ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

মালয়েশিয়ার ‘ব্যাক ফর গুড’ প্রভাব ফেলবে না শ্রমবাজারে

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২১ ১০:৫৩:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-২২ ১২:২৮:৫৩ পিএম
মালয়েশিয়ার ‘ব্যাক ফর গুড’ প্রভাব ফেলবে না শ্রমবাজারে
Walton E-plaza

হাসান মাহামুদ: মালয়েশিয়ার স্থগিত হওয়া শ্রমবাজার খোলার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। আগস্ট মাসে এই প্রক্রিয়া শুরু হতে পারে। এক্ষেত্রে চার লাখ অবৈধ অভিবাসীকে ফেরত পাঠাতে দেশটির সরকারের ঘোষিত ‘ব্যাক ফর গুড’ বা বিফোরজি কর্মসূচি প্রভাব ফেলবে না।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থাণ মন্ত্রণালয়ের বিশ্বস্ত সূত্র জানিয়েছে, দু’দেশের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের তিন দফা বৈঠক হয়েছে। আগস্টে মালয়েশিয়ায় শ্রমবাজার উন্মুক্ত হওয়ার বিষয়ে প্রথম ধাপের কাজও শেষ হয়েছে। এ প্রক্রিয়ার সাথে দেশটির বিফোরজি কর্মসূচি সাংঘর্ষিক নয়।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, অবৈধ অভিবাসী ফেরত পাঠানোর জন্য মালয়েশিয়া অনেক আগে থেকেই ঘোষণা দিয়ে কাজ করছে। তালিকাও প্রস্তুত করেছে তারা। তবে বাংলাদেশসহ কয়েকটি দেশের জন্য শ্রমবাজার উন্মক্ত করার বিষয়ে আলোচনা চলছে নির্দিষ্ট প্রক্রিয়ায়।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহিন রাইজিংবিডিকে বলেন, ‘মালয়েশিয়ার শ্রমবাজার আগামী মাসে চালু হতে যাচ্ছে- এটি অনেকটাই চূড়ান্ত। এখন শুধু দেশটির ঘোষণার অপেক্ষা। এখনই এ বিষয়ে বিস্তারিত জানানো হচ্ছে না। তবে দেশটির অবৈধ অভিবাসী ফেরত পাঠানোর সাথে নতুন শ্রমিক প্রেরণের কর্মসূচি সাংঘর্ষিক নয়। এটি তাদের নতুন সরকারের একটি কার্যক্রম। যদিও কার্যক্রমটিতে বাংলাদেশের কর্মীদের বিষয়ে আমরা সতর্ক থাকবো।’

তিনি বলেন, ‘শ্রমবাজার চালুর বিষয়ে আগের থেকে অনেক বেশি সতর্কতা অবলম্বন করছে মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট সংস্থাগুলো। পাশাপাশি এবার আমাদের লক্ষ্য হবে দালালমুক্ত অভিবাসন খাত নিশ্চিত করা।’

ড. আহমেদ মুনিরুছ সালেহিন আরো বলেন, ‘দক্ষ শ্রমশক্তি রপ্তানির বিষয়ে জোর দেওয়া হচ্ছে। এমনকি ভাষাগত সমস্যার কারণে অনেকেই বাইরে গিয়ে সমস্যা পড়েন। নারী কর্মীদেরও ভাষাগত সমস্যার কারণে সংকটে পড়ার তথ্য আমাদের হাতে রয়েছে। সে কারণে প্রশিক্ষণের মাধ্যমে নারী শ্রমিক পাঠানো ব্যবস্থা করা হচ্ছে।

এদিকে, চলতি মাসের শুরুর দিকে বাংলাদেশ সফরে এসেছিলেন মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন বিন আব্দুল্লাহ। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত মন্ত্রী পর্যায়ের বৈঠকে তিনিও দেশটির শ্রমবাজার খোলার বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন।

প্রতি উপজেলা থেকে কর্মী পাঠানোর পরিকল্পনা:

স্থগিত হওয়া মালয়েশিয়ার শ্রমবাজার চালু হলে সুষম বন্টনের মাধ্যমে কর্মী পাঠাতে চায় বাংলাদেশ সরকার। এক্ষেত্রে দেশের প্রতিটি উপজেলা থেকে তালিকা করে কর্মী পাঠানোর লক্ষ্যে কাজ করছে সরকার। এরই মধ্যে সরকারের পক্ষ থেকে মালয়েশিয়ায় কর্মী পাঠাতে সারাদেশের তথ্য ভাণ্ডার বা ডাটাবেজ তৈরির কাজ চলছে। বর্তমানে তা পাইলটিংয়ের কাজ চলছে। দেশের সকল জেলায় হবে এর কাজ। পাইলটিং শেষে সারাদেশে জরিপ করে তথ্য ভাণ্ডার তৈরি হবে। এর মাধ্যমেই কর্মী নিয়োগের কাজটি করবে সরকার। পাশাপাশি এ সংক্রান্ত অন্যান্য কাজেও ব্যবহার করা হবে এই ডাটাবেজ।

কর্মী নিয়োগের ক্ষেত্রে দেশটির সরকারের কাছে বাংলাদেশের প্রস্তাব হচ্ছে ডাটাবেজ থেকে কর্মী নেওয়া। বাংলাদেশ সরকার চায় প্রতিটি উপজেলা থেকে মালয়েশিয়ায় কর্মী পাঠাতে।

‘ব্যাক ফর গুড’ কর্মসূচিতে চার লাখ অবৈধ অভিবাসী ফেরত পাঠাচ্ছে মালয়েশিয়া:

মালয়েশিয়ায় দীর্ঘদিন যাবত বসবাসরত অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফিরে যাওয়ার জন্য সাধারণ ক্ষমা কর্মসূচির ঘোষণা করেছে কর্তৃপক্ষ। সরকারের এ কর্মসূচির আওতায় আগামী ১ আগস্ট থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশটি ত্যাগ করতে পারবেন এসব অবৈধ বিদেশিরা। গত ১৮ জুলাই মালয় স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

৭০০ মালয়েশীয় রিঙ্গিত (১৪ হাজার টাকা) পরিশোধের মাধ্যমে নিজ দেশে ফিরে যাওয়ার সুযোগ পাবেন এসব অবৈধ বিদেশিরা। সরকারের এই কর্মসূচি সফল করার জন্য দেশটির অভিবাসন দপ্তর (জেআইএম) এরই মধ্যে অন্তত ৮০টির বেশি কাউন্টার স্থাপন করতে যাচ্ছে। যেখানে সকল অবৈধ বিদেশি সরাসরি উপস্থিত হয়ে নির্ধারিত অর্থ পরিশোধের মাধ্যমে দেশে ফিরে যাওয়ার জন্য আবেদন করতে পারবেন।


রাইজিংবিডি/ঢাকা/২১ জুলাই ২০১৯/হাসান/শাহনেওয়াজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge