ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এক বছরে সাক্ষরতা বেড়েছে ১ শতাংশ

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২৭, ৪ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এক বছরে সাক্ষরতা বেড়েছে ১ শতাংশ

আবু বকর ইয়ামিন : এক বছরে সাক্ষরতার হার বেড়েছে মাত্র ১ শতাংশ। আগামী ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের আগেই বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর দেয়া তথ্যে এমনই চিত্র পাওয়া গেছে।

শিক্ষার উন্নয়নে গত এক দশকে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছিলো সরকার। এর মধ্যে অন্যতম ছিল আরো বেশি জনগণকে শিক্ষার আওতায় আনা। পরিকল্পনার অংশ হিসেবে সারাদেশে স্বাক্ষরতার হার বাড়াতে কাজ করেছে দায়িত্বশীল সংস্থাগুলো। কিন্তু ফলাফলে দেখা গেছে বেড়েছে মাত্র এক শতাংশ।

প্রাপ্ত তথ্য মতে, বর্তমানে সাক্ষরতার হার বেড়ে ৭৩ দশমিক ৯ শতাংশে উন্নীত হয়েছে। ২০১৮ সালে যা ছিলো ৭২.৯ শতাংশ। যদিও শিক্ষা সংশ্লিষ্টরা একে ইতিবাচক হিসেবেই দেখছেন। কেননা, এক বছরে নারী শিক্ষার হার বেড়েছে। বেড়েছে বিদ্যালয়গামী শিক্ষার্থীর হারসহ অন্যান্য সূচক।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ হিসাব আনুযায়ী, ২০১৯ সালে ৭ থেকে ১৫ বছর পর্যন্ত বয়সীদের সাক্ষরতার হার ৭৩ দশমিক ২ শতাংশ। আর ১৫ বছর বয়সীদের গড় সাক্ষরতার হার ৭৩ দশমিক ৯ শতাংশ।

এ বিষয়ে উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালক তপন কুমার ঘোষ রাইজিংবিডিকে বলেন, বিবিএস থেকে আমরা যে পরিসংখ্যান পেয়েছি সে হিসেবে এ বছর গড় সাক্ষরতার হার ৭৩ দশমিক ৯ শতাংশ নির্ধারিত হয়েছে। সরকারের এসডিজি অর্জনের লক্ষ্য হিসেবে এ হার বাড়াতে আমাদের নানা তৎপরতা রয়েছে। আশা করছি সাক্ষরতার হার বৃদ্ধির প্রক্রিয়া ধারাবাহিক থাকবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন রাইজিংবিডিকে বলেন, এবার সাক্ষরতা দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বহু ভাষায় সাক্ষরতা’। আন্তর্জাতিক সাক্ষরতা দিবসকে কেন্দ্র করে ইউনেস্কোর নির্ধারিত ‘লিটারেসি অ্যান্ড মাল্টিলিংগুইজম’ এর সাথে সংগতি রেখে এটি নির্ধারণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে নানামুখী কার্যক্রম ইতোমধ্যে হাতে নেওয়া হয়েছে। আগামী ৫ সেপ্টেম্বর মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হবে। মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন সেখানে দেশের সাক্ষরতার সার্বিক বিষয় তুলে ধরবেন। পাশাপাশি সাক্ষরতার হার বৃদ্ধিতে যে সকল পদক্ষেপ নেয়া হয়েছে সেসব বিষয়ও জানানো হবে।

তিনি বলেন, দিবসটি উপলক্ষ্যে স্মারক ডাক টিকিট অবমুক্তকরণ, ক্রোড়পত্র ও স্মরণিকা প্রকাশ, পোস্টার তৈরি, শোভাযাত্রা, বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানসমূহে সড়কদ্বীপ সজ্জিতকরণ, গোলটেবিল বৈঠক ও টেলিভিশনে টকশোর আয়োজন করা হবে।

প্রতিপাদ্য নির্ধারণ বিষয়ে মন্ত্রণালয় বলছে, যোগাযোগ নির্ভর বর্তমান বিশ্বে বহুভাষায় কথা বলার সক্ষমতা এবং ভাষাগত বিভক্তি সত্ত্বেও যোগাযোগ করতে পারা একটি গুরুত্বপূর্ণ দক্ষতা। এমনকি অন্য কোন ভাষার আংশিক জ্ঞানও লাভজনক। একাধিক ভাষার দক্ষতা আজকের বিশ্বে নতুন ধরনের সাক্ষরতা। তাই ভাষা শিক্ষার সম্প্রসারণ ছোট-বড় সবার প্রয়োজন। বিশেষ করে আমাদের মত দেশে যেখানে লাখ লাখ শ্রমিক মধ্যপ্রাচ্য-সহ বিশ্বের বিভিন্ন দেশে কাজ করে বৈদেশিক মূদ্রা অর্জন করে।

এদিকে সাক্ষরতার হার বাড়াতে নানামুখী কার্যক্রমের অংশ হিসেবে সাক্ষরতা কর্মসূচির মাধ্যমে ৫০ লাখ নিরক্ষরকে সাক্ষরতা প্রদানের উদ্যোগ নিয়েছে উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরো। বিদ্যালয় বহির্ভূত শিশুদের জন্য উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা কার্যক্রমের মাধ্যমে বিদ্যালয় বহির্ভূত ৮ থেকে ১৪ বছর বয়সী ৫ লাখ শিশুকে উপানুষ্ঠানিক শিক্ষা পদ্ধতির মাধ্যমে প্রাথমিক শিক্ষা প্রদানের উদ্যোগও নেওয়া হয়েছে। এর মাধ্যমে সাক্ষরতার হার আরো বাড়বে বলে আশা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা।

১৯৬৫ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসেবে ৮ সেপ্টেম্বর তারিখকে ঘোষণা করে। ১৯৬৬ সালে বিশ্বে প্রথম আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হয়। প্রতিবছর এ দিবসটি উদযাপনের মধ্যে দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে বিভিন্ন দেশের সাক্ষরতা এবং বয়স্ক শিক্ষার অবস্থা তুলে ধরা হয়। স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালে প্রথম সাক্ষরতা দিবস উদযাপিত হয়।


রাইজিংবিডি/ঢাকা/৩ সেপ্টেম্বর ২০১৯/ইয়ামিন/নবীন হোসেন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়