ঢাকা, সোমবার, ৭ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

সিরিয়ায় জঙ্গি-জঙ্গি যুদ্ধ

: রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৫-১০-১৯ ১:০৩:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৫-১০-১৯ ৩:১২:০৩ পিএম
Voice Control HD Smart LED

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় এবার জঙ্গিদের ওপর অন্য জঙ্গিরা হামলা করছে। অর্থের অভাব দূর করতে ও অঞ্চলভিত্তিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য তারা পরস্পরের ওপর হামলায় মেতেছে।

 

যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম এক্সপ্রেস অনলাইন সোমবার এ তথ্য জানিয়েছে।

 

সিরিয়ার স্থলভাগের প্রায় ৭০ শতাংশ জঙ্গিদের দখলে চলে গেছে। এর মধ্যে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) নিয়ন্ত্রণে রয়েছে প্রায় অর্ধেক অঞ্চল। এ ছাড়া আল-কায়েদার শাখা জঙ্গিগোষ্ঠী আল নুসরা ফ্রন্ট বড় একটি অংশ দখলে নিয়েছে। এখন আইএস ও নুসরা ফ্রন্টের মধ্যে আধিপত্য বিস্তার নিয়ে যুদ্ধ হচ্ছে। এক সপ্তাহে এ ধরনের বেশ কয়েকটি হামলা হয়েছে। নুসরা ফ্রন্টকে টার্গেট করে অন্তত তিনটি গাড়িবোমা হামলা চালিয়েছে আইএস।

 

নুসরা ফ্রন্ট ও আইএস সদস্য সংখ্যা বাড়াতে শিশুদের নিয়োগ দিচ্ছে। জোর করে তাদের ঘাড়ে অস্ত্র উঠিয়ে দিচ্ছে। অন্য জঙ্গিগোষ্ঠীগুলোও তাদের সংখ্যা বাড়াতে শিশুদের টানার চেষ্টা করছে।

 

সিরিয়ায় জঙ্গিঘাঁটি লক্ষ্য করে রাশিয়া হামলা চালানোর পর দুর্বল হয়ে পড়েছে জঙ্গিগোষ্ঠীগুলো। গত ২৪ ঘণ্টায় ৫১টি জঙ্গি আস্তানায় হামলা করেছে রাশিয়া। যে কারণে বেশ কিছু এলাকা ছেড়ে পালিয়েছে জঙ্গিরা।

 

হামা ও আলেপ্পোতে রাশিয়ার বিমান হামলার ফলে আইএস জঙ্গিরা পিছু হটতে বাধ্য হয়েছে। হতাহতের খবর নিয়ে দ্বিমত থাকলেও এটি সত্য, রাশিয়ার হামলায় বড় সংখ্যায় জঙ্গি নিহত হয়েছে।

 

এদিকে আইএস নির্মূলের অভিযান নিয়ে রাশিয়ার সঙ্গে বসতে অস্বীকৃতি জানিয়েছে যুক্তরাষ্ট্র। যে কারণে যুক্তরাষ্ট্রকে ‘দুর্বল’ ও ‘অদূরদর্শী’ বলেছেন রুশ নেতারা। সিরিয়ায় রাশিয়ার হামলার কৌশল নিয়ে মতবিরোধ চলছে যুক্তরাষ্ট্রের সঙ্গে।

 

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সমর্থন করে এবং আইএস নিধনে বিমান হামলা চালাচ্ছে রাশিয়া। কিন্তু যুক্তরাষ্ট্রের দাবি, বাশারের বিরোধী গোষ্ঠীগুলোকে টার্গেট করে বেসামরিক স্থানে হামলা চালাচ্ছে রাশিয়া।

 

উল্লেখ্য, রোববার সিরিয়ায় রাশিয়ার বিমান হামলায় ৪০ জঙ্গি নিহত হয়েছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ অক্টোবর ২০১৫/রাসেল পারভেজ/এএন

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge