ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এশিয়া কাঁপানো দশ ঘটনা

শাহিদুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৬, ২৮ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এশিয়া কাঁপানো দশ ঘটনা

শাহিদুল ইসলাম : ২০১৬ সালের শেষ প্রান্তে চলে এসেছি আমরা। বছর বিদায়ের ঘণ্টাধ্বনি বাজছে। বিদায়ী বছরটি ইতিহাসের পাতায় রেখে যাচ্ছে অনেক ঘটনা-দুর্ঘটনা। এশিয়া মহাদেশও এর ব্যতিক্রম নয়। এশীয় সীমানায় ঘটে চাওয়া ১০টি ঘটনা নিয়ে বিশেষ এই আয়োজন। 

 

মিয়ানমারে প্রথম বেসামরিক প্রেসিডেন্ট

১৫ মার্চ ২০১৬ মিয়ানমারের উচ্চকক্ষ ও নিম্নকক্ষের এমপিদের ভোটাভুটিতে প্রেসিডেন্ট নির্বাচিত হন অং সান সূচির বাল্যবন্ধু অক্সফোর্ড গ্রাজুয়েট উ থান কিয়াও। এর মধ্য দিয়ে ৫০ বছরেরও বেশি সময় পরে দেশটিতে প্রথম কোনো বেসামরিক ব্যক্তি প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত হন।

 

তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান

১৫ জুলাই রাতে তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থানের ঘটনা ঘটে। সেনাবাহিনীর একাংশ অভ্যুত্থান ঘটিয়ে দেশের শাসনভার নেওয়ার দাবি করে। সেনারা বিমানবন্দর দখল করে ফেলে, সব মিডিয়া বন্ধ করে দেয়, আইনসভায় বোমাবর্ষণ করে। এর ফলে অনেকে মনে করেছিলেন তুর্কি সরকারের পতন হবে। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান মোবাইল অ্যাপ ব্যবহার করে তার সমর্থকদের রাস্তায় নেমে আসার আহ্বান জানান। প্রেসিডেন্টের ডাকে সাড়া দিয়ে রাতে রাস্তায় নেমে আসে তার সমর্থকরা। সেনাবাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষ বাধে এবং পরে অভ্যুত্থানকারী সেনারা পিছু হটে।

 

সংঘর্ষে ৩০০ জনের ওপর মানুষ মারা যায় এবং আহত হয় ১৫০০ জন। গ্রেপ্তার করা হয় প্রায় ৬ হাজার জনকে,  ৫০ হাজারের বেশি সামরিক ও বেসামরিক লোককে চাকরিচ্যুত করা হয়।

 

এরদোয়ান ও তার সরকার অভ্যুত্থানের জন্য যুক্তরাষ্ট্রে নির্বাসিত ধর্মীয় নেতা ফেতুল্লা গুলেনকে দায়ী করে। তবে অনেকের মতে, এটি  ছিল এরদোয়ানের সাজানো ষড়যন্ত্র এবং এরদোয়ান নিজে এই আন্দোলন সৃষ্টি করে তার একনায়কতন্ত্রের পথকে মসৃণ করেছেন।

 

মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতন

রোহিঙ্গারা বিশ্বের অন্যতম ভাগ্যাহত জনগোষ্ঠী। শুধু ধর্মীয় মত পার্থ্যকের কারণে শত শত বছর ধরে তারা নির্যাতিত ও নিপিড়ীত হচ্ছে। ২০১২ সালের পর এবার আবারো রোহিঙ্গাদের উপর নির্যাতন শুরু হয়। ৮ অক্টোবর থেকে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে অভিযান চালানো শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী, সীমান্তরক্ষী বাহিনী এবং সীমান্ত পুলিশ। শুধু হত্যা আর ধর্ষণে ক্ষান্ত হয়নি তারা, মসজিদসহ রোহিঙ্গাদের হাজার হাজার ঘরবাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে।

 

ভারতীয় সামরিক স্থাপনায় জঙ্গি হামলা

বছরজুড়েই এবার ভারত-পাকিস্তান যুদ্ধের দামামা বেজেছে। এর কারণ ছিল ভারতীয় সামরিক স্থাপনায় জঙ্গি হামলা ও কাশ্মীরে সহিংসতা। পাঞ্জাবের পাঠানকোট বিমানঘাঁটির হামলা, সেপ্টেম্বরে কাশ্মীরে সেনাদপ্তরে জঙ্গি হামলায় ১৮ সেনাসদস্য মারা যাওয়ার পর ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। প্রত্যেকটি ঘটনার সঙ্গে পাকিস্তান জড়িত বলে দাবি তুলেছে ভারত। তবে পাকিস্তানের দাবি, এটা মোদি সরকারের চাল। তা ছাড়া কোনো ঘটনা হলেই পাকিস্তানের ওপর দায় চাপানো ভারতের স্বভাবে পরিণত হয়েছে।

 

পাকিস্তানে ভারতের সার্জিক্যাল স্ট্রাইক

শত্রু পক্ষের কোনো নির্দিষ্ট লক্ষ্যবস্তুকে টার্গেট করে সুপরিকল্পিত ঝটিকা অভিযানকে বলা হয় সার্জিক্যাল স্ট্রাইক। ভারতীয় সামরিক স্থাপনায় জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে ভারতীয় সেনারা সেপ্টেম্বর মাসের ২৮ ও ২৯ তারিখ নিয়ন্ত্রণরেখা পার হয়ে পাকিস্তানের অভ্যন্তরে ঢুকে পড়ে এবং সন্ত্রাসীদের ঘাঁটিতে হামলা চালিয়ে নির্বিঘ্নে ফিরে আসে।

 

ভারতে নোট বাতিল

৮ নভেম্বর জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হঠাৎ ঘোষণা দেন, মধ্যরাত থেকে ৫০০ ও ১ হাজার রুপির প্রচলিত নোট বাতিল বলে গণ্য হবে। কালো টাকা এবং কর ফাঁকিসহ দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়ার কথা জানানো হয়। ভারতের মুদ্রায় যত নগদ অর্থ বাজারে চালু আছে, এর ৮৫ শতাংশের সমপরিমাণ রয়েছে বাতিল ঘোষিত ৫০০ এবং ১ হাজার রুপির নোট। মোদি হুংকার ছেড়েছেন, দুর্নীতির সঙ্গে আপোশ নেই। তিনি বলেছেন, কালো টাকার ‘শেষ দেখে ছাড়বেন’।

 

রাজা ভুমিবল আদুলিয়াদেজের মৃত্যু

থাইল্যান্ডের রাজা ভুমিবল আদুলিয়াদেজ। টানা ৭০ বছর থাইল্যান্ডের রাজা ছিলেন তিনি। দীর্ঘদিন রোগভোগের পর ১৩ অক্টোবর তিনি ৮৮ বছর বয়সে মারা যান। তার মৃত্যুতে টানা এক বছর শোক ঘোষণা করে থাইল্যান্ড।

 

দক্ষিণ চীন সাগরে চীনের ক্ষেপণাস্ত্র মোতায়েন  

দক্ষিণ চীন সাগরের বিতর্কিত এলাকাগুলোকে নিজ দেশের অন্তর্ভুক্ত বলে দাবি করে চীন। তবে চীনের দাবির পাশাপাশি এ অঞ্চলগুলোকে নিজেদের বলে দাবি করে ফিলিপাইন, ভিয়েতনাম, মালয়েশিয়া, ব্রুনাই এবং তাইওয়ান। ফেব্রুয়ারি মাসের গোড়ার দিকে বিতর্কিত দক্ষিণ চীন সাগরের একটি দ্বীপে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র মোতায়েন করে চীন। উত্তেজনা ছড়িয়ে পড়ে বিবদমান দেশগুলোর মধ্যে ।

 

সার্ক সম্মেলন স্থগিত

ভারতীয় সামরিক স্থাপনায় জঙ্গি হামলার জেরে বছর জুড়েই ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা ছিল তুঙ্গে। এ উত্তেজনা ৯ ও ১০ নভেম্বর ইসলামাবাদের সার্ক শীর্ষ সম্মেলনের ওপর প্রভাব ফেলে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়ে দেন, তিনি ইসলামাবাদে যাচ্ছেন না। বাংলাদেশ, আফগানিস্তান ও ভুটানও সার্ক সম্মেলনে অংশ না নেওয়ার ঘোষণা দেন। ফলে বাতিল হয়ে যায় ১৯তম সার্ক শীর্ষ সম্মেলন।

 

হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলা

২০১৬ সালে বাংলাদেশে আলোচনার শীর্ষে ছিল জঙ্গিবাদ। ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় অস্ত্রধারী জঙ্গীদের হামলা গোটা বাংলাদেশকে কাঁপিয়ে দিয়েছিল। হামলায় জঙ্গিরা দেশি- বিদেশি ২০ জন জিম্মিকে হত্যা করে যাদের ৯ জন ইতালীয়, ৭ জন জাপানি, ৩ জন বাংলাদেশি এবং ১ জন ভারতীয়। এ ছাড়া সন্ত্রাসীদের হামলায় দুজন পুলিশও প্রাণ হারায়।পরদিন সকালে সেনাবাহিনীর ‘অপারেশন থান্ডার বোল্টে’ নিহত হয় ৬ জঙ্গি। এই হামলার মাধ্যমে আলোচনায় উঠে আসে নব্য জেএমবির নাম।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ ডিসেম্বর ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়