ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

উভয় সংকটে বিএনপি

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০০, ১৮ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উভয় সংকটে বিএনপি

এসকে রেজা পারভেজ : মুল দলের নেতাদের দ্বন্দ্ব আর মতবিরোধে অভ্যন্তরীন নাজুক পরিস্থিতিতে থাকা বিএনপির নতুন সংকট জাতীয়তাবাদী ছাত্রদল। ছাত্রদলকে বয়সের সীমার মধ্যে রাখতে নতুন নিয়ম করার পর এর বিরুদ্ধে আন্দোলনে নেমেছে একটি অংশ। বিষয়টি নিয়ে দফায় দফায় বৈঠক করেও সিদ্ধান্তে আসতে পারছে না দলটি।

এরই মধ্যে লন্ডনে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে ছাত্রদল সংকট নিয়ে আলোচনা হলেও কনক্রিট কোনো সিদ্ধান্ত হয়নি। দলের বর্তমান পরিস্থিতি আর আন্দোলনে যাওয়া ছাত্রদল নেতাদের আবেগ, দুটি মিলিয়ে উভয় সংকটে পড়েছে বিএনপি। না পারছে কঠিন কোনো সিদ্ধান্তে যেতে, না পারছে আন্দোলনকারীদের পাশ কাটিয়ে যেতে।

এর আগে ছাত্রদলের কমিটি গঠনের ক্ষেত্রে বয়সসীমার বিষয়টি ধরা হতো না। এবার কমিটি ভেঙে দিয়ে সেই ধারাবাহিকতায় না গিয়ে বয়সসীমার বিষয়টি সামনে আনা হয়। গত ৩ জুন ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে দেওয়ার পাশাপাশি কাউন্সিলের মাধ্যমে সংগঠনটির নতুন নেতৃত্ব নির্বাচনের ঘোষণা দেয় বিএনপি। আর কাউন্সিলে প্রার্থী হতে ২০০০ সাল থেকে পরবর্তী যেকোনো বছরে এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং অবশ্যই বাংলাদেশের কোনো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী হওয়াসহ তিনটি শর্ত নির্ধারণ করে দেয়া হয়। মুলত: এরপরই সংকট সৃষ্টি হয়।

এরই মধ্যে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের কাউন্সিল উপলক্ষে ৩টি কমিটি গঠন করা হয়েছে। কমিটিগুলো হলো নির্বাচন পরিচালনা, বাছাই ও আপিল কমিটি। নির্বাচন পরিচালনা কমিটির প্রধান করা হয়েছে বিএনপির যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকনকে। কমিটির অন্যান্য সদস্য হলেন- শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, হাবিব-উন-নবী খান সোহেল, এবিএম মোশাররফ হোসেন, শফিউল বারী বাবু, আমিরুল ইসলাম খান আলিম, রাজিব আহসান। বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলনকে বাছাই কমিটির প্রধান করা হয়েছে।

এ কমিটির অন্য সদস্যরা হলেন- আজিজুল বারী হেলাল, সুলতান সালাহউদ্দিন টুকু, আবদুল কাদির ভুইয়া জুয়েল, হাবিবুর রশিদ হাবিব ও আকরামুল হাসান। আর আপিল কমিটির প্রধান করা হয়েছে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুকে। কমিটির অন্য সদস্যরা হলেন- ড. আসাদুজ্জমান রিপন, আমান উল্লাহ আমান।

এসব সিদ্ধান্তের পর বয়সসীমা তুলে দেয়ার দাবিতে আন্দোলনে নামে ছাত্রদলের একটি অংশ, যারা আগামী কমিটির বিভিন্ন পদের জন্য প্রার্থী। তারা বলছেন, যে যুক্তি দিয়ে ২০০০ এসএসসি ব্যাচ নির্ধারণ করা হয়েছে, তার কোনো ভিত্তি নেই। ২০০০ ব্যাচ নেতাদের বয়স ৩৫ এর আশেপাশে। কারো কারো বয়স তাও ছাড়িয়ে গেছে। যারা বিদ্রোহ করছে তাদের বয়সও ২০০০ ব্যাচ থেকে ২/৩ বছর বেশি। এখানে গুণগত পরিবর্তনটা কোথায়? পরিবর্তন যদি করতেই চাই তাহলে দেশের অপরাপর ছাত্র সংগঠন, ডাকসুর মতো বিভিন্ন ছাত্র সংসদের ক্রাইটেরিয়া এবং দেশের শিক্ষা স্তরের একটা সার্বিক পর্যালোচনা করে সে অনুয়ায়ী বয়স নির্ধারণ করুক।

ছাত্রদলের সাধারণ সম্পাদক পদের প্রার্থী ওমর ফারুক মুন্না রাইজিংবিডিকে বলেন, যদি সময় অনুযায়ী ছাত্রদলের কমিটিগুলো দেয়া হতো তাহলে আজকের এই সংকট সৃষ্টি হতো না। সম্প্রতি যে কমিটি ভেঙে দেয়া হয়েছে তারও মেয়াদ শেষ হয়েছে তিন বছর আগে। এই সময়ে আরো দুটি কমিটি দেয়া যেতো। নতুন কমিটি হওয়া তো দুরের কথা, ওই কমিটি পুর্নাঙ্গ করতেও পারেনি। অথচ ওই কমিটি পুর্নাঙ্গ হলে অনেক নেতাকে পদায়ন করা যেতো।

“বিগত সরকার বিরোধী আন্দোলনে ছাত্রদলের এইসব নেতারা হামলা-মামলায় সবচেয়ে বেশি ভুক্তভোগী। অথচ তারা ছাত্রদলের কোনো পদ পাননি। বয়সসীমার মধ্যে ছাত্রদলের কমিটি হলেও সেটি তাদের জন্য দু:খজনক প্রস্থান হবে। এজন্য আমরা চাই বিগত দিনের মতো ধারাবাহিক কমিটি হোক”, বলেন মুন্না।

এদিকে ছাত্রদলের উদ্ভূত পরিস্থিতি নিয়ে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দফায় দফায় বৈঠক করে তারেক রহমানকে বিষয়টি জানালেও সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্তে আসতে পারেনি দলটির দায়িত্বশীলরা।

এরই মধ্যে মঙ্গলবার বিরতি দিয়ে বুধবার থেকে বিরতিহীন বিক্ষোভ কর্মসূচিতে যাচ্ছে ছাত্রদলের নেতাকর্মীরা। তারা বলছেন, স্বল্পকালীন সময়ের জন্য একটি আহ্বায়ক কমিটি করেও অন্তত সিনিয়রদের সম্মানজনকভাবে বিদায় দেয়া যেতো। এভাবে ধীরে ধীরে ছাত্রদলের নেতৃত্ব ছাত্রদের হাতে তুলে দেয়া যেতো। বর্তমানে বয়সসীমা তুলে দেয়ার দাবিতে যারা আন্দোলন করছেন, ছাত্রদলের জন্য তারাই গুম হয়েছে, জেল খেটেছে, চাকরির বয়স হারিয়েছে। এভাবে হুট করে ছাত্রদলের কমিটি বয়সসীমার মধ্যে এনে এভাবে তাদের বঞ্চিত করা হচ্ছে বলে মনে করেন তারা।

জানতে চাইলে বিএনপির সাংগঠনিক সম্পাদক ও বাছাই কমিটির প্রধান ফজলুল হক মিলন রাইজিংবিডিকে বলেন, বিষয়টি নিয়ে একটি যৌক্তিক ও সর্বজন গ্রহনযোগ্য সমাধানে দলের শীর্ষ নেতারা আলাপ-আলোচনা চালাচ্ছেন। দ্রুতই সংকটের সমাধান হবে।




রাইজিংবিডি/ঢাকা/১৮ জুন ২০১৯/রেজা/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়