ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সীমিত লোকবল নিয়ে গ্রাহকের পাশে বিডিবিএল

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:১৮, ৩০ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 সীমিত লোকবল নিয়ে গ্রাহকের পাশে বিডিবিএল

করোনা মহামারির সময়ে সীমিত লোকবল নিয়ে গ্রাহকদের বিরামহীন ব্যাংকিং সেবা দিচ্ছে রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের ৪৬টি শাখা।

গ্রাহকসেবা ও কর্মীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে প্রতিটি শাখাই রোস্টার সিস্টেমে খোলা রেখেছে ব্যাংক কর্তৃপক্ষ। নিশ্চিত করা হয়েছে ব্যাংকটির কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তা।

যদিও ব্যাংক কর্তৃপক্ষ চাচ্ছে, গ্রাহকরা যেন অনলাইন ব্যাংকিং সুবিধা গ্রহণ করে। ব্যাংক কর্তৃপক্ষের দাবি, তাদের অনলাইন ব্যাংকিং বেশ আধুনিক।

এ বিষয়ে বিডিবিএলের জনসংযোগ কর্মকর্তা মো. জসিম উদ্দিন খান বলেছেন, ‘আমাদের ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষায় ডব্লিউএইচের স্বাস্থ্যবিধি মেনে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে। এমনকি গ্রাহকদেরও স্বাস্থ্যবিধি মেনে সেবা দেওয়া হচ্ছে। সীমিত লোকবল নিয়ে করোনা ভাইরাসের মতো প্রতিকূল পরিস্থিতিতেও গ্রাহকদের সর্বোচ্চ সেবা দেওয়ার জন্য চেষ্টা করছি।’

করোনা পরিস্থিতিতে ব্যাংকটির বিশেষ সুবিধার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, গ্রাহকের সঞ্চয়ী হিসাবের কিস্তি, ঋণের কিস্তি কিংবা বিদ্যুৎসহ যেকোনো বিলের অর্থ জমা দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুসারে আগামী জুন পর্যন্ত বিলম্ব জরিমানা মওকুফ করা হয়েছে। এছাড়া, ঋণ বিতরণের ক্ষেত্রে সরকারের নির্দেশনা অনুসারে কাজ করে যাচ্ছে আমাদের ব্যাংক। সরকারি অন্যান্য বাণিজিক ব্যাংকের মতো সকল ধরনের সেবা দিচ্ছে বিডিবিএল।

ব্যাংক সূত্রে জানা যায়, সাধারণ ছুটি ঘোষণার পর থেকেই বিডিবিএল কর্মকর্তাদের মাস্ক, হ্যান্ড গ্লাভস ও স্যানিটাইজার দেওয়া হয়েছে। নিরাপত্তাকর্মীদেরও একই ধরনের সুবিধার আওতায় আনা হয়েছে। গ্রাহকদের জন্য হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করা হয়েছে। ব্যাংকটির প্রধান কার্যালয়ের প্রবেশমুখে সাবান ও পানি রাখা হয়েছে সবার হাত ধোয়ার জন্য। বড় শাখাগুলোতে থার্মাল স্ক্যানার দেওয়া হয়েছে। আমদানি-রপ্তানি সম্পর্কিত কিংবা সরাসরি বড় ধরনের সেবা সংশ্লিষ্ট শাখাগুলো নিয়মিত রাখা হয়েছে।

অন্যদিকে, করোনা আক্রান্ত কর্মীর ক্ষেত্রে সরকার ঘোষিত স্বাস্থ্যবীমা দেওয়ার পাশাপাশি তার যাবতীয় চিকিৎসার খরচ ব্যাংক কর্তৃপক্ষ বহন করবে।

এক সময়ের বাংলাদেশ শিল্প ব্যাংক ও বাংলাদেশ শিল্প ঋণ সংস্থাকে একীভূত করে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের যাত্রা শুরু করা হয় ২০০৯ সালে। 

 

ঢাকা/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়