ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

হোয়াটসঅ্যাপে গ্রুপ অ্যাড নিয়ন্ত্রণ করা যাবে

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২১ ২:৩৫:০০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-২১ ২:৩৫:০০ পিএম

মোখলেছুর রহমান : হোয়াটসঅ্যাপ, ফেসবুকের মালিকানাধীন এই তাৎক্ষণিক বার্তা আদান-প্রদানের অ্যাপটি বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় একটি ম্যাসেজিং অ্যাপ। তবে জনপ্রিয় এই যোগাযোগমাধ্যমটিই অনেকের বিরক্তির কারণ হয়ে দাঁড়াচ্ছে।

হোয়াটসঅ্যাপের গ্রুপ ফিচারের সুবাধে অনেকেই নিজের অজান্তে বিভিন্ন অনাকাঙ্ক্ষিত গ্রুপে অ্যাড অর্থাৎ যুক্ত হয়ে যাচ্ছেন। কারণ সম্মতি ছাড়াই যেকাউকে যেকোনো গ্রুপে যুক্ত করা যায়।

তবে আপনি চাইলে খুব সহজেই এই বিরক্তি থেকে পরিত্রাণ পেতে পারেন। গ্রুপে যুক্ত হওয়া নিয়ন্ত্রণ করতে সম্প্রতি নতুন ফিচার চালু করেছে হোয়াটসঅ্যাপ। নতুন ফিচারটি ব্যবহার করে আপনি খুব সহজেই অন্যদেরকে আপনাকে হোয়াটসঅ্যাপের বিভিন্ন গ্রুপে যুক্ত করা থেকে বিরত রাখতে পারেন। কয়েকটি সহজ ধাপ অনুসরণ করেই আপনি এই ফিচারটি চালু করতে পারেন।

তবে এজন্য সবার আগে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা আইফোনটিতে হোয়াটসঅ্যাপের সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করে নিতে হবে। হোয়াটসঅ্যাপে যেকেউ যেকোনো গ্রুপে আপনাকে যুক্ত করা ঠেকাতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

* আপনার ফোনের হোয়াটসঅ্যাপ অ্যাপটি চালু করুন।

* সেটিংস ট্যাবে যান এবং তারপরে অ্যাকাউন্ট ট্যাবে ক্লিক করুন।

* এখন অ্যাকাউন্ট সেকশনের অধীনে প্রাইভেসি ট্যাবে ক্লিক করুন।

* ‘গ্রুপ’ আইকনটির উপর আলতো চাপুন।

* এখানে আপনি তিনটি অপশন দেখতে পাবেন: ‘এভরি ওয়ান’, ‘মাই কন্টাক্টস’ এবং ‘নো বডি।

‘নো বডি’ অপশনে সিলেক্ট করলে আপনাকে কোনো ব্যক্তি হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত করতে পারবেন না। ‘মাই কন্টাক্টস’ অপশনে শুধুমাত্র আপনার কন্ট্যাক্টে যে নম্বর সেভ রয়েছে সেই নম্বর থেকেই আপনাকে নতুন গ্রুপে যোগ করা যাবে। ‘এভরি ওয়ান’ অপশনে যেকোনো হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী নতুন গ্রুপে যুক্ত করতে পারবেন আপনাকে।




রাইজিংবিডি/ঢাকা/২১ এপ্রিল ২০১৯/ফিরোজ