ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

এলজিআরডির একগুচ্ছ উন্নয়ন

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-২৫ ৮:১৮:৫৮ এএম     ||     আপডেট: ২০১৮-১২-২৫ ৮:৫৭:০০ পিএম
এলজিআরডির একগুচ্ছ উন্নয়ন
Walton E-plaza

আসাদ আল মাহমুদ : কালের গর্ভে হারিয়ে যাচ্ছে ২০১৮ সাল। এ বছরে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় বেশকিছু উন্নয়ন কাজ করেছে। বিশেষ করে, অবকাঠামো খাতে এ বছর বেশকিছু ইতিবাচক পদক্ষেপ নিয়েছিল সরকার। এসবের মধ্যে কিছু কাজ এরই মধ্যে বাস্তবায়িত হয়েছে। বাস্তবায়নের দিক দিয়ে সরকারের বিভিন্ন সংস্থা ও বিভাগের মধ্যে এগিয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

ব্রিজ ও কালভার্ট নির্মাণ : সারা দেশে ২ লাখ ৬৭ হাজার ৫৮৯ মিটার ব্রিজ ও কালভার্ট নির্মাণ করা হয়েছে। এসবের মধ্যে ১০০ মিটারের বড় ব্রিজ ৪১ হাজার ৫৫২ মিটার।

সড়ক পাকাকরণ ও নির্মাণ : যোগাযোগ ও অবকাঠামোগত উন্নয়নে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে ৯২ হাজার ৭৩৯ কোটি ৬৭ লাখ টাকা ব্যয়ে ৩ হাজার ৬৮৪  কিলোমিটার সড়ক পাকাকরণ ও নির্মাণ হচ্ছে।

উপজেলা কমপ্লেক্স ভবন : ১৭৭ টি উপজেলা কমপ্লেক্স ভবন নির্মাণ ও সম্প্রসারণ করা হয়েছ। ১ হাজার ৫১৯টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণ করা হয়েছে। ২ হাজার ১৩৪টি গ্রোথ সেন্টার ও হাটবাজার উন্নয়ন করা হয়েছে। ৭৭৭টি সাইক্লোন সেন্টার নির্মাণ ও পুনঃনির্মাণ করা হয়েছে।

বাঁধ পুনঃনির্মাণ ও উন্নয়ন : ১ হাজার ৫০.৫০ কিলোমিটার বাঁধ পুনঃনির্মাণ ও উন্নয়ন এবং ১ হাজার ২৫৩টি পানিসম্পদ অবকাঠামো ও রেগুলেটর নির্মাণ করা হয়েছে।

সড়ক ও ফুটপাত নির্মাণ : ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ৫ হাজার ৭৬৪ কিলোমিটার সড়ক ও ফুটপাত নির্মাণ, ৩ হাজার ৭৬৮ কিলোমিটার সড়ক মেরামত, ২ হাজার ৯৫৮ কিলোমিটার ড্রেন নির্মাণ এবং ৭ হাজার ৩৩৭ মিটার ব্রিজ ও কালভার্ট নির্মাণ করা হয়েছে।

বাস ও ট্রাক টার্মিনাল নির্মাণ : পৌর অঞ্চলে ২৯টি বাস ও ট্রাক টার্মিনাল নির্মাণ করা হয়েছে।

স্যানিটারি  ল্যাট্রিন : স্বাস্থ্যসম্মত স্যানিটেশন নিশ্চিতে ৭ লাখ ২৪ হাজার স্বল্পমূল্যের স্যানিটারি ল্যাট্রিন ও ৪ হাজার ৫৪৪টি পাবলিক ও কমিউনিটি টয়লেট স্থাপন করা হয়েছে। ২২৬টি গ্রাম রুরাল পাইপড ওয়াটারের কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে।

পানি উৎপাদনের সক্ষমতা : ঢাকা ওয়াসা ২৩০ কোটি লিটার পানির চাহিদার বিপরীতে ২৪৫ কোটি লিটার পানি উৎপাদনের সক্ষমতা অর্জন করেছে। ১ হাজার ৭৫৯ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম ওয়াসার মাধ্যমে কর্ণফুলী পানি সরববরাহ প্রকল্পের আওতায় ‘শেখ হাসিনা পানি শোধনাগার নির্মাণ’ করা হয়েছে। খুলনা ওয়াসার পানি সরবরাহ লাইন ২২৭ কিলোমিটার থেকে  ২৯০ কিলোমিটারে উন্নীত করা হয়েছে। খুলনা মহানগরীতে পানি উৎপাদন ও সরবরাহের পরিমাণ ২০০৯ সালের ৯ কোটি লিটার থেকে বৃদ্ধি পেয়ে ২০১৮ সালে ১১.৯ কোটি লিটারে উন্নীত হয়েছে। ২০১০ সালে রাজশাহী ওয়াসা প্রতিষ্ঠা করা হয়েছে। রাজশাহী ওয়াসা দৈনিক ৭ কোটি ৪০ লাখ লিটার পানি উৎপাদনের সক্ষমতা অর্জন করেছে।

ইউনিয়ন পরিষদ আইন : স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ প্রণয়ন করা হয়েছে। ২০১৫ সালে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ সংশোধন) আইন, ২০১৫ প্রণয়ন করা হয়েছে। পল্লী অবকাঠামো উন্নয়নে ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত ইউনিয়ন পরিষদসমূহের অনুকূলে ৩ হাজার ৬১৭.০৬ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। প্রত্যেকটি ইউনিয়ন পরিষদে ইউনিয়ন ডিজিটাল সেন্টার স্থাপনের মাধ্যমে তথ্য প্রযুক্তিনির্ভর সেবাসমূহকে জনগণের দোরগোড়ায় নিয়ে যাওয়া হয়েছে।

পৌরসভার অডিটরিয়াম : স্থানীয় সরকার বিভাগের পৌরসভা উন্নয়ন সহায়তা থোক বরাদ্দের অর্থে ৭৮টি পৌরসভার পৌরভবন এবং ১০টি পৌরসভার অডিটরিয়াম নির্মাণ করা হয়েছে। জেলা পরিষদসমূহকে ‘ক’, ‘খ’ এবং ‘গ’ শ্রেণির ক্যাটাগরিতে শ্রেণিবিন্যাস করা হয়েছে।

জেলা পরিষদে ডিজিটাল সেন্টার : স্থানীয় সরকার বিভাগের আওতাধীন ৬১টি জেলা পরিষদে একটি করে ডিজিটাল সেন্টার স্থাপনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। প্রতিটি জেলা পরিষদের নিজস্ব ওয়েবসাইট খোলার মাধ্যমে জেলা পরিষদের কার্যক্রম সম্পর্কে জনগণকে অবহিত করা হচ্ছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ ডিসেম্বর ২০১৮/আসাদ/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge