ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ত্রাণে দুর্নীতি: জড়িতদের ধরতে জাল ফেলছে দুদক

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪২, ১৬ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ত্রাণে দুর্নীতি: জড়িতদের ধরতে জাল ফেলছে দুদক

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় সরকারঘোষিত সামাজিক নিরাপত্তা বিষয়ক কর্মসূচি ও বরাদ্দ করা বিভিন্ন প্রণোদনায় যেকোনো ধরনের দুর্নীতি প্রতিরোধ কিংবা দমনে কড়া নজরদারি করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নজরদারি গতিশীল করতে এরইমধ্যে জেলা পর্যায়ের সব অফিসকে সরকারি ও সাপ্তাহিক ছুটির দিনেও খোলা রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।  দিনের যে কোনো সময় যাতে আসামি গ্রেপ্তারসহ আইনি ব্যবস্থা নেওয়া যায়, সে বিষয়ে প্রশাসনকে সহযোগিতা করবে দুদক।

পাশাপাশি গোয়েন্দা নজরদারি চলছে সরকারি ত্রাণসহ সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বাস্তবায়নাধীন যেকোনো কর্মসূচিতে।  সার্বিক বিষয়ে রাইজিংবিডির সঙ্গে কথা বলেন দুদক কমিশনার মো. মোজাম্মেল হক খান।  তিনি বলেন, আমাদের মূল কাজ সরকারি কর্মকাণ্ড নিয়ে।  তবে আমরা সরকারকে সজ্ঞায়িত করি সরকারি সম্পত্তি। সরকারের সম্পদ যেখানে জড়িত অর্থ্যাৎ সরকারি সম্পত্তি নিয়ে যারাই কাজ করবেন।  যেমন- ইউনিয়ন পরিষদ থেকে শুরু করে সব পর্যায়ে যারাই রাষ্ট্রের সম্পদ নিয়ে কাজ করবেন, সেখানের অনিয়ম-দুর্নীতি দেখার এখতিয়ার দুদকের রয়েছে।  এমনকি একটি এনজিও যদি সরকারের ফান্ড নিয়ে কাজ করে।  সেখানে আমাদের দায়িত্ব থাকে ফান্ডটি ঠিকমতো খরচ ও বাস্তবায়ন হলো কিনা? কারণ সেখানে দেশের স্বার্থ জড়িত আছে।

তিনি বলেন, দেশের এই ‍দুর্যোগের সময় আমাদের চুপ করে বসে থাকার সুযোগ নেই।  যে কারণে আমাদের জেলা পর্যায়ের সব অফিসে যে কোনো সময় সেবা দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

দুদকের প্রধান কার্যালয় থেকে জেলা পর্যায়ের অফিসগুলো সব সময় প্রস্তুত থাকার সম্প্রতি নির্দেশনা দেওয়া হয়। সংস্থাটির পরিচালক (প্রশাসন) মোহাম্মদ আব্দুল আওয়াল স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, দুদকের তফসিলভুক্ত অপরাধ সম্পর্কে যে কোনো সময়ে এজাহার গ্রহণ ও তা রেজিস্টারে অন্তর্ভুক্ত করার দায়িত্ব সংশ্লিষ্ট জেলা কার্যালয়ের। এ অবস্থায় চলমান সাধারণ ও সাপ্তাহিক ছুটি যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সার্বক্ষণিক এজাহার গ্রহণ এবং তা রেজিস্টারে অন্তর্ভুক্ত করাসহ নির্দেশনা বাস্তবায়ন নিশ্চিত করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করা গেলো।  বিদ্যমান পরিস্থিতিতে কমিশনের প্রধান কার্যালয়, সব বিভাগীয় ও সমন্বিত জেলা কার্যালয়গুলোতে বিচ্ছিন্ন নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় কার্যকরী ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করা গেলো।

এছাড়া দুদকের এক পরিচালকের নেতৃত্বে একটি গোয়েন্দা ইউনিট সামাজিক নিরাপত্তা কর্মসূচির বিভিন্ন তালিকা যাচাই-বাছাই করে যাচ্ছে।  তারা মূলত মন্ত্রণালয় ও মাঠ পর্যায়ের কর্মকাণ্ড বিশ্লেষণ করে দুর্নীতির তথ্য-উপাত্ত সংগ্রহ করে যাচ্ছেন বলে জানা গেছে।

এদিকে দুদকের অফিসিয়াল মেইলে কিংবা তাদের ফেসবুক পেজে নিয়মিত অভিযোগ জমা দিচ্ছে বিভিন্ন অঞ্চলের সাধারণ মানুষ। দুদকের নজরদারি ঘোষণা পর থেকেই এমন অভিযোগ বৃদ্ধি পাচ্ছে বলে জানা গেছে।

গত ৫ এপ্রিল ভিডিও কনফারেন্সে সামাজিক নিরাপত্তা বিষয়ক কর্মসূচি ও বরাদ্দকৃত বিভিন্ন প্রণোদনায় কোনো ধরনের দুর্নীতি সহ্য করা হবে না বলে হুঁশিয়ারি দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ত্রাণের বিরুদ্ধে নজরদারি ঘোষণার পরপরই গত ১৩ এপ্রিল সামাজিক কর্মসূচির আওতায় ত্রাণের ৭১০ কেজি চাল আত্মসাতের অভিযোগে ওএমএস ডিলার মো. মশিউর রহমানের বিরুদ্ধে প্রথম মামলা করে দুদক। ১৫ এপ্রিল পাঁচ হাজার ৫০ কেজি চাল আত্মসাতের অভিযোগে মানিকগঞ্জের খাদ্যবান্ধব কর্মসূচির রফিকুল ও আবু বকর নামের দুই ডিলারকে গ্রেপ্তার ও মামলা দায়ের করে সংস্থাটি।  এভাবে ধারাবাহিকভাবে দেশের কোথাও না কোথাও ত্রাণ চুরি দায়ে প্রতিদিনই মামলা করে যাচ্ছে দুদক।

এ বিষয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, জাতির এই সংকটময় মুহূর্তে সরকারের সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচির ত্রাণ বা অন্য কোনো সহায়তা নিয়ে কেউ নয়-ছয় করবেন না। তারপরও কিছু ব্যক্তি তাদের লোভ সংবরণ করতে পারলেন না। কমিশনের নিজস্ব গোয়েন্দাসহ বিভিন্ন উৎস থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, দেশের কয়েকটি জায়গায় ত্রাণের চাল যথাস্থানে রাখা হয়নি, তালিকা প্রস্তুতিতে অনিয়ম-দুর্নীতি বা ত্রাণ আত্মসাতের ঘটনা ঘটেছে। এরই মধ্যে ঢাকা, মানিকগঞ্জ এবং বগুড়ার চারটি ঘটনায় এরইমধ্যে মামলা দায়ের করা হয়েছে।   কমিশন থেকে এসব মামলার তদন্ত সম্পন্ন করে দ্রুত চার্জশিট দাখিলের নির্দেশনা দেওয়া হয়েছে। দুদক দ্রুত আসামিদের শাস্তি নিশ্চিত করতে প্রসিকিউটিং সংস্থা হিসেবে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এ দায়িত্ব পালন করবে।  

তিনি বলেন, গোয়েন্দা তৎপরতা অব্যাহত রয়েছে।  আগেও আমরা বার বার স্মরণ করিয়ে দিয়েছি ত্রাণ কাজে দুর্নীতি করলে কঠিন পরিণতি ভোগ করতে হবে।



ঢাকা/এম এ রহমান/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়