ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রাজস্ব বাড়াতে বাজেটে নতুন কৌশল

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৯, ১৩ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজস্ব বাড়াতে বাজেটে নতুন কৌশল

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাজস্ব লক্ষ্যমাত্রা বাড়াতে নতুন অর্থবছরের বাজেটে সারচার্জ আদায়ের ক্ষেত্রে নতুন কৌশলের কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রস্তাবিত বাজেটে বলা হয়েছে, দেশে বর্তমানে সম্পদ কর আইন কার্যকর নেই।  সম্পদ করের পরিবর্তে ব্যক্তিশ্রেণীর বিত্তশালী করদাতারা তাদের প্রদেয় আয়করের নির্দিষ্ট হারে সারচার্জ দিয়ে থাকেন। অনেক বিত্তশালী করদাতার বিপুল পরিমাণ সম্পদ রয়েছে, কিন্তু তারা তেমন আয় প্রদর্শন করেন না। ফলে প্রদেয় আয়কর কম হওয়ায় তাদের তেমন সারচার্জও প্রদান করতে হয় না।

“বিষয়টি বিবেচনায় নিয়ে ৫০ কোটি বা তার অধিক নিট সম্পদ রয়েছে, এমন করদাতাদের নিট সম্পদের ওপর দশমিক ১ শতাংশ অথবা প্রদেয় করের ৩০ শতাংশের মধ্যে যেটি বেশি সেই পরিমাণ সারচার্জ আরোপের প্রস্তাব করছি।”

সারচার্জের এ কৌশলের পাশাপাশি সারচার্জ আরোপের নিম্নসীমা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে প্রস্তাবিত বাজেটে। বর্তমানে ২ কোটি ২৫ লাখ টাকার ওপর নিট সম্পদ থাকলে সারচার্জ প্রদান করতে হয়। সারচার্জ আরোপের এ নিম্নসীমা বৃদ্ধি করে তিন কোটি টাকায় নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

নিট পরিসম্পদের মূল্যমান তিন কোটি টাকা অতিক্রম করলে ন্যূনতম সারচার্জের পরিমাণ ৩০০০ টাকা এবং ১০ কোটি টাকা অতিক্রম করলে ন্যূনতম সারচার্জের পরিমাণ ৫০০০ টাকা প্রদানের বিধানটি অপরিবর্তিত রাখার প্রস্তাব করা হয়েছে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে।

২০১৯-২০ অর্থবছরের এই বাজেট দেশের ৪৮তম বাজেট। আওয়ামী লীগ সরকারের ১৯তম এবং বর্তমান অর্থমন্ত্রীর প্রথম বাজেট। প্রস্তাবিত বাজেটে ব্যয় ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

চলতি অর্থবছরের মূল বাজেট ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার। চলতি অর্থবছরের সংশোধিত বাজেট ৪ লাখ ৪২ হাজার ৫৪১ কোটি টাকা। অর্থাৎ আগামী বাজেটের আকার সংশোধিত বাজেট থেকে ৮০ হাজার ৬৪৯ কোটি টাকার মতো বেশি।

নতুন বাজেটে ব্যয় মেটাতে সরকারি অনুদানসহ আয়ের পরিমাণ ধরা হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয় ধরা হয়েছে ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা। এনবিআর–বহির্ভূত করব্যবস্থা থেকে আসবে ১৪ হাজার ৫০০ কোটি টাকা এবং বিভিন্ন সেবামূলক থেকে ৩৭ হাজার ৭১০ কোটি টাকা আদায়ের লক্ষ্য ঠিক করে রাখা হয়েছে। বরাবরের মতো আগামী বাজেটের ঘাটতিও থাকছে জিডিপির ৫ শতাংশ। মোট ঘাটতি ১ লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা।



রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৯/রেজা/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়