ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভর্তি সংকটে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০২, ১ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভর্তি সংকটে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো

করোনাভাইরাসের কারণে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কিছু প্রতিষ্ঠান অনলাইনে কার্যক্রম পরিচালনা করার উদ্যোগ নিলেও পর্যাপ্ত সুযোগ-সুবিধার অভাবে কেউ সেভাবে পেরে উঠছে না।

এর মধ্যে আবার বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তির সময় চলছে। বিভিন্ন প্রতিষ্ঠান এর মধ্যে ভর্তির বিজ্ঞপ্তিও দিয়েছে। এপ্রিলের মাঝামাঝিতে তাদের শেষ সময়। কিন্তু এমন সময়ে করোনাভাইরাস হানা দেওয়ায় বেশিরভাগ প্রতিষ্ঠানেরই কার্যক্রম ব্যহত হচ্ছে। এমন পরিস্থিতিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থী ভর্তিতে বড় ধরনের ক্ষতির আশঙ্কা করেছেন সংশ্লিষ্টরা।

তারা বলছেন, অনলাইনে একাডেমিক কার্যক্রম সীমিত পরিসরে চালিয়ে যাওয়া যাচ্ছে। কিন্তু ভর্তি প্রক্রিয়া একটি মহাযজ্ঞ। এ কাজটি এমন পরিস্থিতে সবাইকে সেভাবে কানেক্ট করার সুযোগ নেই। বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে সামার সেমিস্টারের ভর্তি ফরমের অনেকটাই এখনও অবিক্রিত। করোনার পরস্থিতি কবে স্বাভাবিক হয় তাও ঠিক বলা যাচ্ছে না। এরপর ঈদের বন্ধ। সবমিলিয়ে একটা সংকটের মুখে পড়ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ২০২০ সালের সেমিস্টারে স্নাতকোত্তর প্রোগ্রামে ভর্তি পরীক্ষার তারিখ ছিল আগামী ৩ এপ্রিল। আর স্নাতক প্রোগ্রামে ভর্তির তারিখ ছিল ১৭ এপ্রিল। করোনা নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে স্নাতক ও স্নাতকোত্তর উভয় ভর্তি পরীক্ষা স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম বলেন, ভর্তিচ্ছু অনেক শিক্ষার্থী পরিবারের সঙ্গে ঢাকার বাইরে অবস্থান করছে। এ মুহূর্তে বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে ভাবার সুযোগ কম। করোনা নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া পেছাতে হবে।

বাংলাদেশ ইউনিভার্সিটির রেজিস্ট্রার সোহেল হাসান নিপু জানান, আমাদের সামার সেমিস্টারের ভর্তি কার্যক্রম এ সময়ে শুরু হওয়ার কথা থাকলেও পরিস্থিতি বিবেচনায় সেটি স্থগিত আছে। ঈদের আগে মনে হয় না শুরু করা যাচ্ছে। তখন কতটা পরিস্থিতি সামাল দেওয়া যাবে সেটি বোঝা যাচ্ছে না। বলা যেতে পারে এটি আমাদের জন্য বড় ধাক্কা।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি- বাংলাদেশ সূত্রে জানা যায়, ইতোমধ্যে ভর্তি পরীক্ষা নিতে পারলেও বর্তমান পরিস্থিতিতে ভর্তি কার্যক্রম বন্ধ রয়েছে তাদের।

জানা যায়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে সামার সেমিস্টারে ভর্তি ফরম বিক্রি শুরু হয়েছে মার্চের মাঝামাঝি সময়ে। আবেদন করা যাবে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত। এর মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ৯ এপ্রিল পর্যন্ত। বাড়তে পারে ছুটি, হতে পারে তা আসন্ন ঈদ পর্যন্ত। তবে অনলাইনে তাদের কার্যক্রম চললেও এমন পরিস্থিতিতে শিক্ষার্থীদের দিক থেকে তেমন সাড়া পাচ্ছে না বিশ্ববিদ্যালয়টি। এজন্য বিশ্ববিদ্যালয়টির সামার সেমিস্টারে ভর্তি প্রক্রিয়া পিছিয়ে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে।

ভর্তি বিভাগ সূত্র বলছে, ড্যাফোডিলের সামার সেমিস্টারে ভর্তি আবেদন শেষ হওয়ার কথা ছিল আগামী ১৫ এপ্রিল। ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয় ১৭ এপ্রিল। অনলাইনে কাগজপত্র জমা নিয়ে যাচাই-বাছাই করে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা নিয়ে শিক্ষার্থীদের ভর্তি ফরম দিচ্ছে প্রতিষ্ঠানটি। তবে খুব বেশি সাড়া নেই। কিছু শিক্ষার্থী ও অভিভাবক মোবাইল ফোনে যোগাযোগ করে খোঁজখবর নিচ্ছেন।

সাউথ-ইস্ট বিশ্ববিদ্যালয়ে খোঁজ নিয়ে জানা যায়, সরকারের নির্দেশনার পর থেকে বিশ্ববিদ্যালয়টির শিক্ষা কার্যক্রমের পাশাপাশি ভর্তি কার্যক্রমও সম্পূর্ণ বন্ধ। সামার সেমিস্টারের এ ধাক্কা বছরজুড়েই থাকবে বলে আশঙ্কা বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টদের।

জানতে চাইলে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন বলেন, এটি একটি বৈশ্বিক সমস্যা। সবাই কিছু না কিছু সমস্যায় পড়বে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোও এর প্রভাবমুক্ত নয়। এটি দীর্ঘায়িত হলে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোরও একাডেমিক কার্যক্রম বিঘ্ন ঘটবে। কারণ অধিকাংশ বিশ্ববিদ্যালয়েরই অনলাইনে কার্যক্রমের পর্যাপ্ত সক্ষমতার নেই।

এছাড়া শিক্ষার্থী ভর্তিতেও একটি প্রকট সমস্যা সৃষ্টি হবে তুলনামূলক দ্বিতীয় সারির বিশ্ববিদ্যালয়গুলোর। ইতোমধ্যে সমস্যা তৈরি হয়েছে। তবে প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর হয়তো সে সংকট কেটে উঠতে পারবে বলে আশা করছি।

 

ঢাকা/ইয়ামিন/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়