ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিদায়ী বছরে মৌলভীবাজারের আলোচিত ঘটনা

সাইফুল্লাহ হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৯, ৩০ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিদায়ী বছরে মৌলভীবাজারের আলোচিত ঘটনা

আর একদিন পরেই শুরু হবে ইংরেজী নতুন বছর ‘২০২০’। বিদায়ী বছরে বেশ কিছু ঘটনার জন্য মৌলভীবাজার ছিল আলোচিত।

সচেতন মহল বলছেন ২০১৯ সালটি ছিল মৌলভীবাজার জেলাবাসীর জন্য কঠিন সময়। বছরটি পার হয়েছে আইন শৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতির মধ্য দিয়ে। ২০১৯ সালে এ জেলার কয়েকটি ঘটনা বাংলাদেশসহ সারা বিশ্বে আলোচিত হয়েছে।

এ বছরে মৌলভীবাজারের আলোচিত ঘটনাগুলো হলো:-

কুলাউড়ায় ভয়াবহ ট্রেন দূর্ঘটনা:

জেলার কুলাউড়া উপজেলায় ট্রেন দূর্ঘটনাটি ছিলো স্মরণকালের। সিলেট থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসা আন্ত:নগর উপবন এক্সপ্রেস ওভার স্পিড ও রেললাইনের ত্রুটি’র কারণে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ে। এতে ট্রেনের ৫টি বগি খাদে পড়ে। ঘটনাস্থলেই ৪ জনের মৃত্যু হয়। আহত হন অন্তত ২৫০ জন। গত ২৪ জুন রাত পৌনে ১২টার দিকে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার বরমচাল স্টেশন থেকে ২০০ মিটার দূরে কালা মিয়া বাজার সংলগ্ন একটি ব্রিজে এ দুর্ঘটনা ঘটে।

বন্দুকযুদ্ধে মাদক সম্রাট নিহত:

পুলিশের সাথে বন্দুকযুদ্ধে মৌলভীবাজার শহরের বেরিরচর এলাকার বাসিন্দা মাদক সম্রাট মুজিবুর রহমান জিতু  নিহত হওয়ার ঘটনাটি জেলাজুড়ে আলোচিত হয়। জিতু ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিল বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। ঘটনাটি ২৭ এপ্রিল দুপুরে সদর উপজেলার মৌলভীবাজার-কুলাউড়া আঞ্চলিক মহাসড়কের রায়শ্রী এলাকায় ঘটে।

বাস থেকে ফেলে সিকৃবি শিক্ষার্থী হত্যা:

মৌলভীবাজারের শেরপুরে ইচ্ছাকৃতভাবে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ঘুরী মো. ওয়াসিম আব্বাসকে হত্যার ঘটনাটি দেশজুড়ে আলোচিত হয়। বাস ভাড়া নিয়ে কথা কাটাকাটির জের ধরে হত্যাকাণ্ডের ঘটনাটি ঘটে বছরের ২৩ মার্চ সন্ধ্যায়।

বিএনপি কর্মী মনে করে ডিএসবি সদস্যকে পেটালেন ওসি:

রাজনৈতিক ঘটনাগুলোর মধ্যে জেলার এ ঘটনাটি দেশ বিদেশে সবচেয়ে আলোচিত। ঘটনাটি হলো বিএনপি কর্মী মনে করে প্রকাশ্যে রাস্তায় ডিএসবির কনস্টেবল আবুল বাশারকে মারধর করেন মৌলভীবাজার মডেল থানার অফিসার ইনচার্জ আলমগীর হোসেন। ঘটনাটি ডিসেম্বর মাসের ১২ তারিখ সকালে মৌলভীবাজার চৌমূহনা এলাকায় ঘটে।

আওয়ামী লীগের সম্মেলনে ছাত্রলীগের সংঘর্ষ:

দীর্ঘ ১৪ বছর পর অনুষ্ঠিত হওয়া মৌলভীবাজার সদর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন চলাকালীন সময়ে ছাত্রলীগের দুগ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। এই ঘটনাও বছরের শেষ মাস ডিসেম্বর ০২ তারিখ দুপুরে শহরের পৌর জনমিলন কেন্দ্রে ঘটে। আওয়ামী লীগের সম্মেলনে ছাত্রলীগের উপস্থিতি নিয়ে এই ঘটনাটি জেলাজুড়ে বেশ আলোচিত হয় ।

শহীদ জিয়া অডিটোরিয়ামের নাম ফলক ভাঙলো ছাত্রলীগ:

জয় বাংলা স্লোগানে মৌলভীবাজার সরকারি কলেজের শহীদ জিয়া অডিটোরিয়ামের নাম ফলক ভেঙ্গে দেয় ছাত্রলীগ। গত ২৯ আগস্ট দুপুরে মৌলভীবাজার জেলা ছাত্রলীগের নেতৃত্বে নাম ফলকটি ভাঙ্গা হয়। নাম ফলকটি ভেঙ্গে দিয়ে এর নামকরণ করা হয় মৌলভীবাজার সরকারি কলেজ অডিটোরিয়াম। যা জেলাজুড়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি করে।

গণআদালতে বানরের মৃত্যুদন্ড:

জেলার বড়লেখা উপজেলায় একটি বানরকে মৃত্যদন্ড দিয়েছে এলাকাবাসী। এই বানরের কামড়ে ৩৫ শিশু আহত এবং এক শিশুর মৃত্যুর ঘটনায় বিক্ষুব্ধ এলাকাবাসী এই ঘটনা ঘটিয়েছেন। শেষে  ১৯ নভেম্বর সকালে আরো একটি শিশুকে বানরটি কামড়ে দেয়। এর পরপর উত্তেজিত গ্রামবাসী বানরটিকে মেরে ফেলার সিদ্ধান্ত নেয়। তারা ভাতের সঙ্গে অতিমাত্রায় ঘুমের ওষুধ খাইয়ে বিকাল ৩টার দিকে একটি ধানক্ষেত থেকে বানরটিকে আটক করে। পরে স্থানীয় কাঁঠালতলী বাজার সংলগ্ন স্থানে শত শত জনতার উপস্থিতিতে এবং তাদের সিদ্ধান্তে বানরটির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। মেরে বানরটিকে মাটি চাপা দেয়া হয়। এই ঘটনাটি দেশজুড়ে আলোচিত ছিলো।

স্কুল চলাকালে মশার ওষুধ স্প্রে, অসুস্থ ২২ শিক্ষার্থী:

দেশব্যাপী ডেঙ্গু রোগের প্রকোপ ছড়িয়ে পড়েছিল। তখন একের পর এক ডেঙ্গু আক্রান্ত হচ্ছিল মানুষ। তাই স্কুল চলাকালে মৌলভীবাজার পৌর শহরের দি ফ্লাওয়ার্স কে.জি এন্ড হাই স্কুলে মশা নিধনের ওষুধ স্প্রে করার পর স্কুলের ১২ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। ডেঙ্গু মশা নিধনের এই ঘটনাটি জেলা জুড়ে আলোচিত হয়।

ছেলেধরা গুজব:

সারা দেশের মতো এই ছেলেধরা গুজবে আতঙ্ক ছড়িয়ে পড়ে মৌলভীবাজার জেলাজুড়ে। অপরিচিত কাউকে সন্দেহ হলে গণপিটুনির শিকার হতে হয়। গুজবে এক বৃদ্ধকে প্রাণ দিতে হয়। গণপিটুনিতে আহত হয় ৫জন। এছাড়া ছেলেধরা সন্দেহে হেনস্তার শিকার হয়েছিলেন অন্তত ১০ জন। ছেলেধরা গুজব যারা ছড়িয়েছিল তাদের ব্যাপারে কঠোর হয়েছিল পুলিশ।

নারী আইনজীবী হত্যা:

মৌলভীবাজার জেলা ও দায়রা জজ আদালতের আইনজীবী অ্যাডভোকেট আবিদা সুলতানাকে হত্যার ঘটনাটি জেলাজুড়ে আলোচিত হয়। আবিদা সুলতানার বাড়ি জেলার বড়লেখা উপজেলার দক্ষিণভাগ উত্তর ইউপির মাধবগুল গ্রামে। নিহত আবিদা ওই এলাকার মৃত আব্দুল কাইয়ুমের মেয়ে। পুলিশ জানায়, আইনজীবী আবিদা সুলতানার হত্যাকাণ্ডের ঘটনাটি ঘটে বাড়ি ভাড়া ছাড়ার ক্ষোভ থেকে। ঘটনাটি ঘটান বাড়িতে ভাড়া থাকা স্থানীয় মসজিদের  ইমাম তানভির আলম।

গণধর্ষণের শিকার ২ নারী:

 বাড়ি যাবার পথে জেলার কমলগঞ্জের দেওরাছড়া চা বাগান এলাকায় অটোরিকশা চালকের সহযোগিতায় গণধর্ষণের স্বীকার হন ২ নারী। তাদের একজনের স্বামী জেলা কারাগারে  আটক রয়েছেন।  স্বামীর সঙ্গে দেখা করে বাসায় ফেরার পথে ২০ ডিসেম্বর রাতে কমলগঞ্জ উপজেলার দেওরাছড়া চা বাগান এলাকায় সাতজন মিলে দুই গৃহবধূকে ধর্ষণ করে। ঘটনার পর পুলিশ সাতজনকে আটক করে। ঘটনাটি জেলাজুড়ে আলোচিত হয়।

লবণ কান্ড:

সারাদেশের মতো মৌলভীবাজারে লবণের দাম বেড়েছে বলে গুজব ছড়ায় একটি মহল। গুজব ছড়িয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নেয় একটি চক্র। এই চক্রের কয়েকজনকে আটক করে আইনশৃঙ্খলা বাহিনী। এদিকে, জেলার কমলগঞ্জ উপজেলার ধলাই নদীর নতুন ব্রিজের উপর ৩৭৫ কেজি লবণ ভর্তি একটি সিএনজি আটক করা হয়।

মাধবকুণ্ড জলপ্রপাতে জলজ প্রাণীর মৃত্যু:

জেলার বড়লেখা উপজেলার মাধবকুণ্ড জলপ্রপাতের পানি থেকে বিভিন্ন জাতের মাছ ও অন্যান্য জলজপ্রাণী মরে ভেসে উঠে। ৪ নভেম্বর থেকেই এখানে মাছ মারা যাওয়ার খবর পাওয়া যায়। এতে জলপ্রপাতের পানির পাশাপাশি এলাকার বাতাসেও দুর্গন্ধ ছড়ায়। মৎস্য বিভাগের লোকজন জলপ্রপাতের পানির গুণাগুণ পরীক্ষা করে বলেন মাছ মারার জন্য কেউ পানিতে পাহাড়ি বিষ লতা দিয়েছে। ফলে মাছসহ অন্যান্য জলজ প্রাণী মারা যাচ্ছে। জলজ প্রাণী মৃত্যুর এই ঘটনাটি ছিলো দেশ জুড়ে আলোচিত।

পাগলা মিজানের ঠাঁই হলো মৌলভীবাজারের কারাগারে:

ঢাকার মোহাম্মদপুরের আলোচিত সেই হাবিবুর রহমান মিজান ওরফে পাগলা মিজানকে গত ১১ অক্টোবর ভোররাতে শ্রীমঙ্গল উপজেলার গুহ রোডের এক লন্ডন প্রবাসীর বাসা থেকে আটক করা হয়। ক্যাসিনো ব্যবসা ও দুর্নীতিতে অভিযুক্ত পাগলা মিজানকে অস্ত্রসহ র‌্যাব-২ ও র‌্যাব-৯ এর শ্রীমঙ্গল ক্যাম্পের সদস্যরা আটক করে। এটিও ছিলো জেলা জুড়ে আলোচিত।



মৌলভীবাজার/সাইফুল্লাহ হাসান/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়