ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করোনায় মানুষের পাশে বিএনপি ও তার অঙ্গ সংগঠন

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৪, ২০ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনায় মানুষের পাশে বিএনপি ও তার অঙ্গ সংগঠন

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকেই সাধারণ মানুষের পাশে থাকতে নানামুখী উদ্যোগ নিয়েছে বিএনপি। বিএনপির এসব উদ্যোগের সঙ্গে শামিল হয়েছে দলটির অঙ্গ সংগঠন যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দল। জনসচেতনতা তৈরি, মাস্ক-পিপিই-স্যানিটাইজার-সাবান বিতরণ ও দরিদ্র মানুষদের ত্রাণ দিচ্ছে সংগঠনগুলো।

এছাড়া, চিকিৎসকদের সুরক্ষায় কাজ করছে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ) ও ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)।

জিয়াউর রহমান ফাউন্ডেশনের বিষয়ে বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, ‘কোনো রাজনৈতিক দলের কোনো অঙ্গ সংগঠন ইতোপূর্বে এ ধরনের কাজ করেছে বলে আমার মনে হয় না।’

খোঁজ নিয়ে জানা গেছে, এ ফাউন্ডেশনের কার্যক্রমে ছাত্রদলসহ অন্যান্য অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা অংশ নিচ্ছেন।

বিএনপির নেতারা জানান, খাদ্যসামগ্রী বিতরণ বা দেখভালের জন্য বিএনপির পক্ষ থেকে কোনো তদারকি কমিটি গঠন করা হয়নি। লন্ডনে থাকা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় স্ব স্ব অবস্থান থেকে যে যেভাবে পারছেন, অসহায় মানুষের পাশে দাঁড়াচ্ছেন।

রাজধানী ঢাকাসহ প্রতিটা জেলা-উপজেলা-ইউনিয়ন-গ্রামে বিএনপির পক্ষ থেকে খাদ্যসামগ্রী দেওয়া হচ্ছে। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনেই খাদ্যসামগ্রী বিতরণ করছেন ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল ও যুবদলের নেতাকর্মীরা। দেশে অনেকের বাড়িতে গিয়ে খাদ্যপণ্য দিয়ে আসছেন তারা। 

রোববার ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ ব্যক্তিগতভাবে তিন নেতার মাজার, শাহবাগ ও নিউ মার্কেট এলাকায় দুই শতাধিক পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন।

তিনি বলেন, ‘আমাদের সাংগঠনিক অবিভাবক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় অসহায় মানুষের পাশে যে যতটুকু যেভাবে পারছি দাঁড়ানোর চেষ্টা করছি। অসহায় মানুষকে ত্রাণ নয়; খাদ্যসামগ্রী উপহার দিচ্ছি। এই পরিস্থিতি যত দিন আছে, আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে। আমরা চেষ্টা করছি স্বাস্থ্যবিধি মেনে তাদের দ্বারে দ্বারে পৌঁছে দিতে।

মিরপুর এলাকায় প্রতিদিনই শাহ্ আলী থানা যুবদলের সভাপতি সাজ্জাদুল মিরাজের উদ্যোগে খাদ্যসামগ্রী বিতরণ করা হচ্ছে। তিনি বলেন, সামর্থ অনুযায়ী নিয়মিত অন্তত ৫ শতাধিক পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করে আসছি। এটা অব্যাহত রাখার চেষ্টা করব।

যুবদলের সাংগঠনিক সম্পাদক মামুন হাসান বলেন, ‘বিএনপি গণমানুষের দল। আমরা গণমানুষের সাথে থাকি। জনগণের রাজনীতি করি। এই পরিস্থিতি শুরুর সাথে সাথে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নির্দেশনা দেন। বৃহৎ রাজনৈতিক দল হিসেবে অন্যান্য দলের আগেই আমরা মানুষের পাশে দাঁড়াই, সহযোগিতার হাত বাড়িয়ে দেই।’

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে বিএনপি সহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ২৪ মার্চ দলের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছিলেন যে, নিজেকে নিরাপদ রেখে দুঃস্থ এবং দুর্দশাগ্রস্ত মানুষের পাশে গিয়ে দাঁড়াতে। তারই ধারাবাহিকতায় প্রত্যেকটা জেলা, উপজেলায় আমাদের দল, সহযোগী সংগঠন, অঙ্গসংগঠনসমূহ কাজ করছে।’

এদিকে, বিএনপি এ ধরনের মহৎ কাজ করলেও ক্ষমতাসীন দল ও প্রশাসনের পক্ষ থেকে বাধা দেওয়া হচ্ছে বলে অভিযোগ করা হচ্ছে।

১৬ এপ্রিল প্রেস ব্রিফিংয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল যেখানেই গরিব মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করতে যাচ্ছে, সেখানেই পুলিশকে লেলিয়ে দেওয়া হচ্ছে।’


ঢাকা/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়