ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ব্ল্যাকবেরির কফিনে শেষ পেরেক ঠুকল ফেসবুক!

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৮, ২২ মার্চ ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্ল্যাকবেরির কফিনে শেষ পেরেক ঠুকল ফেসবুক!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : একটা সময় অভিজাত স্মার্টফোন হিসেবে পরিচিত ছিল ব্ল্যাকবেরি। ব্যবসায়ী ও তারকাদের পছন্দের তালিকায় থাকতো ব্ল্যাকবেরি কিংবা আইফোন। 

 

কিন্তু অ্যান্ড্রয়েড স্মার্টফোনের যুগের সূচনা হওয়ার পর থেকে বিপাকে পড়ে ব্ল্যাকবেরি। একদিনে স্যামসাং, হুয়াওয়ের মতো বিভিন্ন ব্র্যান্ডের অ্যান্ড্রয়েড স্মার্টফোনের চাহিদা যেমন বাজারে দ্রুত বাড়তে থাকে, অন্যদিকে তেমন দ্রুত গতিতে কমতে শুরু করে ব্ল্যাকবেরির চাহিদা। 

 

শেষশেষ বাধ্য হয়ে নিজস্ব ব্ল্যাকবেরি অপারেটিং সিস্টেম থেকে বেরিয়ে এসে গত বছরে ‘ব্ল্যাকবেরি প্রিভ’ নামক স্মার্টফোনটির মাধ্যমে অ্যান্ড্রয়েডের বাজারে যাত্রা শুরু করে ব্ল্যাকবেরি। 

 

কিন্তু সম্প্রতি ফেসবুক কর্তৃপক্ষ যে সিদ্ধান্ত নিয়েছে, তাতে সরাসরি এটাই পরিস্কার যে, ব্ল্যাকবেরির কফিনে শেষ পেরেক ঠুকে দিয়েছে ফেসবুক!

 

কিছুদিন আগে ফেসবুক কর্তৃপক্ষ ব্ল্যাকবেরি স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুবিধা বন্ধের কথা জানিয়েছিল। আর এবার ব্ল্যাকবেরি থেকে ফেসবুক সুবিধাও তুলে নেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ফলে ব্ল্যাকবেরি স্মার্টফোন ব্যবহারকারীরা ফেসবুক অ্যাপ ব্যবহার করতে পারবে না।

 

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপের মধ্যে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ হচ্ছে, হোয়াটসঅ্যাপ। আর সোশ্যাল নেটওয়ার্কিং হিসেবে শীর্ষ জনপ্রিয় হচ্ছে, ফেসবুক। সুতরাং মেসেজিং ও সোশ্যাল নেটওয়ার্কিংয়ের এই সময়ে সেরা দুইটি সেবাই ব্ল্যাকবেরিতে আর না থাকায়, এক সময়ের জনপ্রিয় ব্ল্যাকবেরি স্মার্টফোনে যে ‘মরার ওপর খাড়ার ঘা’ পড়েছে, তা আর বলার অপেক্ষা রাখে না।

 

কী কারণে ফেসবুকের এ ধরনের সিদ্ধান্ত, তা জানা যায়নি।

 

ব্ল্যাকবেরির এক মুখপাত্র ব্লগ পোস্টে জানিয়েছেন, ‘আমরা খুবই হতাশ এ ধরনের সিদ্ধান্তে, কেননা বেশিরভাগ মানুষের কাছেই হোয়াটসঅ্যাপ ও ফেসবুক অ্যাপ পছন্দের। আমরা ফেসবুক এবং হোয়াটসঅ্যাপের সঙ্গে এই বিষয়ে আলোচনা করবো, যাতে আবার ব্ল্যাকবেরিতে ফেসবুক এবং হোয়াটসঅ্যাপের মতো জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্ক পাওয়া যায়।’

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ মার্চ ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়