ঢাকা, শনিবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

হুয়াওয়ে ফোনে মিলবে না গুগলের সেবা

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-২০ ২:২৮:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-২০ ৩:০৭:০২ পিএম
হুয়াওয়ে ফোনে মিলবে না গুগলের সেবা
Walton E-plaza

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : চীনের স্মার্টফোন নির্মাতা কোম্পানি হুয়াওয়ের সঙ্গে ব্যবসায়িক কার্যক্রম বাতিল করেছে মার্কিন টেক জায়ান্ট গুগল। এর ফলে হুয়াওয়ে তাদের আসন্ন নতুন মডেলের ফোনগুলোতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারবে না। গুগল প্লে স্টোর, গুগল ম্যাপস, জিমেইল, ক্রোম ব্রাউজার, ইউটিউবের মতো অন্যান্য জনপ্রিয় পরিষেবাগুলোও ব্যবহার করা যাবে না হুয়াওয়ের নতুন ফোনগুলোতে।

চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধের প্রেক্ষিতে নতুন করে বড় ধরনের সমস্যার মুখে পড়লো হুয়াওয়ে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি হুয়াওয়েকে ‘কালো তালিকা’ ভুক্ত করেছে, অর্থাৎ হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য করতে হলে মার্কিন কোম্পানিগুলোকে লাইসেন্স নিতে হবে। ট্রাম্প প্রশাসনের এই নতুন নীতির আওতায় হুয়াওয়ের সঙ্গে ব্যবসা বন্ধ করছে গুগল। এছাড়া প্রসেসর নির্মাতা নির্মাতা কোয়ালকম, ইন্টেল সহ অন্যান্য মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও হুয়াওয়ের সঙ্গে ব্যবসা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

হুয়াওয়ে ফোনের বর্তমান ব্যবহারকারীদের জন্য গুগলের সকল অ্যাপ এবং আপডেট সেবা বিদ্যমান থাকবে। তবে হুয়াওয়ের ভবিষ্যতের ফোনগুলোতে মিলবে না গুগলের সেবা। স্মার্টফোনের বাজারে বর্তমানে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে হুয়াওয়ে। বাজার বিশ্লেষকদের মতে, এই সিদ্ধান্ত হুয়াওয়ের ব্যবসার ওপর ব্যাপক প্রভাব ফেলবে। 

তথ্যসূত্র : জিএসএম অ্যারেনা



রাইজিংবিডি/ঢাকা/২০ মে ২০১৯/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge