ঢাকা, বুধবার, ৮ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

ঢাকায় দুই দিনব্যাপী উদ্যোক্তা সামিট

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-০৫ ৩:৫৬:৪০ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-০৫ ৩:৫৮:৩৪ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আগামী ৭ ও ৮ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে আইপিডিসি উদ্যোক্তা সামিট ২০১৮। এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের উদ্যোক্তা কার্যক্রম ‘চাকরি খুঁজব না, চাকরি দেব’ যৌথভাবে এই সামিটের আয়োজন করেছে। সামিটে ১১টি সেশন, ৪টি কর্মশালায় প্রায় ৪৫ জন উদ্যোক্তা, শিক্ষানুরাগী, বিনিয়োগকারীগণ তাদের অভিজ্ঞতা ও নির্দেশনা বিনিময় করবেন।

৭ ডিসেম্বর সকাল ১০টায় সামিটের উদ্বোধন করবেন জাতীয় অধ্যাপক ও এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. জামিলুর রেজা চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজি এম আমিনুল ইসলাম, আইপিডিসির ব্যবস্থাপনা পরিচালক মোমিনুল ইসলাম ও এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক মোস্তাফিজুর রহমান।

আজ বুধবার, এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যান পরিচালক ও কোষাধ্যক্ষ এয়ার কমোডর (অব) ইশফাক ইলাহী চৌধুরী। এ সময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সারওয়ার রাজ্জাক চৌধুরী, সহকারী ছাত্র কল্যান পরিচালক মো. তারেক খান, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, আইপিডিসি ফিন্যান্সের ব্র্যান্ড ও কমিউনিকেশনের জ্যেষ্ঠ নির্বাহী আফিফা সুলতানা প্রমুখ। 

সংবাদ সম্মলনে জানানো হয়, তরুণ ও নবীন উদ্যোক্তাদের সঙ্গে প্রাজ্ঞ উদ্যোক্তাদের  জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, উদ্যোক্তার পথচলার চ্যালেঞ্জ উত্তরণ এবং দেশে উদ্যোক্তাবান্ধব একটি পরিবেশ গড়ে তোলার উদ্দেশ্যে ‘উদ্যোগে অগ্রগামী, উচ্ছ্বাসে একত্রে’ স্লোগানে এই সামিটের আয়োজন করা হয়েছে। সেশন ও কর্শশালা ছাড়াও নির্বাচিত উদ্যোক্তারা বিনিয়োগকারীদের সামনে তাদের প্রস্তাব তুলে ধরারও সুযোগ পাবেন। এছাড়া ছোট পরিসরে আয়োজন করা হচ্ছে উদ্যোক্তাদের পণ্য ও সেবা তুলে ধরার সুযোগ।

বিভিন্ন কর্মশালা ও সেশনে ৪৫ জন উদ্যোক্তা, বিশেষজ্ঞ, পেশাজীবী ও শিক্ষাবিদগণ বক্তা ও প্যানেলিস্ট হিসাবে যোগ দিবেন। এদের মধ্যে রয়েছেন বিকেএমইএ-এর সাবেক সভাপতি ও বিশ্বের ১ নম্বর গ্রীন নিটওয়্যার ফ্যাক্টরির উদ্যোক্তা মো. ফজলুলহক, এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি কাইয়ুম রেজা চৌধুরী, মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হক, গ্রীন ডেল্টা ইন্সুরেন্স কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরী, কাজি আইটির প্রধান নির্বাহী মাইক কাজি, কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মমলুক সাবির আহমেদ, গ্রাফিক পিপিল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সম্প্রতি মালয়েশিয়া থেকে আয়রনম্যান উপাধিলাভকারী ইমতিয়াজ এলাহী, চলতি বছরের এসএমই অ্যাওয়ার্ড বিজয়ী মোহাম্মদ গাজী তৌহিদুর রহমান, নারী উদ্যোক্তা তানিয়া ওয়াহাব, শামিমা আকতার তুলি, সিনথিয়া শারমিন ইসলাম প্রমুখ।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জানানো হয়, ২০১৯ সালে ‘চাকরি খুঁজব না, চাকরি দেব’-এর উদ্যোগে ঢাকার বাইরে রংপুর, চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে উদ্যোক্তা উৎসবের আয়োজন করা হবে।

আয়োজন সবার জন্য উন্মুক্ত। তবে, আগ্রহীদের নিবন্ধন করার জন্য অনুরোধ করা হয়েছে। আয়োজনের বিস্তারিত জানা যাবে www.uddoktasummit.com ওয়েবসাইটে।



রাইজিংবিডি/ঢাকা/৫ ডিসেম্বর ২০১৮/ফিরোজ