ঢাকা, বুধবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

পৃথিবীর সব কীটপতঙ্গ বিলুপ্ত হবে এক শ বছরে!

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-১২ ৪:৫৩:৫২ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১২ ৪:৫৩:৫২ পিএম

আহমেদ শরীফ : পৃথিবী থেকে দ্রুত বিলুপ্ত হচ্ছে বিভিন্ন ধরনের কীটপতঙ্গ। এতে করে আগামী এক শ বছরের মধ্যে বেশিরভাগ কীটপতঙ্গ বিলুপ্ত হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।

গত কয়েক কোটি বছরের মধ্যে প্রাণী বিলুপ্তির এতো বড় ঘটনা আর দেখা যায়নি বলেও হুঁশিয়ার করেছেন বিজ্ঞানীরা। অদূর ভবিষ্যতে এক বড় ধরনের প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কা দেখা দেবে, সে কথা জানিয়েছেন বিজ্ঞানীরা।

প্রকৃতি ও বাস্তুসংস্থান টিকিয়ে রাখতে বিরাট ভূমিকা পালন করে কীটপতঙ্গ। তবে যে হারে পৃথিবীর সব দেশে কীটপতঙ্গ বিলুপ্ত হচ্ছে, তাতে সামনে প্রকৃতির ভারসাম্য হারিয়ে বড় ধরনের প্রাকৃতিক বিপর্যয় দেখা দেবে বলেই বিজ্ঞানীরা আশঙ্কা করছেন। পাখি ও অনেক প্রাণীর খাদ্য যোগায় এসব কীটপতঙ্গ। এছাড়া ফুল জন্ম নিতে পরাগায়নেও ভূমিকা রাখে। আর মানুষের পুষ্টি চাহিদা পূরণ করে।

গবেষকরা বলছেন, কীটপতঙ্গের এই দ্রুত বিলুপ্তির জন্য কৃষিশিল্প অনেকটাই দায়ী। কারণ কৃষি কাজের জন্য কীটপতঙ্গের আবাস ধবংস করা ও ব্যাপকহারে কীটনাশক ব্যবহার এক্ষেত্রে দায়ী, বলছেন গবেষকরা। এছাড়া জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি, বিভিন্ন রোগ এসবও কীটপতঙ্গ দ্রুত বিলুপ্তির কারণ।

‘বায়োলজিক্যাল কনজারভেশন’ জার্নালে ছাপা হওয়া নতুন গবেষণায় জানা গেছে, পাখি ও স্তন্যপায়ী প্রাণীর তুলনায় আট গুণ দ্রুত গতিতে কীটপতঙ্গ বিলুপ্ত হচ্ছে। এ হারে বিলুপ্ত হলে ও জরুরি পদক্ষেপ নেয়া না হলে আগামী এক শ বছরে বিশ্বের প্রায় সব কীটপতঙ্গ বিলুপ্ত হয়ে যেতে পারে, তেমনটাই আশঙ্কা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।

গবেষণায় বলা হয়েছে প্রজাপতি, মৌমাছি ও গুবরে পোকার মতো কীটপতঙ্গ বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। আরেক গবেষণায় জানা গেছে, আমাদের পৃথিবী তার ইতিহাসের ষষ্ঠবারের মতো প্রাণী বিলুপ্তির হুমকিতে রয়েছে। ন্যাশনাল একাডেমি অব সায়েন্সে ছাপা হওয়া ওই রিপোর্টে জানানো হয়, গত কয়েক দশকে অসংখ্য প্রজাতির প্রাণী বিলুপ্ত হয়ে গেছে। বিজ্ঞানীরা বলছেন পৃথিবী থেকে ডাইনোসর বিলুপ্ত হওয়ার পর আবারো ব্যাপক প্রাণী বিলুপ্তির হুমকিতে পড়েছে পৃথিবী। 

তথ্যসূত্র: স্কাই নিউজ



রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন