ঢাকা, শুক্রবার, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

রোবট কর্মীর দিকে ঝুঁকছে অ্যামাজন

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-১৪ ৩:৪৭:২৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-১৪ ৩:৪৭:২৬ পিএম

মোখলেছুর রহমান : সারা বিশ্বব্যাপীই রোবট প্রযুক্তির অগ্রগতির কারণে মানুষের কর্মসংস্থান ঝুঁকির মুখে পড়ছে। বিশ্বের বড় বড় কোম্পানিগুলো সময় এবং অর্থ সাশ্রয় করতে রোবোটিক প্রযুক্তির দ্বারস্থ হচ্ছে। আর অবশেষে সে পথেই হাঁটল বিশ্বের সর্ববৃহং ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন।

কোম্পানিটি সম্প্রতি আমেরিকার কলোরাডোর রোবোটিক্স স্টার্টআপ ‘ক্যানভাস টেকনোলজি’কে কিনে নিয়েছে। এই কোম্পানিটি মূলত অটোমেটেড কার্ট তৈরি করে, যা ওয়্যারহাউজে পণ্য আনা-নেয়ার কাজে ব্যবহৃত হয়। টেকক্রাঞ্চের এক রিপোর্ট থেকে জানা যায়, ইতিমধ্যেই কোম্পানি দুটির মধ্যে একটি চুক্তিও স্বাক্ষরিত হয়েছে।

অ্যামাজনের একজন মুখপাত্র এ চুক্তির কথা স্বীকারও করেছেন। তিনি জানান, ভবিষ্যতে একটি সাধারণ অভিপ্রায় নিয়ে কাজ করবে কোম্পানি দুটি, যেখানে রোবোটিক্সের পাশাপাশি মানুষও কাজ করবে। আমরা এই রোবোটিক্স প্রযুক্তির সাহায্যে আমাদের কর্মীদের নিরাপত্তা এবং কর্মক্ষেত্রের অভিজ্ঞতাকে আরো উন্নত করতে চাই। আমরা গ্রাহকদের আমাদের উদ্ভাবন দিয়ে আকৃষ্ট করতে ক্যানভাস টেকনোলজির চমৎকার দলটির সঙ্গে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছি।’

তবে ঠিক কত টাকায় ক্যানভাস টেকনোলজিকে অধিগ্রহণ করল অ্যামাজন, সে বিষয়ে কোনো মন্তব্য করেনি অ্যামাজনের ওই মুখপাত্র।

বর্তমানে অ্যামাজন বিশ্বের সবচেয়ে বড় অনলাইন খুচরা পণ্যর বিক্রেতা। কোম্পানিটি ক্রমবর্ধমানভাবে তাদের ওয়্যারহাউজগুলো রোবটের সাহায্যে অটোমেটেড করার লক্ষ্যে কাজ করছে। আর এ লক্ষ্যেই ২০১২ সালে ৭৭৫ মিলিয়ন ডলারের বিনিময়ে কিভা সিস্টেমস কিনতে রাজি হয়েছিল অ্যামাজন। কিভা সিস্টেমস স্বয়ংক্রিয় ইনভেন্টরি প্রযুক্তি নিয়ে কাজ করে।

এছাড়াও অ্যামাজন চালকবিহীন গাড়ি ব্যবহারেও আগ্রহী, কোম্পানিটি সম্প্রতি চালকবিহীন গাড়ির স্টার্টআপ অরোরায় ৫৩০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।  

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ




রাইজিংবিডি/ঢাকা/১৪ এপ্রিল ২০১৯/ফিরোজ