ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হাতিরঝিলে দুরন্তপনা

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৫, ১ আগস্ট ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাতিরঝিলে দুরন্তপনা

আরিফ সাওন : রামপুরা ব্রিজ থেকে হাতিরঝিলের রাস্তা। ২৪ জুলাই রোববার বিকেল ৫টা। ওই রাস্তা ধরে এগুলে মধুবাগ ব্রিজের কিছু আগে সিড়ি বাঁধানো ঘাট। পাশে বেশ উঁচু জায়গা। এখানেই শোনা যাচ্ছিলো শিশুদের আনন্দভরা কণ্ঠস্বর আর ঝিলের পানিতে ঝাঁপিয়ে পড়ার শব্দ।

 

ঘাটের উপর দাঁড়িয়ে দেখা গেলো শিশুদের দুরন্তপনা। কয়েকজন শিশু পানিতে। আর কয়েজজন উপরে। যারা উপরে তারা ঝাঁপ দিয়ে পানিতে পড়ছে। আর পানিতে যারা তারা উঠে এসে ঝাঁপিয়ে পড়ার প্রস্তুতি নিচ্ছে।

 

এত উঁচু স্থান থেকে শিশুদের পানিতে ঝাপিয়ে পড়ার এ দৃশ্য এখানে ঘুরতে আসা মানুষদের অন্য রকম আনন্দ দেয়। কেউ কেউ ফিরে যান নিজেদের শৈশবের স্মৃতিতে। অনেকে এ দৃশ্য মোবাইল ফোনে ধারণ করেন। কেউ কেউ অবাক হন, এতো অল্প বয়সে এতো উপর থেকে ঝাঁপিয়ে পরার বিষয়টি ভাবাই যায় না!

 

শিশুদের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের সকলের বাসা হাতিরঝিলের আশপাশে। তাদের বেশিরভাগই প্রাথমিক বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির শিক্ষার্থী। বাকিরা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী। তারা এখানে আসে ঝিলের পানিতে ঝাঁপাঝাঁপি করতে।

 

 

আব্দুল আলীম নামের এক অভিভাবক বলেন, ‘স্কুল ছুটির পর ছেলে মেয়ে কোথায় গেলো, কি করলো, যথা সময়ে বাসায় ফিরলো কিনা সে বিষয়ে খোঁজ রাখা উচিত।’

 

জঙ্গিবাদে কম বয়সী এবং শিক্ষার্থীদের জড়িয়ে পড়ার বিষয়টি সম্প্রতি নজরে আসায় সব মহল থেকে ছেলে মেয়েদের প্রতি পরিবারের সদস্যদের খেয়াল রাখার কথা বলা হচ্ছে। নিরাপত্তা বিশেষজ্ঞ ও বিশ্লেষক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আব্দুর রশিদ মনে করেন, ছেলেমেয়েদেরকে সব সময় অবিভাবকদের এটাচমেন্টে রাখা উচিত। যাতে তারা কোন ধরনের অমঙ্গলজনক কাজে জড়াতে না পারে।

 

সালেহ আহমেদ নামের একজন অভিভাবক বলেন, ‘স্কুল থেকে সোজা বাসায় না গিয়ে বাচ্চাদের পানিতে দাপাদাপি করার বিষয়টি কোন শুভ লক্ষণ নয়। দুরন্তপনা শৈশবে থাকেই কিন্তু সেটা যদি হয় ঝুঁকিপূর্ণ তাহলে সেদিকে নজর অবশ্যই দেওয়া প্রয়োজন।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ আগস্ট ২০১৬/আরিফ সাওন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়