ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আগে পরিদর্শন, পরে পুঁজিবাজারে আইপিও অনুমোদন

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৬, ২১ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
আগে পরিদর্শন, পরে পুঁজিবাজারে আইপিও অনুমোদন

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদনে শর্ত আরোপ করতে যাচ্ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এখন থেকে আইপিও অনুমোদনের আগে বিএসইসি সংশ্লিষ্ট কোম্পানির সার্বিক পরিস্থিতি সরেজমিন পরিদর্শন করবে।

কমিশন সূত্রে জানা গেছে, বর্তমানে সংশ্লিষ্ট কোম্পানির প্রসপেক্টাসে প্রকাশিত তথ্যের (ডিসক্লোজার) ভিত্তিতে বিএসইসি অর্থ সংগ্রহের জন্য আইপিও’র অনুমোদন দেয়। এ ক্ষেত্রে কমিশন আইন অনুযায়ী কোম্পানি পরিদর্শনের কোনো সুযোগ নেই। আর এ সুযোগটিই নেয় কোম্পানিগুলো। ইস্যু ম্যানেজার ও নিরীক্ষকদের সহযোগিতায় জালিয়াতির মাধ্যমে কোম্পানি তার আয় ফুলিয়ে-ফাঁপিয়ে দেখায়। আর প্রসপেক্টাসে দেওয়া তথ্য সঠিক বলে স্বচ্ছতার সনদ দেন  সংশ্লিষ্ট ইস্যু ম্যানেজাররা।

বিএসইসি সূত্রে জানা গেছে, সম্প্রতি আইপিওর জন্য আবেদন করা এক কোম্পানির ব্যবসায়িক কর্মকাণ্ডসহ সার্বিক অবস্থা পরিদর্শেনের জন্য তৃতীয় পক্ষ হিসেবে একটি ট্রাস্ট প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া হয়েছে।  

এ বিষয়ে নামপ্রকাশে অনিচ্ছুক বিএসইসি একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘দুর্বল কোম্পানি যেনতেনভাবে পুঁজিবাজারে এসে টাকা নিয়ে চলে যাবে, এমন পরিস্থিতির আর সুযোগ নেই। আর ত্রুটিযুক্ত কোম্পানিতে বিনিয়োগ করে বিনিয়োগকারীরা যেন ক্ষতিগ্রস্ত না হন, তাও বিশেষ বিবেচনায় নেওয়া হচ্ছে। তবে, এবার শুধু কাগজ-কলমের ওপর নির্ভর করেই নয়, সরেজমিন পরিদর্শন  করেই কোম্পনিগুলোর আইপিও অনুমোদন দেওয়া হবে।

জানতে চাইলে বিএসইসি’র চেয়ারম্যান শিবলী রুবায়েত উল ইসলাম বলেন, ‘যেসব কোম্পানির ব্যবসায়িক স্থায়িত্ব নিয়ে প্রশ্ন রয়েছে, তাদের পুঁজিবাজারে আসতে দেওয়া হবে না। আর আইপিও প্রক্রিয়ায় স্বচ্ছতা বাড়াতে বিশেষ কিছু গুরুত্বপূর্ণ উদ্যোগ নেওয়া হয়েছে।’ প্রয়োজনে আইন পরিবর্তন করা হতে পারে বলেও তিনি উল্লেখ করেন।


ঢাকা/এনটি/এনই

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়