ঢাকা, শনিবার, ৬ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ফিরে দেখা : আন্তর্জাতিক ফুটবল ২০১৬

শামীম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০১-০১ ৬:২৯:০৭ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-০১ ৬:৩৬:৩২ পিএম
ফিরে দেখা : আন্তর্জাতিক ফুটবল ২০১৬
শাপেকোয়েন্স ফুটবল দলের খেলোয়াড়রা

ক্যালেন্ডারের পাতা থেকে ফুরিয়ে গেল আরো একটি বছর। ২০১৬ সাল বিদায় নিয়ে ২০১৭ সাল এখন আমাদের সামনে। ফেলে আসা বছরটিতে ক্রীড়াঙ্গনে ঘটেছে বেশ কিছু স্মরনীয় ঘটনা। তবে বেদনার রং নীল থেকে সবুজ হয়ে ফুটবলপ্রেমীদের মনে সবচেয়ে বড় ক্ষত সৃষ্টি করেছে শাপেকোয়েন্স ফুটবল টিমের বিমান দুর্ঘটনা। জীবনের বিনিময়ে চ্যাম্পিয়ন হওয়া ব্রাজিলিয়ান এ ক্লাবের খেলোয়াড়রা ক্রীড়ামোদিদের মাঝে বেঁচে থাকবে যুগ যুগ ধরে। সবুজ বিষাদের দাগের এ বছরে আন্তর্জাতিক ফুটবল অঙ্গনে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা নিয়ে সাজানো হয়েছে ফিরে দেখা ২০১৬। রাইজিংবিডি পাঠকদের জন্য আন্তর্জাতিক ফুটবল ঘটে যাওয়া আলোচিত ঘটনা তুলে ধরেছেন খেলাধুলা বিভাগের সহ-সম্পাদক শামীম পাটোয়ারী।

 

বিমান দুর্ঘটনায় শাপেকোয়েন্সের ফুটবলাররা নিহত :

২০১৬ সালটি বিশ্ব ফুটবল অঙ্গনে একটি কালো বছর হিসেবে স্মরণীয় হয়ে থাকবে। কেননা এবারই ব্রাজিলিয়ান ফুটবল ক্লাব শাপেকোয়েন্সের খেলোয়াড় ও কর্মকর্তাসহ মোট ২২জন সদস্য বিমান দুর্ঘটনায় নিহত হয়েছেন। কোপা সুদামেরিকানার ফাইনাল খেলতে গত ২৭ নভেম্বর কলম্বিয়ার উদ্দেশ্যে বিমানে উঠেন তারা। পথে বিমান দুর্ঘটনায় ওই ক্লাবের ২২জন সহ মোট ৭১ জন যাত্রী নিহত হয়েছেন। একটি ফুটবল ক্লাবের এতোজন খেলোয়াড় একসঙ্গে হারিয়ে যাওয়ায় শোকের ছায়া নেমে আসে বিশ্ব ফুটবল অঙ্গনে। তাদের আত্মার শান্তির জন্য ফাইনালের প্রতিপক্ষ দল অ্যাটলেটিকো ন্যাসিওনালের অনুরোধে শাপেকোয়েন্সকে চ্যাম্পিয়ন ঘোষণা করে কনমেবল। জীবনের বিনিময়ে কোপা সুদামেরিকানার শিরোপা জিতে স্মরণীয় হয়ে থাকে ব্রাজিলিয়ান ক্লাব শাপেকোয়েন্স।

 

ট্রান্সফারের ইতিহাসে স্মরণীয় পগবা :

চলতি মৌসুমের শুরুতে ইতালিয়ান ক্লাব জুভেন্টাস থেকে ট্রান্সফারের ইতিহাস গড়ে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড যোগ দিয়েছেন পল পগবা। ফরাসি এ তারকাকে দলে ভেড়াতে রেড ডেভিলসদের ১০৫ মিলিয়ন ডলার ট্রান্সফার ফি গুনতে হয়েছে। ২০০৯ সালে মাত্র ১৩ বছর বয়সে ম্যানইউতে যোগ দিয়েছিলেন তিনি। অথচ জুভেন্টাস থেকে ঘরের ছেলেকে ফিরিয়ে আনতে ট্রান্সফার ইতিহাসের সাক্ষী হতে হয়েছে ওল্ড ট্রাফোর্ডের ক্লাবটিকে।

 

রোনালদোর চতুর্থ ব্যালন ডি’অর :

দেশের হয়ে ইউরো শিরোপা জিতে এবার ইতিহাস গড়েন রোনালদো। সেই সঙ্গে লা লিগা জায়ান্ট ক্লাব রিয়ালের হয়ে জেতেন চ্যাম্পিয়ন্স লিগ ও বছরেরে শেষে ক্লাব বিশ্বকাপের শিরোপা। ২০১৬ সালে ক্লাব ও দেশের হয়ে ৫৫ ম্যাচে ৫১ গোলের অসাধারণ পারফরম্যান্সের জন্য মেসিকে হটিয়ে রোনালদো জেতেন ক্যারিয়ারের চতুর্থ ব্যালন ডি’অর পুরস্কার।

 

 

রিয়ালের ১১তম চ্যাম্পিয়ন্স লিগ জয় :

নগরপ্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের স্বপ্ন গুড়িয়ে আবারও ইউরোপীয় শ্রেষ্ঠত্বের মুকুট পড়েছে রিয়াল মাদ্রিদ। মে মাসে মিলানের মাঠ সান সিরোতে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে টাইব্রেকারে ৫-৩ ব্যবধানে জয় পায় লস ব্লাঙ্কোসরা। কিংবদন্তী ফুটবলার জিনেদিন জিদানের অধীনে নিজেদের একাদশতম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ঘরে তোলে রিয়াল মাদ্রিদ। দুই বছর আগেও পর্তুগালের রাজধানী লিসবনে ‘অল মাদ্রিদ ডার্বিতে’ অ্যাটলেটিকো মাদ্রিদের হৃদয় ভেঙ্গে নিজেদের লা ডেসিমা জিতেছিল রিয়াল। লা লিগার এ দলটিকে হারিয়েই সেই সংখ্যাটিকে ১১ তে নিয়ে গেল রোনালদো-বেল-বেনজেমারা।

 

 

লা লিগায় চ্যাম্পিয়ন বার্সেলোনা :

ইউরোপীয়ান ক্লাব ফুটবলের লড়াইগুলোতে লা লিগার উপর একটু বেশিই নজর থাকে ফুটবলপ্রেমীদের। কেননা এ লিগের ক্লাব বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের হয়ে খেলেন বর্তমান সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। আগের মৌসুমে লুইস এনরিকের অধীনে ট্রেবল শিরোপা জিতলেও ২০১৫-১৬ তে তা সম্ভব হয়নি লা লিগার জায়ান্ট বার্সেলেনার। তবে মর্যাদার ট্রেবল না জিতলেও স্প্যানিশ ক্লাব শ্রেষ্ঠত্বের লড়াই লা লিগার শিরোপা অক্ষুন্ন রাখে বার্সেলোনা। গ্রানাডার বিপক্ষে লুইস সুয়ারেজের দুর্দান্ত হ্যাটট্রিকে ৩-০ গোলের জয়ে লা লিগায় নিজেদের ২৪তম শিরোপাটি নিশ্চিত হয় মেসি-নেইমার-সুয়ারেজদের।

 

 

বিশেষ কোপায় চ্যাম্পিয়ন চিলি :

আগের বছর মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকায় চিলির বিপক্ষে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল আর্জেন্টিনার। এবার কোপা আমেরিকার শতবর্ষ পূর্তির বিশেষ আসর বসেছিল যুক্তরাষ্ট্রে। মর্যাদার এ লড়াইয়েও গতবারের একই নাটকের মঞ্চায়ন। চিলির বিপক্ষে টাইব্রেকার ভাগ্যে হেরে আরও একবার স্বপ্নভঙ্গের বেদনায় পুড়তে হয়েছে ডিয়েগো ম্যারাডোনার উত্তরসূরীদের।

 

মেসির পদত্যাগ নাটক :

২০১৫ সালে গঞ্জালো হিগুয়েন পেনাল্টি শট মিস করায় কোপার ফাইনালে হেরেছিল আর্জেন্টিনা। কিন্তু ২০১৬ সালে এবার খলনায়কের চেয়ারে দলীয় অধিনায়ক লিওনেল মেসি। দলের হয়ে পেনাল্টি শট মিস করেছিলেন তিনি। আর্জেন্টিনা বিশেষ কোপায় হারার পর রাগে-ক্ষোপে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দেন মেসি। ফর্মের চূড়ায় থাকতে বিশ্বের সেরা ফুটবলারের এমন অবসর মানতে পারেনি ফুটবল ভক্তরা। তাকে আবারও ফিরিয়ে আনতে শুরু হয় বিশ্বজুড়ে আকুতির মিছিল। অবশেষে আর্জেন্টাইন কোচ বাউজার অনুরোধে অবসর ভেঙ্গে আবারও আন্তজার্তিক ফুটবলে ফেরেন মেসি।

 

 

রিয়ালের ক্লাব বিশ্বকাপের শিরোপা জয় :

চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছ থেকে লা লিগা শিরোপা উদ্ধার করতে না পারলেও চলতি মৌসুমে সেই লড়াইয়ে এগিয়ে রয়েছে রিয়াল মাদ্রিদ। সব প্রতিযোগিতায় দারুণ ছন্দে থাকায় বছরের শেষ শিরোপা ক্লাব বিশ্বকাপের শিরোপাও ঘরে তোলে জিনেদিন জিদানের শিষ্যরা। জাপানের ক্লাব কাশিমা অ্যান্টলার্সকে ৪-২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে লস ব্লাঙ্কোসরা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ জানুয়ারি ২০১৬/শামীম/আমিনুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন