ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রগতি লাইফের কমপ্লায়েন্স রিপোর্টে অডিটরের ভুল সার্টিফিকেট

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২১, ১৪ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রগতি লাইফের কমপ্লায়েন্স রিপোর্টে অডিটরের ভুল সার্টিফিকেট

পুঁজিবাজারে বিমাখাতের তালিকাভুক্ত কোম্পানি প্রগতি লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেট গভর্নেন্স কোড (সিজিসি) পরিপালন করলেও, তাদের ‘কমপ্লায়েন্স অডিটর’ ম্যাবস অ্যান্ড জে পার্টনার্স চার্টার্ড অ্যাকাউন্টেন্টস তা পরিপালন করছেন না। 

কোম্পানিটির ‘কমপ্লায়েন্স অডিট রিপোর্ট’- এ সিজিসি পরিপালনের শর্ত যাচাই বাছাই না করেই কমপ্লায়েন্স অডিটর নামকাওয়াস্তে ‘কমপ্লায়েন্স সার্টিফিকেট’ দিয়েছেন। এমনকি সিজিসি অনুসরণ না করেই কর্পোরেট গভর্নেন্স গাইডলাইন (সিজিজি) অনুযায়ী প্রগতি লাইফ ইন্স্যুরেন্সকে সার্টিফিকেট দিয়েছেন কমপ্লায়েন্স অডিটর ম্যাবস অ্যান্ড জে পার্টনার্স চার্টার্ড অ্যাকাউন্টেন্টস।

ফলে নিরীক্ষা প্রতিষ্ঠানটি সিজিসি শর্ত পুরোপুরি লঙ্ঘন করেছে। তবে এ ধরনের অসঙ্গতির দায় কোম্পানিও কোনোভাবেই এড়াতে পারে না বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে তালিকাভুক্ত কোম্পানিগুলোর জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্রণয়ন করা সিজিসি’র সব শর্ত পরিপালনের বাধ্যবাধকতা রয়েছে। একইভাবে সিজিসি’র শর্ত পরিপালন সাপেক্ষে কোম্পানিগুলোকে কমপ্লায়েন্স সার্টিফিকেট দেওয়ার জন্য কমপ্লায়েন্স অডিটরদের দায়বদ্ধতা রয়েছে। এক্ষেত্রে প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের কমপ্লায়েন্স অডিটর যথাযথ দায়িত্ব পালন করেনি।

প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের সর্বশেষ বার্ষিক প্রতিবেদন বিশ্লেষণ ও অনুসন্ধান করে সিজিসি পরিপালনগত এ অসঙ্গতির তথ্য পেয়েছে রাইজিংবিডি।

অনুসন্ধানে বিমাখাতের অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের কমপ্লায়েন্স সার্টিফিকেটে ব্যত্যয় পাওয়া গেছে। কোম্পানিটির কমপ্লায়েন্স রিপোর্টে সিজিসি’র পরিবর্তে সিজিজি অনুযায়ী সার্টিফিকেট দিয়েছেন সংশ্লিষ্ট কমপ্লায়েন্স অডিটর। এক্ষেত্রে কমপ্লায়েন্স অডিটরের ভুল সংশোধন করে দেওয়ার দায়িত্ব ছিল কোম্পানিটির। কিন্তু কোম্পানি কর্তৃপক্ষ তা করেনি। বরং কমপ্লায়েন্স অডিট রিপোর্টে কমপ্লায়েন্স অডিটরের দেওয়া সাটিফিকেট সংশোধন না করেই বার্ষিক প্রতিবেদন তৈরি করেছে।  আর যেকোনো কোম্পানির কমপ্লায়েন্স অডিট রিপোর্ট প্রস্তুত করে থাকেন সংশ্লিষ্ট কোম্পানি সচিব।

বাজার সংশ্লিষ্টদের মতে, নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র গঠিত ‘ফাইন্যান্সিয়াল অডিটর প্যানেল’র কারণে জবাবদিহিতার আওতায় এসেছেন ফাইন্যান্সিয়াল অডিটররা। তবে সে অনুযায়ী কমপ্লায়েন্স অডিটের এখনও জবাবদিহিতার আওতায় আনা যায়নি। সেহেতু কোম্পানিকে খুশি করতে ও ভবিষ্যতে কাজ পেতে অধিকাংশ কমপ্লায়েন্স অডিটর সার্টিফিকেট দিচ্ছেন নামকাওয়াস্তে।

তাই পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির আর্থিক প্রতিবেদনে স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি বিনিয়োগকারীদের আস্থার জায়গা তৈরিতে কমপ্লায়েন্স অডিট এবং সার্টিফিকেশনের জন্যও একটি পৃথক ‘প্যানেল অব কমপ্লায়ান্স অডিটর’ থাকা জরুরি বলে মনে করেন সংশ্লিষ্টরা।

তবে কোম্পানি ও কমপ্লায়েন্স অডিটরদের সিজিসি পরিপালন সংক্রান্ত অসঙ্গতি ও ব্যত্যয়ের পরিপ্রেক্ষিতে বিএসইসি কঠোর অবস্থান নিয়েছে।  এরইমধ্যে সিজিজি ব্যত্যয়ের কারণে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেডকে সতর্ক করেছে বিএসইসি। আর চলতি বছরের ২৮ জানুয়ারি সিজিসি’র কিছু শর্ত সংযোজন ও সংশোধন অনুমোদনের সিদ্ধান্ত নেয় সংস্থাটি। সংশোধিত শর্তানুযায়ী- সংশ্লিষ্ট কোম্পানিকে সিজিসির কোনো বিধান পরিপালনে অস্বীকৃতি জানালে অথবা ব্যর্থ হলে অথবা লঙ্ঘন করলে, তা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯- এর অধীনে শাস্তিযোগ্য বলে গণ্য হবে। এক্ষেত্রে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে অ-তালিকাভুক্ত করা অথবা শেয়ারের লেনদেন স্থগিত করাসহ আরও পদক্ষেপ নেওয়া হবে।

এ বিষয়ে প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের কোম্পানি সচিব জগদীশ কুমার ভঞ্জন রাইজিংবিডিকে বলেন, ‘কমপ্লায়েন্স অডিট সার্টিফিকেট দিয়েছেন সংশ্লিষ্ট কমপ্লায়েন্স অডিটর। এক্ষেত্রে কোম্পানির কিছুই করার ছিলো না।’

ভুল সার্টিফিকেট দেওয়ার বিষয়ে জানতে চাইলে ম্যাবস অ্যান্ড জে পার্টনার্স চার্টার্ড অ্যাকাউন্টেন্টসের সিনিয়র পার্টনার নাসির উদ্দিন আহমেদ রাইজিংবিডিকে বলেন, ‘সার্টিফিকেট দেওয়ার ক্ষেত্রে ভুল হয়ে যেতে পারে। ভবিষ্যতে আমরা আরও খেয়াল রাখবো।’

এদিকে নিরীক্ষা প্রতিষ্ঠান রহমান মোস্তফা আলম অ্যান্ড কোং এর পার্টনার মো. আনোয়ারুজ্জামান রাইজিংবিডিকে বলেন, ‘ফাইন্যান্সিয়াল অডিটের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের লক্ষ্যে বিএসইসি ফাইন্যান্সিয়াল অডিটরর্স প্যানেল গঠন করেছে। একইভাবে কমপ্লায়েন্স অডিটের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের লক্ষ্যে কমপ্লায়েন্স অডিটরর্স প্যানেল গঠন করা যেতে পারে। এতে কমপ্লায়েন্স অডিটে স্বচ্ছতা নিশ্চিত হবে।’

এ বিষয়ে বিএসইসি’র নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান রাইজিংবিডিকে বলেন, ‘পুঁজিবাজারের সব কোম্পানিকে বাধ্যতামূলক সিজিসি পরিপালন করতে হবে। এখানে কোনো ছাড় নেই। যেসব কমপ্লায়েন্স অডিটর সার্টিফিকেট দিচ্ছেন তাদেরকেও সিজিসি’র শর্ত পরিপালন করতে হবে। এক্ষেত্রে কোনো পক্ষে যদি সিজিসিসহ সংশ্লিষ্ট আইন ও বিধি-বিধান পরিপালনে ব্যর্থ হয়, তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বিএসইসি।’


ঢাকা/এনটি/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়