ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

খাবারের অপচয় রোধে স্মার্ট বক্স

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-০২ ১২:২৫:৫৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-০২ ১২:৪১:৩৫ পিএম
খাবারের অপচয় রোধে স্মার্ট বক্স
আহমেদ শরীফ
Walton E-plaza

আহমেদ শরীফ : আপনার ফ্রিজে রাখা কোন খাবার খাওয়ার অযোগ্য হয়ে পড়েছে, কোন খাবার এখনই না খেলে নষ্ট হয়ে যাবে, তা জানার বৈজ্ঞানিক কোনো উপায় জানেন কি আপনি? এবার সেই বিষয়টা বিবেচনা করে খাবার সুরক্ষার লক্ষ্যে আমেরিকান একটি কোম্পানি তৈনি করেছে স্মার্ট বক্স।

স্মার্ট বক্সে থাকা বিশেষ এক ধরনের ট্যাগ জানিয়ে দেবে কোন খাবার টাটকা আছে আর কখন তাতে রাখা খাবার আর খাওয়ার যোগ্য না। এর ফলে খাবার নষ্ট হওয়ার আশঙ্কাও কমবে।

শিকাগোর একটি কোম্পানি তৈরি করেছে খাবারের এই স্মার্ট কনটেইনার। ‘দ্য ওভি স্মার্টওয়্যার সিস্টেম’ নামের এই কোম্পানির তৈরি খাবারের কনটেইনার ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত। এতে করে স্মার্ট  প্লাস্টিক বক্সগুলো জানিয়ে দেবে ফ্রিজে রাখা খাবারগুলো কখন খাওয়ার অযোগ্য হয়ে পড়েছে। এসব কন্টেইনারে তিনটি রঙয়ের ইলেট্রনিক ডিস্ক সংযুক্ত আছে, যেগুলো ‘স্মার্ট ট্যাগ’ হিসেবে পরিচিত। কন্টেইনারে থাকা খাবারের মান কেমন তা ওই তিনটি রঙয়ের মাধ্যমে বিভিন্ন সময়ে জানাবে কন্টেইনারগুলো।

ওভি স্মার্টওয়্যার নামের স্মার্ট বক্স নির্মাতা প্রতিষ্ঠানটি বলছে, ফ্রিজে কোন খাবার কেমন আছে তা জানতে ও খাবার অপচয় কমাতে এই স্মার্ট বক্সগুলো সাহায্য করবে। স্মার্ট ট্যাগ একটি অ্যাপের মাধ্যমে আপনার স্মার্টফোনে নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেবে কোন খাবারগুলো নষ্ট হয়ে গেছে। সবুজ লাইটের মাধ্যমে স্মার্ট ট্যাগ জানাবে খাবার ভালো আছে। হলুদ লাইটের মাধ্যমে জানাবে ঝুঁকিতে আছে খাবার, দ্রুত খেয়ে ফেলতে হবে তা। আর লাল লাইট দিয়ে জানাবে বক্সে রাখা খাবার আর খাওয়ার যোগ্য না। কোন খাবার কত সময়ে নষ্ট হয়, সেই ডেটার ওপর ভিত্তি করে এই সিস্টেমে খাবারের গুণগত মান ঠিক করা হয়।

এই সিস্টেমটির স্মার্ট ট্যাগের সঙ্গে স্মার্ট হোম সিস্টেম, যেমন- অ্যালেক্সা ও গুগল হোম সংযুক্ত হতে পারবে। এতে করে ওভি অ্যাপ বা আপনার স্মার্ট হোম অ্যাসিসটেন্ট জানাবে কোন খাবার সংরক্ষণ করছেন আপনি, সেগুলোর মাঝে কোন খাবার নষ্ট হওয়ার আগে খেতে হবে। স্মার্ট এই বক্স সিস্টেমের দাম ধরা হয়েছে ১৩০ ডলার। নির্মাতা প্রতিষ্ঠান ওভি ইতিমধ্যে এ ধরনের স্মার্ট কন্টেইনার বিক্রির আগাম অর্ডার নেয়া শুরু করেছে। মার্চ মাসের মধ্যে আমেরিকা ও কানাডায় এই স্মার্টবক্স বাজারে আসবে বলে জানিয়েছে কোম্পানিটি।



তথ্যসূত্র: ডেইলি মেইল

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge