ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ছবি-ভিডিও শেয়ারিংয়ে গতি বাড়াবে এআই প্রযুক্তি

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৬, ৮ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ছবি-ভিডিও শেয়ারিংয়ে গতি বাড়াবে এআই প্রযুক্তি

প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : গবেষকরা কৃত্রিম-বুদ্ধিমত্তা (এআই) ভিত্তিক একটি নতুন অ্যালগরিদম উদ্ভাবন করেছেন, যা আরো বেশি ছবি সংরক্ষণ সুবিধা দেবে এবং ছবি-ভিডিও ট্রান্সফার ও শেয়ারিংয়ের গতি বাড়াবে।

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির একদল গবেষক এ নতুন অ্যালগরিদমটি উদ্ভাবন করেছেন।

বিশ্বজুড়ে প্রতিদিন প্রায় ২.৫ কুইন্টিলিয়ন বাইট তথ্য উৎপাদিত হচ্ছে। এত পরিমাণ তথ্য সংরক্ষণ, ট্রান্সফার ক্রমবর্ধমানভাবে চ্যালেঞ্জিং হয়ে উঠছে। এছাড়াও প্রতিদিন ব্যবহারকারীরা বিপুল পরিমাণে ছবি, ভিডিও, টুইট সহ নানাবিধ তথ্য শেয়ার করছেন।

নতুন অ্যালগরিদমটিতে মানব মস্তিষ্কের উপর ভিত্তি করে একটি মেশিন লার্নিং কৌশল ব্যবহার করা হয়েছে, যা স্বয়ংক্রিয়ভাবে ভিডিও এবং ছবির মতো মাল্টিমিডিয়া ফাইলগুলোর মান অক্ষুন্ন এবং তথ্যের পরিমাণ ঠিক রেখে সাইজ হ্রাস করে তা ট্রান্সফার এবং শেয়ারিংয়ের গতি বাড়াতে সাহায্য করবে।

পুনরাবৃত্তিমূলক পরিমার্জনা অ্যালগরিদম নামে পরিচিত এই অ্যালগরিদমটিতে গুগলের সংকোচন সিস্টেমটি ব্যবহৃত হয়েছে। গবেষকদের ভাষ্যমতে, এটিই বর্তমান সময়ের সেরা সংকোচন সিস্টেম।

পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির প্রফেসর লি গাইলস বলেন, ‘ফাইলের আকার কমাতে ফিড-ফরওয়ার্ড নেটওয়ার্ক বা প্রচলিত (লিনিয়ার) ডিকোডারের পরিবর্তে একটি পুনরাবৃত্তি নিউরাল নেটওয়ার্ক ডিকোডার ব্যবহার করার কারণই এ সিস্টেমটি এত সফলতা অর্জন করেছে।’

বর্তমানে স্মার্টফোন ব্যবহারকারীরা তাদের স্মার্টফোনে বেশি ছবি বা ভিডিও সংরক্ষণ করার জন্য বা ইন্টারনেটে ইউটিউব এবং টুইটারের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে সহজে শেয়ার করার জন্য ফাইল সাইজ সংকুচিত করে। কিন্তু নতুন এই অ্যালগরিদম তা স্বয়ংক্রিয়ভাবে করতে সক্ষম।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ



রাইজিংবিডি/ঢাকা/৮ জুন ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়