্ছে বার্ধক্য। স্তন ক্যানসার ডায়াগনোসিসের মিডিয়ান এজ হচ্ছে ৬২ বছর এবং এই ক্যানসার সম্পর্কিত ৭০ শতাংশ কেসের নারীদের বয়স ৫৫ বছরের ঊর্ধ্বে।’ যেহেতু বার্ধক্যের দিনগুলোতে স্তন ক্যানসার ও উচ্চ রক্তচাপের ঝুঁকি বেশি, তাই এসময় উভয় রোগের সতর্ককারী লক্ষণগুলো সম্পর্কে সতর্ক থাকতে হবে।

পড়ুন : *

        *

        *

        *



ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়