ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

এক প্রবাসীর ভুলে গৃহবন্দি পুরো এলাকা

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২১, ১ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এক প্রবাসীর ভুলে গৃহবন্দি পুরো এলাকা

জার্মানি থেকে মার্চের দ্বিতীয় সপ্তাহে ফিরেছেন প্রবাসী নজরুল (ছদ্দনাম) । ফিরে নিজ এলাকায় সাধারণ মানুষের মতোই আড্ডা দিয়েছেন, মসজিদে নামাজ পড়েছেন। এমনকি দলবল সমেত শ্বশুরবাড়ি বেড়াতেও গিয়েছেন।

হঠাৎ শ্বাসকষ্ট অনুভব হওয়ায় শেষে হাসাপাতালে বন্দি হলেন তিনি নিজে, আর গৃহবন্দি হলো ৫৪ বাড়িসহ পুরো এলাকা। কারণটা খুবই স্বাভাবিক। এলাকাবাসীর তথ্যানুসারে ওই প্রবাসীর করোনা ভাইরাস পজেটিভ আসার পর এই বিপত্তি ঘটেছে।

এলাকাটি হচ্ছে রাজধানীর মোহাম্মদপুরের কাদেরাবাগ হাউজিং। এ এলাকার ৪ নম্বর রোডে বাড়ি ওই প্রবাসীর। এলাকায় দীর্ঘদিনের বসবাস।

বাসার নিকটবর্তী প্রতিবেশী আদনান রাইজিংবিডিকে বলেন, ‘ব্যক্তিগতভাবে আমি তাকে চিনতাম। তবে সেভাবে আলাপ নেই। তিনি বিদেশে থাকেন। জানতাম, বেশ আগে দেশে এসেছে। কিন্তু জার্মানি থেকে এসেছেন জানতাম না। ২৬ তারিখ রাতে হঠাৎ মসজিদের মাইকিং করে করোনা আক্রান্তের খবর জানানো হয়। এরপর থেকে আইইডিসিআরের নির্দেশনায় এলাকার ৫৪ বাড়িতে লাল দাগ দিয়ে গেছে পুলিশ। বলতে পারেন পুরো এলাকা কোয়ারেন্টাইনে রয়েছে এখন।

কাদেরাবাগ হাউজিংয়ের আরেক বাসিন্দা আরও জানান, ‘এখন কাদেরাবাগ হাউজিংয়ে নিয়মিত পুলিশের গাড়িতে টহল দিয়ে যায়। এলাকার ৪নং রোডের ওই বাড়ির সকল লোকজনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের পুলিশ বের হতে দেয় না। তাদের যা দরকার, মোহাম্মদপুর থানা থেকে সরবরাহ করা হয়।

জার্মানি ফেরত প্রবাসীকে আইইডিসিআরের অধীনে চিকিৎসা দেওয়া হচ্ছে। এছাড়া এলাকার আরো কয়েকজনকে প্রাতিষ্ঠানিক আইসোলেশনে রাখা হয়েছে বলে জেনেছি। মোট কথা ৫৪ বাড়ির সঙ্গে সঙ্গে কাদেরাবাদ হাউজিংয়ের অধিকাংশ বাড়ির লোকজন এখন হোম কোয়ারেন্টাইনে আছেন।

গত ২৭ মার্চ রাজধানীর মোহাম্মদপুরের কাদেরাবাদ হাউজিংসহ এলাকার ৫৪টি বাড়িতে লাল কালিতে চিহ্নিত করে পুলিশ। বাড়িগুলোতে পুলিশের নজরদারি রয়েছে।

রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) পক্ষ থেকে নির্দেশনা পাওয়ার পর ডিএমপির তেজগাঁও বিভাগের মোহাম্মদপুর থানা পুলিশ ঐ ভবনগুলো ঝুঁকিপূর্ণ বলে লাল কালিতে চিহ্নিত করে।

এ বিষয়ে মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল লতিফ বলেন, ‘করোনায় আক্রান্ত রোগী থাকতে পারে, মোহাম্মদপুর এলাকার এমন ৫৪টি বাসার তালিকা পেয়েছি আইইডিসিআর থেকে। ওই তালিকা অনুযায়ী ৫৪টি বাসাকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে লাল কালির দাগ দেওয়া হয়েছে। হোম কোয়ারেন্টাইনের সব নিয়ম ওইসব বাসার বাসিন্দারা যেন মেনে চলেন, তার সব উদ্যোগ নেওয়া হয়েছে।’

এদিকে দেশে নতুন করে আরও ৩ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ছয় জনে। গত ২৪ ঘণ্টায় ১৫৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। আইসোলেশনে রোগীর সংখ্যা হলো ৭৩ জনে। আর আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত মোট ২৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।


ঢাকা/এম এ রহমান/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়