ঢাকা, শনিবার, ৫ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

আর্জেন্টিনার আজ ক্রোয়াটস পরীক্ষা

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৬-২১ ৯:৪১:৩৭ এএম     ||     আপডেট: ২০১৮-০৬-২১ ৩:৫২:২৭ পিএম
আর্জেন্টিনার আজ ক্রোয়াটস পরীক্ষা
লিওনেল মেসি ও লুকা মদ্রিচ

ক্রীড়া ডেস্ক : আর্জেন্টিনাকে নিয়ে বিশ্বকাপ শুরুর আগে সমর্থকদের যে প্রত্যাশার পারদ তর তর করে উপরে উঠেছিল, আইসল্যান্ডের বিপক্ষের ম্যাচের পর সেটা এখন নিম্নমুখী। লিওনেল মেসি ও তার সতীর্থদের কাছ থেকে সমর্থকরা যেরকম পারফরম্যান্স প্রত্যাশা করেছিল তেমনটা পাননি। নবাগত আইসল্যান্ডের সঙ্গে ২০১৪ বিশ্বকাপের ফাইনালিস্টরা ১-১ গোলে ড্র করায় যারপরনাই হতাশ তারা।

সেই হতাশা থেকে নিজেদের ও সমর্থকদের বের করে আনতে আজ ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। বাংলাদেশ সময় দিবাগত রাত ১২টায় শুরুর হবে ম্যাচটি। যা সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা টিভি, নাগরিক টিভি ও সনি টেন-২।

এর আগে চারবার ক্রোয়েশিয়ার মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। জয়ের পাল্লা অবশ্য আলবিসিলেস্তাদের দিকেই ভারী। তিন ম্যাচে জিতেছে আর্জেন্টিনা। একটিতে হয়েছে ড্র। বিশ্বকাপে এই দুই দল একবারই মুখোমুখি হয়েছে। তাও ১৯৯৮ সালে। সেবার মুখোমুখি হওয়ার আগে দুই দলেরই শেষ ষোলো নিশ্চিত হয়েছিল। গ্রুপ সেরা হওয়ার সেই ম্যাচে ক্রোয়েশিয়াকে ১-০ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা।

তবে লাতিন আমেরিকার দলের বিপক্ষে বিশ্বকাপে ক্রোয়েশিয়ার জয়ের নজির নেই। এর আগে তিনবার ব্রাজিলের মুখোমুখি হয়ে একবারও জয় পায়নি তারা। অন্যদিকে আর্জেন্টিনার সঙ্গেও জয় পায়নি ১৯৯৮ বিশ্বকাপে। কিন্তু বিশ্বকাপে লাতিন আমেরিকার দলগুলো যেভাবে খেলছে তাতে এবার কী ভিন্ন কিছু প্রত্যাশা করতে পারে ক্রোয়েশিয়া? প্রথম ম্যাচে জয় পাওয়ায় তেমন কিছু প্রত্যাশা করতেই পারে তারা। আর্জেন্টিনার বিপক্ষে ফুরফুরে মেজাজ নিয়ে নামতে পারবে রাকিটিক-মদ্রিচরা। অন্যদিকে আর্জেন্টিনা মাঠে নামবে মাথার উপর প্রত্যাশা আর শঙ্কার বিরাট চাপের বোঝা নিয়ে।

তবে আক্রমণাত্মক ফুটবল খেলতে আজকের ম্যাচে আর্জেন্টিনার ফরমেশনে পরিবর্তন আসতে পারে। আইসল্যান্ডের বিপক্ষে ৪-২-৩-১ ফরমেশনে খেলেছিল আর্জেন্টিনা। আজ ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-৪-৩ ফরমেশনে খেলতে পারে আলবিসিলেস্তারা।

আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলির একাদশে পরিবর্তন আনার ক্ষেত্রে পটু। আজ আর্জেন্টিনার একাদশে একাধিক পরিবর্তন আসতে পারে। ডি মারিয়ার পরিবর্তে আজ একাদশে সুযোগ পেতে পারেন ক্রিস্টিয়ান পাভন। সেরা একাদশে আসতে পারেন লো সেলসো ও লুকাস বিগলিয়াও।

আর্জেন্টিনার বিপক্ষে ভয়-ডরহীন ফুটবল খেলতে চায় ক্রোয়েশিয়া। ক্রোয়াটদের কোচ জ্লাটকো ডালিচের মতে আর্জেন্টিনার বিপক্ষে তাদের হারানোর কিছু নেই, ‘দলের প্রতি আমার বিশ্বাস আছে। আমরা যদি জিততে চাই তাহলে আমাদেরকে ভালো খেলতেই হবে। কিছুটা ভাগ্যের সহায়তাও প্রয়োজন হবে। আমাদের যোগ্যতা প্রমাণ করতে হবে। এই প্রজন্মের ফুটবলারদের জন্য এটাই আসল পরীক্ষা। আর্জেন্টিনার বিপক্ষের ম্যাচটি বিশ্বকাপে আমাদের জন্য সবচেয়ে সহজ ম্যাচ। কারণ, আমাদের ৩ পয়েন্ট আছে এবং আমরা বড় প্রতিপক্ষের বিপক্ষে খেলতে যাচ্ছি। এই ম্যাচে আমাদের হারানোর কিছু নেই। ম্যাচ শুরুর আগে আমি আমাদের খেলোয়াড়দের বলে দিব ম্যাচটি উপভোগ কর এবং দর্শনীয় ফুটবল খেল।’

এই ম্যাচে ক্রোয়েশিয়া জয় পেলে ২০ বছর পর ব্যাক টু ব্যাক ম্যাচে জয় তুলে নেওয়ার নজির স্থাপন করবে। ক্রোয়েশিয়া এর আগে কখনোই গ্রুপ পর্বে তাদের দ্বিতীয় ম্যাচে হারেনি (জয় ৩টি, ড্র ১টি)। ২০০২ বিশ্বকাপে দ্বিতীয় ম্যাচে তারা ইতালিকে ২-১ গোলে হারিয়ে দিয়েছিল। সেই ম্যাচ থেকে আজ অনুপ্রেরণা নিতে পারে ক্রোয়াটসরা। 

আর্জেন্টিনায় আজ পতাকা দিবস। এমন দিনে মেসি-আগুয়েরোরা পারবে কী তাদের পতাকাকে নিঝনি নভগোরোদ স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার বিপক্ষে সুউচ্চে তুলে ধরতে?



রাইজিংবিডি/ঢাকা/২১ জুন ২০১৮/আমিনুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন