ঢাকা, বৃহস্পতিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

পাসওয়ার্ড চেকআপ সেবা আনল গুগল

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-১১ ৪:৩০:৩৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১১ ৪:৩৭:৪৭ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আপনার অনলাইন অ্যাকাউন্ট সবসময় নিরাপদ রাখতে ক্রোম ব্রাউজারে নতুন একটি এক্সটেনশন নিয়ে এসেছে গুগল। ‘পাসওয়ার্ড চেকআপ’ নামক এই এক্সটেনশন আপনার ইউজার নেম ও পাসওয়ার্ড নিরাপদ কিনা তা যাচাই করার সুবিধা দেবে।

অনলাইন প্ল্যাটফর্ম এমন একটি জায়গা, যা কোনো সময় আপনার জন্য বিপজ্জনক হতে পারে। এখানে ম্যালওয়্যার এবং ফিশিং ই-মেইলের মাধ্যমে আপনার তথ্য চুরি করতে হ্যাকাররা সদা তৎপর। অনলাইনে আপনাকে নিরাপদ রাখলে গুগল সবসময়ই চেষ্টা করছে এবং নতুন চেষ্টা হচ্ছে, ‘পাসওয়ার্ড চেকআপ’ নামক ক্রোম এক্সটেনশন।

গুগল তাদের সিকিউরিটি ব্লগ পোস্টে জানিয়েছে, পাসওয়ার্ড চেকআপ এক্সটেনশনটি আপনার পাসওয়ার্ড যাচাই করবে অনলাইনে ফাঁস হওয়া ঝুঁকিপূর্ণ পাসওয়ার্ডের ডাটাবেজ থেকে।গুগলের ডেটাবেজে থাকা ৪০০ কোটির বেশি অনিরাপদ পাসওয়ার্ডের মধ্যে আপনার পাসওয়ার্ড রয়েছে কিনা, তা যাচাই করবে পাসওয়ার্ড চেকআপ।

এ সুবিধা পেতে ক্রোম ব্রাউজারে এক্সটেনশনটি ইনস্টল করতে হবে। ইনস্টল করা যাবে https://bit.ly/2SdzO8W লিংক থেকে। ইনস্টল হওয়ার পর ব্রাউজার বারে পাসওয়ার্ড চেকআপ আইকন তৈরি হবে। এরপর আপনি যখনই কোনো ওয়েবসাইটে লগইন করবেন, তখন তা আপনার জন্য নিরাপদ কিনা তা চেক করে জানাবে গুগল। যদি আপনার লগইন তথ্য ঝুঁকিপূর্ণ ডেটাবেজে না থাকে তাহলে আপনি নিশ্চিন্তে সাইটটি ব্যবহার করতে পারবেন। কিন্তু যদি ঝুঁকিপূর্ণ ডেটাবেজে থাকে তাহলে আপনি সতর্কতামূলক নোটিফিকেশন পাবেন। যেখানে গুগল আপনাকে পাসওয়ার্ড পরিবর্তন করার পরামর্শ দেবে। আপনার বিভিন্ন অনলাইন অ্যাকাউন্টগুলোর মধ্যে কোনো অ্যাকাউন্টের পাসওয়ার্ড অনিরাপদ হিসেবে দেখতে পেলে, নোটিফিকেশনের মাধ্যমে তৎক্ষণাৎ জানাবে গুগল।



আপনার ইউজার নেম ‘এনক্রিপশন’ প্রযুক্তির মাধ্যমে এক্সটেনশনটি গুগলের ডাটাবেজে পাঠাবে। সুতরাং আপনার অ্যাকাউন্টের তথ্য গুগল জেনে নিবে, এমন আশঙ্কা নেই।

তথ্যসূত্র : মেকইউজঅব



রাইজিংবিডি/ঢাকা/১১ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন