ঢাকা, রবিবার, ৩১ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

নিরাপদ চলাচলের সুবিধা বাড়াবে এসসিসি

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০৯ ৮:২২:৩১ এএম     ||     আপডেট: ২০১৯-০৯-১৩ ১০:২৮:২৫ পিএম
নিরাপদ চলাচলের সুবিধা বাড়াবে এসসিসি
Walton E-plaza

হাসিবুল ইসলাম মিথুন : সিলেট মহানগরীতে পথচারীদের নিরাপদ চলাচলের সুবিধা বাড়ানোর উদ্যোগ নিয়েছে সিলেট সিটি করপোরেশন (এসসিসি)।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে ৪৭ কোটি ৬৩ লাখ টাকার ‘সাম্প্রতিক (২০১৮) বন্যায় সিলেট মহানগরীর ক্ষতিগ্রস্ত রাস্তা ও ফুটপাত সংস্কার’ প্রকল্পের প্রাথমিক প্রস্তাবনা পরিকল্পনা মন্ত্রণালয়ে মূল্যায়নের জন্য পাঠিয়েছে সিলেট এসসিসি।এ প্রকল্পেএসসিসির নিজস্ব অর্থায়ন হবে ২ কোটি ৩৮ লাখ টাকা। এর মেয়াদ ধরা হয়েছে ২০১৯ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন মাস পর্যন্ত।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী ১৫ সেপ্টেম্বর বেলা সাড়ে ১২টায় পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য শামীমা নার্গিসের সভাপতিত্বে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা হবে। সে সভায় প্রকল্পটির নানা দিক মূল্যায়ন করে ছাড়পত্র বা নতুন করে নির্দেশনা দেয়া হতে পারে। পরে প্রকল্পটি পরিকল্পনামন্ত্রীর দপ্তরে পাঠালে মন্ত্রী একনেক সভায় উপস্থাপন করবেন। সবকিছু ঠিক থাকলে প্রকল্প অনুমোদন দেবেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনা কমিশন থেকে আরো জানা যায়, প্রস্তাবিত এই প্রকল্পটি ২০১৯-২০ অর্থবছরের এডিপিতে বরাদ্দবিহীন অনুমোদিত নতুন প্রকল্প তালিকায় অন্তর্ভুক্ত নেই। তবে প্রকল্পটিতে পরিকল্পনামন্ত্রীর নীতিগত অনুমোদন রয়েছে।

প্রকল্পের মূল কার্যক্রম সম্পর্কে সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান রাইজিংবিডিকে বলেন, সাম্প্রতিক বন্যায়ক্ষতিগ্রস্ত সিলেট মহানগরীর সড়ক ও ফুটপাত সংস্কার করা হবে, যাতে পথচারীরা নিরাপদে চলাচল করতে পারেন। আমরা চাই, সিলেট মহানগরীর প্রতিটি নাগরিক পর্যাপ্ত সুযোগ-সুবিধা পাক।

তিনি বলেন, বাংলাদেশের মধ্যে সিলেট একটি বৃষ্টিপ্রবণ অঞ্চল। গত মৌসুমে সিলেটে ব্যাপক বৃষ্টিপাত এবং সুরমা নদীর পানি বেড়ে সিটি করপোরেশন এলাকার নিম্নাঞ্চল একাধিকবার প্লাবিত ও জলাবদ্ধতার কারণে সড়ক ও অন্যান্য অবকাঠামোর ক্ষতি হয়েছে। এরফলে সিলেট মহানগরীর গোটাটিকর, শিববাড়ী, কুশিঘাট, শাপলাবাগ, সবুজবাগ, তেরোরতন, জতরপুর, মোল্লাপাড়া, মদিনা মার্কেট, শামীমাবাদসহ আরো অনেক এলাকার রাস্তাঘাট, ড্রেন ও ফুটপাত ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।

প্রকল্পটির মূল কার্যক্রম সম্পর্কে জানা যায়, এই প্রকল্পের অধীনেঅ‌্যাসফল্ট সড়ক ৭ কিলোমিটার, কার্পেটিং সড়ক ৮ দশমিক ১০ কিলোমিটার, আরসিসি সড়ক ৭ কিলোমিটার, সিসি সড়ক ৬ দশমিক ৭৫ কিলোমিটার, ২ দশমিক ৫০ কিলোমিটার আরসিসি ড্রেনসহ ফুটপাত ও পেভিং ব্লকেরকাজ করা হবে।

প্রকল্পটি সম্পর্কে পরিকল্পনা কমিশন বলছে, প্রকল্প মূল্যায়ন সভায় ডিপিপির ৯ নং অনুচ্ছেদে বিভিন্ন খাতের ব্যয় প্রাক্কলন কীসের ভিত্তিতে করা হয়েছে তা আলোচনা করে দেখার জন্য বলা হয়েছে। এছাড়া, এই প্রকল্প বাস্তবায়নের সময় পুনঃনির্ধারণ করা যেতে পারে।


রাইজিংবিডি/ঢাকা/৮ সেপ্টেম্বর ২০১৯/হাসিবুল/রফিক

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Walton AC
Marcel Fridge