ঢাকা, বৃহস্পতিবার, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

ইনস্টল না করেই মাইক্রোসফট এক্সেল ব্যবহার

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-১৮ ৯:৪০:২০ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-১৮ ৯:৪৯:৩৪ পিএম

মোখলেছুর রহমান : মাইক্রোসফট এক্সেল অত্যন্ত কার্যকরী সফটওয়্যার। প্রতিদিন বিভিন্ন কাজে, বিশেষ করে অফিসিয়াল কাজে অনেককেই এই সফটওয়্যারটিকে ব্যবহার করতে হয়। এক্ষেত্রে অবশ্য সফটওয়্যারটি আপনার কম্পিউটার বা ল্যাপটপে ইনস্টল করা থাকতে হবে।

তবে এখন থেকে ইনস্টল না করেও শুধুমাত্র ইন্টারনেট সংযোগ থাকলেই আপনি যেকোনো স্থানে বসে খুব সহজই এক্সেল ব্যবহার করতে পারবেন। কারণ মাইক্রোসফট তাদের এই বহুল ব্যবহৃত সফটওয়্যারটির ওয়েব সংস্করণও চালু করেছে এবং বিনামূল্যে তা ব্যবহার করা যাবে।

মাইক্রোসফট এক্সেল এর ওয়েব সংস্করণটি ব্যবহার করবেন যেভাবে
প্রথমেই মাইক্রোসফট অফিস এর ওয়েবসাইটে (www.office.com) ঢুকে আপনার নিজস্ব একটি অ্যাকাউন্ট খুলুন। অথবা যদি আগে থেকেই আপনার কোনো মাইক্রোসফট অ্যাকাউন্ট থেকে থাকে তবে তাতে লগইন করুন।

মাইক্রোসফট অ্যাকাউন্টে লগইন হয়ে গেলে নতুন একটি স্ক্রিন দেখতে পান। সেখান থেকে আপনি যে অ্যাপটি ব্যবহার করতে চান তা নির্বাচন করুন। এক্সেল, ওয়ার্ড এবং পাওয়ার পয়েন্ট থেকে শুরু করে করে আউটলুক এবং স্কাইপে- মাইক্রোসফটের সব সফটওয়্যার রয়েছে সেখানে। তবে এগুলো যেহেতু ওয়েব অ্যাপ, তাই এই অ্যাপগুলো শুধুমাত্র অনলাইনেই ব্যবহার করা যাবে।

অনলাইনে এই অ্যাপগুলোতে কোনো ফাইল নিয়ে কাজ করার সব ডাটা আপনার ওয়ান ড্রাইভ (মাইক্রোসফটের নিজস্ব ক্লাউড স্টোরেজ) অ্যাকাউন্টে সংরক্ষিত হবে। তবে আপনি চাইলে যেকোনো ফাইল ডাউনলোড করে আপনার কম্পিউটারেও সংরক্ষণ করতে পারবেন।

মূলত গুগলের সঙ্গে টেক্কা দিতেই মাইক্রোসফটের নতুন এই উদ্যোগ। আর গুগল যেহেতু তাদের গুগল ডক এবং গুগল শিট ব্যবহার করার জন্য ব্যবহারকারীদের কাছ থেকে কোনো অর্থ নেয় না, তাই মাইক্রোসফটও তাদের নতুন এই পরিষেবাটি বিনামূল্যেই ব্যবহার করতে দিচ্ছে।

তথ্যসূত্র : টেক অ্যাডভাইজার



রাইজিংবিডি/ঢাকা/১৮ ডিসেম্বর ২০১৮/ফিরোজ