ঢাকা, রবিবার, ১৫ চৈত্র ১৪২৬, ২৯ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

ঘটনা-দুর্ঘটনার ২০১৯

আলী নওশের : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-০১ ২:২৪:৩০ এএম     ||     আপডেট: ২০২০-০১-০২ ১১:৩২:৫৮ এএম

মহাকালের পরিক্রমায় হারিয়ে গেল আরো একটি বছর। এলো নতুন বছর ২০২০। গেল বছর বেশ কিছু অর্জন আর সাফল্যের পাশাপাশি ছিল নানা ঘটনা-দুর্ঘটনা ও প্রাণহানি। জাতীয় ক্ষেত্রে কয়েকটি ঘটনা ছিল বেশ আলোচিত। কয়েকটি মর্মান্তিক ও হতবাক করা ঘটনায় বিষ্ময়ে বাকরুদ্ধ হয়েছে দেশের মানুষ।

২০১৯ এর সে রকম কিছু আলোচিত ঘটনা নিয়ে এ প্রতিবেদন।

৪র্থ বারের মতো আওয়ামী লীগের সরকার গঠন: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ( ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত) বিজয়ী হয়ে এবছরের শুরুতে চতুর্থ বারের মতো সরকার গঠন করে আওয়ামীলীগ। সেসঙ্গে রেকর্ড টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন শেখ হাসিনা। আর বছর শেষে দলীয় কাউন্সিলে টানা নবম বারের মতো আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়ে নতুন রেকর্ডকরেছেন তিনি।

নুসরাত জাহান রাফি হত্যা: ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যাকাণ্ড নাড়া দেয় পুরো দেশকে। পরিকল্পিতভাবে ৬ এপ্রিল সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার ছাত্রী নুসরাতকে মাদ্রাসার প্রশাসনিক ভবন সাইক্লোন শেল্টারের ছাদে ডেকে নিয়ে হাত-পা বেঁধে গায়ে কেরোসিন ঢেলে আগুন দিয়ে অগ্নিদগ্ধ করা হয়। ১০ এপ্রিল রাতে নুসরাত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ হত্যাকাণ্ডের ঘটনাকে অত্যন্ত গুরুত্ব দিয়ে এর বিচার প্রক্রিয়াও শেষ হয়েছে রেকর্ড দ্রুততায়। নুসরাত হত্যায় দোষীদের বিরুদ্ধে মৃত্যুদন্ডের রায় দেন আদালত।

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ড: নুসরাত হত্যাকাণ্ডের মতোই পুরো দেশের মানুষকে বাকরুদ্ধ করে বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ড। ফেসবুকে একটি স্ট্যাটাস দেয়ার জেরে গত ৬ অক্টোবর রাতে আবরার ফাহাদকে ডেকে নিয়ে পিটিয়ে হত্যা করে ছাত্রলীগের একদল নেতাকর্মী। এদের মধ্যে অনেকেই ছিলেন আবরারের সহপাঠী। রাত ৩টার দিকে শেরেবাংলা হলের নিচতলা ও দোতলার সিঁড়ির করিডোর থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। পর দিন তার বাবা বরকতুল্লাহ বাদি হয়ে ১৯ জনের বিরুদ্ধে মামলা করেন। এঘটনার প্রতিবাদে টানা দুইমাস বন্ধ থাকে বুয়েটের শিক্ষা কার্যক্রম।

বরগুনার রিফাত হত্যাকাণ্ড: ২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনে স্ত্রী মিন্নি ও শত শত মানুষের সামনে কুপিয়ে হত্যা করা হয় রিফাত শরীফকে। তাকে কুপিয়ে হত্যার সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে তা পুরো দেশবাসীকে নাড়িয়ে দেয়। এলাকার চিহ্নিত সন্ত্রাস নয়ন বন্ডের নেতৃত্বে এ হত্যাকাণ্ড সংঘটিত হয়। এ ঘটনায় দায়ের হওয়া মামলার প্রধান আসামি সাব্বির আহম্মেদ ওরফে নয়ন বন্ড (২৫) ২ জুলাই ঘটনার পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়। অবশ্য এ হত্যাকাণ্ডে মিন্নির অবস্থান নিয়ে পরস্পর বিরোধী বক্তব্য রয়েছে। পরবর্তীতে মিন্নিসহ ২৪ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট জমা দিয়েছেপুলিশ।

ক্যাসিনো কাণ্ড: বছরের অন্যতম আলোচিত ঘটনা ছিল দুর্নীতি বিরোধী অভিযান। ১৮ সেপ্টেম্বর থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরের স্পোর্টিং ক্লাবগুলোতে অভিযান পরিচালনা করে র‍্যাব-পুলিশ। মতিঝিলের ইয়ংমেনস ক্লাব, মুক্তিযোদ্ধা ক্রীড়াচক্র, ওয়ান্ডারার্স ও বনানীর গোল্ডেন ঢাকা ক্লাব, কলাবাগান ক্রীড়াচক্র, ধানমণ্ডি ক্লাব, মোহামেডান স্পোর্টিং, ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব, আরামবাগ ও দিলকুশা ক্লাবে অভিযান চালানো হয়।

ওই সব ক্লাব থেকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ক্যাসিনো বোর্ডসহ বিপুল পরিমাণ জুয়া খেলার সামগ্রী, নগদ টাকা, অস্ত্র, মদ ও বিয়ার জব্দ করে। আটক করা হয় ক্যাসিনো ব্যবসার সঙ্গে জড়িত অনেককে। এদের মধ্যে কয়েকজন যুবলীগের নেতাকর্মী। ক্যাসিনো বিরোধী অভিযানে গ্রেপ্তার হয়েছেন যুবলীগ নেতা (বহিষ্কৃত) ইসমাইল হোসেন সম্রাট, এসএম গোলাম কিবরিয়া শামীম ওরফে জিকে শামীম, মোহামেডান স্পোর্টি ক্লাবের ডিরেক্টর ইনচার্জ মো. লোকমান হোসেন ভূ্‌ইয়া, সেলিম প্রধানসহ ১৮ জন।

পেঁয়াজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি: গেল বছর সবচেয়ে বেশি আলোচিত ঘটনার একটি ছিল পেঁয়াজের অস্বাভাবিক মূল্য। জুলাইয়ের শুরু থেকে হঠাৎ করেই বাজারে পেঁয়াজের দাম বাড়তে থাকে। সব শেষে প্রতি কেজি পেঁয়াজ ২৮০ টাকা দরেও বিক্রি হয়েছে। দফায় দফায় দাম বেড়ে যাওয়ায় হালি কিংবা জোড়া হিসেবেও বিক্রি হয়েছে পেঁয়াজ। একটি বড় আকারের পেঁয়াজ ৮ থেকে ১০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। পেঁয়াজের এমন অস্বাভাবিক দামে হিমশিম খেতে হয়েছে নিম্ন ও মধ্যবিত্তদের। পরিস্থিতি সামলাতে সরকার মিশরসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি করে। টিসিবি ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ট্রাকে করে কমদামে পেঁয়াজ বিক্রি করে।

চকবাজারের চুড়িহাট্টা অগ্নিকাণ্ড: বছরের শুরুতে সবচেয়ে আলোচনায় ছিল চকবাজারের চুড়িহাট্টা অগ্নিকাণ্ড। ২০ ফেব্রুয়ারি রাতে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায়শাহী মসজিদের পাশের চারতলা ভবনে লাগা আগুনে প্রাণ হারান ৭৮ জন মানুষ। ক্ষতিগ্রস্ত হয় অন্তত পাঁচটি ভবন। এ যেন নয় বছর আগে সংঘটিত পুরান ঢাকার নিমতলী ট্র্যাজেডির পুনরাবৃত্তি। ২০১০ সালের ৩ জুন নিমতলী অগ্নিকাণ্ডে প্রাণ হারিয়েছিল ১২০ জনেরও বেশি নারী-পুরুষ।

এফআর টাওয়ারে আগুন: গেল বছরের ২৮ মার্চ রাজধানীর বনানীতে এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় ২৬ জন নিহত হন। সেসময় আগুন থেকে বাঁচতে বেশকিছু মানুষ ভবন থেকে লাফ দিয়ে প্রাণ হারান। এছাড়াও আহত হন ৭৩ জন।

এছাড়া বছরের শেষ দিকে কেরানীগঞ্জের প্লাস্টিক কারখানায় আগুনে মৃত্যু হয়েছে ২১জনের।

রূপপুরের বালিশকাণ্ড: রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে বালিশকাণ্ড অবাক করেছে দেশবাসীকে। টেন্ডার আহ্বানের আট মাস আগেই বিদ্যুৎ প্রকল্পের অন্তত তিনটি ভবনের জন্য ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স আইটেম, ওয়াশিং মেশিন, ইলেকট্রিক্যাল আয়রন, বালিশ, তোশক ও আসবাবপত্র সরবরাহ করা হয়। পাশাপাশি প্রতিটির দাম বাজারের তুলনায় অস্বাভাবিক ধরা হয়। কেনাকাটায় এই অনিয়মের ঘটনা হার মানিয়েছে অতীতের সব অনিয়মকে। এই প্রকল্পে একটি বালিশ কিনতে ৫ হাজার ৯৫৭ টাকা বিল করা হয়। আর প্রতিটি বালিশ ভবনের উপরে উঠতে ৭৬০ টাকা করে ধরা হয়। এ রকম প্রতিটি ক্ষেত্রেই কেনা কাটায় অস্বাভাবিক খরচ দেখানো হয়।

ট্রেন দুর্ঘটনায় ২৭ জন নিহত: ১৬ জুলাই সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ও ১২নভেম্বর রাতে ‏ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ট্রেন দুর্ঘটনায় ২৭ জন নিহত হয় ২৭ জন। উল্লাপাড়ায় রেলস্টেশনের রেলক্রসিং এলাকায় রাজশাহী থেকে ঢাকাগামী আন্তনগর পদ্মা এক্সপ্রেসের ধাক্কায় বরযাত্রীবাহী মাইক্রোবাসের ১১ আরোহী নিহত হয়েছেন।

কসবা উপজেলার মন্দভাগ রেলস্টেশনে রাত তিনটার দিকে চট্টগ্রাম থেকে ঢাকাগামী আন্তনগর তূর্ণা নিশীথা সিলেট থেকে চট্টগ্রামগামী আন্তনগর উদয়ন এক্সপ্রেস ট্রেনের মাঝামাঝি বগিতে ঢুকে পড়লে ১৬ জন নিহত হন। দুর্ঘটনায় তূর্ণা নিশীথা এক্সপ্রেস ট্রেনের লোকোমাস্টার তাছের উদ্দিন, সহকারী লোকোমাস্টার অপু দে এবং গার্ড মো. আবদুর রহমানকে দায়ী করেছে এই ঘটনায় গঠিত তিনটি তদন্ত কমিটি। তাদের ইতিমধ্যে সাময়িক বহিষ্কার করা হয়।

বিতর্কিত শোভন ও রাব্বানী: বিতর্কিত কর্মকাণ্ডের অভিযোগে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীকে পদ থেকে সরিয়ে দেয়া হয় ১৪ সেপ্টেম্বর। তাদের পরিবর্তে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে সংগঠনের জ্যেষ্ঠ সহসভাপতি আল নাহিয়ান খান জয় এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদককরাহয় জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে।

সব ধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য সাকিব আল হাসানের ওপর আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের নিষেধাজ্ঞা ক্রিকেট প্রেমীদের আহত করে। বছরের শুরুতে ঢাকসু নির্বাচন ছিল সারা দেশে আলোচনার বিষয়।

নিষিদ্ধ সাকিব: এক বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ সব ধরনের ক্রিকেটে দুই বছরের জন্যনিষিদ্ধ হন বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। যা ক্রিকেট প্রেমীদের আহত করে। ২৯ অক্টোবর সাকিবের শাস্তির ঘোষণা দেয় আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। বিশ্বসেরা এই অলরাউন্ডারের ওপর এমন নিষেধাজ্ঞার ধাক্কা লাগে জাতীয় ক্রিকেট দলেও। আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটের কাছে দায় স্বীকার করে সাকিব এই সাজা মেনেও নিয়েছেন। তিনবার জুয়াড়িদের কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পেলেও আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটকে না জানানোয় এই শাস্তি পান তিনি।

ডেঙ্গুর ভয়াবহ প্রকোপ:  এবছর এডিস মশাবাহিত ডেঙ্গু রোগ সারাদেশে বিপর্যয় সৃষ্টি করে। রাজধানী ছাড়াও দেশের অনেক জেলায় ছড়িয়ে পড়েএরোগ। ৩০ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গুতে ১৪৮ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে সরকার। আর এক লাখের বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন।

গুজব ও গণপিটুনি: ২০১৯সালে নানা ধরনের গুজব ও গণপিটুনিতে মারা যান বেশ কয়েকজন। সাধারণ মানুষকে বিভ্রান্ত করে বছর জুড়ে ফায়দা লোটার চেষ্টা করে একটি স্বার্থান্বেষী মহল। একের পর এক গুজবে অবনতি হয় আইন শৃঙ্খলা পরিস্থিতির। পদ্মাসেতুর জন্য মাথা লাগবে এরকম গুজবের কারণে বছরের মাঝামাঝি হঠাৎ আলোচনায় আসে ‘ছেলেধরা’র গুজব। আর এমন সন্দেহে গণপিটুনিতে নিহত হন বেশকিছু নিরীহ নারী-পুরুষ। এছাড়া গুজব রটিয়ে ভোলায় তুলকালাম কাণ্ড ঘটানো হয়।

ডাকসু নির্বাচন: দীর্ঘ ২৮ বছর ১০ মাস পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ভোট গ্রহণ হয় ২০১৯ এর ১১মার্চ। নির্বাচনে ভিপি নির্বাচিত হনকোটা সংস্কার আন্দোলনে নেতৃত্ব দেয়া সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের প্রার্থী নুরুল হক নূর। এরপর থেকে নূর বছর জুড়েই ছিলেন আলোচনায়। বেশ কয়েকবার হামলার শিকার হন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যম্পাসসহ বিভিন্ন স্থানে।

সবশেষ ২২ ডিসেম্বর ডাকসু ভবনে নিজ কক্ষে বর্বরোচিত হামলার শিকার নূর ও তার সহযোগিরা। সেদিন তার কক্ষের আলো নিভিয়ে তাদের পিটিয়ে গুরুতর আহত করে ছাত্রলীগ ও মুক্তিযুদ্ধ মঞ্চের নেতা-কর্মীরা। পরে নুরসহ অন্তত ১৫ জনকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

হলি আর্টিজানে হামলা মামলার রায়: রাজধানীর গুলশানে হলি আর্টিজানরেস্টুরেন্টে ২০১৬ সালে ভয়াবহ জঙ্গি হামলায় ১৭ বিদেশিসহ ২২ জন নিহতের ঘটনায় মামলার রায় ঘোষণা করা হয় গত ২৭ নভেম্বর। রায়ে সাত জঙ্গির মৃত্যুদণ্ডের আদেশ দেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ মজিবুর রহমান। এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় মিজানুর রহমান ওরফে বড় মিজান নামে এক অভিযুক্তকে খালাসের আদেশও দিয়েছেন আদালত।

এসএ গেমসে রেকর্ড ১৯ স্বর্ণ জয়: এ বছর ১৩তম দক্ষিণ এশিয়ান (এসএ) গেমসে ১৯টি স্বর্ণ জয়ের ইতিহাস সৃষ্টি করে বাংলাদেশ। এরমধ্যেআর্চারি থেকেই এসেছে ১০টি। আর্চারির ১০ ইভেন্টের সবগুলোতেই সোনা জেতেন বাংলাদেশের আর্চাররা।

 

ঢাকা/এনএ/নাসিম