ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মুখের অভিব্যক্তিতেই চলবে হুইলচেয়ার!

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩০, ১৪ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুখের অভিব্যক্তিতেই চলবে হুইলচেয়ার!

মো. রায়হান কবির : হুইলচেয়ার চালান যারা শারীরিকভাবে প্রতিবন্ধী। অনেক সময় এসব মানুষকে শিকার হতে হয় অনেক অবহেলার। কেননা সব ক্ষেত্রে ভুক্তভোগী মানুষটি নিজের হুইলচেয়ার চালানোর মতো অবস্থায় থাকেনা।

সেজন্য আবিষ্কার হয়েছে মোটরযুক্ত হুইলচেয়ার, যা অন্যের সাহায্য ছাড়া এবং নিজের খুব বেশি পরিশ্রম ছাড়া চালানো সম্ভব। কিন্তু অনেক সময় যাদের হাত থাকেনা তাদের জন্য মোটরযুক্ত হুইলচেয়ার চালানোও কষ্টকর হয়ে ওঠে। তাছাড়া অনেকের হাতে জোর কম থাকে বা অসাড় থাকে।

এমন মানুষের কথা চিন্তা করে ব্রাজিলভিত্তিক প্রতিষ্ঠান হুবক্স রোবোটিক্স আবিষ্কার করেছে ‘হুইলি ৭’ নামের হুইলচেয়ার। যা ইন্টেলের থ্রিডি ক্যামেরাযুক্ত। এই ক্যামেরা আপনার মুখের অভিব্যক্তি রেকর্ড করে নিয়ে পরবর্তীতে আপনার মুখের অঙ্গভঙ্গি দেখেই পরিচালিত হতে পারে। আপনার হাসি, চুমু, ভ্রু নাড়ানো কিংবা অর্ধ-হাসি দেখে এই ক্যামেরা আপনার হুইলচেয়ার পরিচালনা করবে। ফলে এখন থেকে আর হাত কিংবা পায়ের ব্যবহার ছাড়াই একজন শারীরিকভাবে প্রতিবন্ধী মানুষ তার হুইলচেয়ার চালাতে পারবেন।

শুধু তাই নয়, মানুষের সুবিধার কথা চিন্তা করে এই অটোমেটিক হুইলচেয়ার দেয়া হচ্ছে কিস্তিতেও। মাসিক ৩০০ ডলার কিস্তিতে এক বছরের কিস্তিতেও হুইলি ৭ বিক্রি করছে হুবক্স রোবোটিক্স। ইন্টেলের ক্যামেরা মুখভঙ্গিকে নির্দেশনায় পরিণত করে হুইলি ৭ কে পরিচালিত করে। ফলে যাদের হাত বা পা অসাড় বা প্যারালাইসিসে আক্রান্ত তাদের জন্য এটা একটি বিরাট আশীর্বাদ হিসেবে দেখা দিয়েছে। ২০১৬ সাল থেকেই হুবক্স রোবোটিক্স এই প্রকল্পের জন্য তহবিল সংগ্রহ করছিল। এতোদিনে এসে এটা আলোর মুখ দেখলো।



আরো পড়ুন :






রাইজিংবিডি/ঢাকা/১৪ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়