ঢাকা, শনিবার, ৩ কার্তিক ১৪২৬, ১৯ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

তৃণমূলে নিজস্ব ভবনে কার্যালয় চায় আ.লীগ

এসকে রেজা পারভেজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-৩০ ১০:২০:৪৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-০৫ ৯:৩১:১৩ পিএম

এসকে রেজা পারভেজ : সাত দশকের পথচলায় টিকাটুলির রোজ গার্ডেন থেকে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে অত্যাধুনিক নিজস্ব কার্যালয় পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটি এখন চাচ্ছে জেলা, মহানগর ও উপজেলাতেও নিজস্ব কার্যালয় গড়তে। এরই মধ্যে সারা দেশের দলীয় কার্যালয়গুলো কোন পরিস্থিতিতে আছে, সে বিষয়ে কেন্দ্রে তথ্য পাঠাতে সম্প্রতি চিঠি দেওয়া হয়েছে তৃণমূলে।

দলীয় সূত্র বলছে, তৃণমূলই আওয়ামী লীগের প্রধান শক্তি। স্বাধীনতার পরই দলের ক্রান্তিকালে তৃণমূলই আওয়ামী লীগকে টেনে তুলেছে। দলের প্রতি তৃণমূলের সেই নিবেদনকে আরো বেশি সক্রিয় করতে এবং সাংগঠনিকভাবে আরো বেশি শক্তিশালী করতে চায় দলটির সভানেত্রী শেখ হাসিনা। সেই ভাবনা থেকে জেলা-উপজেলা পর্যায়ে নিজস্ব কার্যালয় গড়ার এই চিন্তা অনেক আগেই তিনি করেছিলেন। ২০১৬ সালের ২০তম জাতীয় সম্মেলনের পর এই বিষয়ে কাজ শুরু করতে দলের দায়িত্বশীলদের চিন্তা-ভাবনা করতে বলেন। মাঝে রাজনৈতিক ব্যস্ততা এবং নির্বাচনের কারণে এই প্রক্রিয়া ঝিমিয়ে পড়ে। নির্বাচনের পর তৃণমূলে এই সংক্রান্ত চিঠি দিলেও আশানূরূপ অগ্রগতি না হওয়ায় সম্প্রতি নতুন করে আবারো চিঠি দিয়েছে আওয়ামী লীগ।

দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, ‘আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক যেসব জেলা-মহানগর-উপজেলা শাখার নিজস্ব ভবন নেই, সেখানে সংগঠনের পক্ষ থেকে ভবন নির্মাণের পদক্ষেপ গ্রহণ করা হবে। সে মোতাবেক সংশ্লিষ্ট শাখাসমূহকে দলীয় কার্যালয়ের অবকাঠামোগত স্থাপনার প্রতিবেদন কেন্দ্রে প্রেরণসহ সার্বিক প্রস্তুতি গ্রহণ করতে নির্দেশনা দেওয়া হচ্ছে।’

আওয়ামী লীগ নেতারা মনে করছেন, তৃণমূলে নিজস্ব ভবনে কার্যালয় থাকলে দলের সাংগঠনিক ভিত মজবুত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এক্ষেত্রে কার্যালয়কে ঘিরে নেতা-কর্মীদের রাজনীতি আবর্তিত হবে। এতে দলীয় কর্মকাণ্ড আরো বেশি গতিও পাবে। এছাড়া নিজস্ব কার্যালয় হলে পৃথক পৃথক বিভাগ রাখা যাবে, যেখানে তৃণমূলের রাজনীতি নিয়ে গবেষণার সুযোগ থাকবে।    

এদিকে আওয়ামী লীগের চলমান সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রমে যেসব সাংগঠনিক জেলা-মহানগর-উপজেলা-থানা-পৌর ইউনিয়ন ও ওয়ার্ড শাখার সদস্য ফরম সংগ্রহ করেনি দ্রুত সময়ের মধ্যে তাদেরকে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় থেকে সদস্য ফরম সংগ্রহ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। আর যেসব শাখা সদস্য বই সংগ্রহ করেছে, কিন্তু মুড়ি বই জমা দেয়নি তাদের দ্রুত সময়ের মধ্যে জমা দেওয়ার অনুরোধ জানিয়েছেন ওবায়দুল কাদের।

অন্যদিকে আওয়ামী লীগের সাংগঠনিক যেসব জেলা-মহানগর-উপজেলা-থানা-পৌর-ইউনিয়ন ও ওয়ার্ডে মেয়াদোত্তীর্ণ কমিটি আছে সেগুলোতে নতুন কমিটি দিতে চিঠিতে নির্দেশ দেওয়া হয়েছে।

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ জুন ২০১৯/রেজা/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন