ঢাকা, শনিবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

হাড় জোড়া লাগাবে ডিমের খোসা!

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১৪ ১:৪১:১৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১৪ ৬:০৮:১০ পিএম
হাড় জোড়া লাগাবে ডিমের খোসা!
প্রতীকী ছবি
Walton E-plaza

আহমেদ শরীফ : ডিম খেলে হাড় মজবুত হয়, এ কথা আমরা অনেক আগে থেকেই জানি। তবে ডিমের খোসাও যে মানুষের হাড় ও দাঁত মজবুত করতে পারে, সে কথা কি জানেন?

নতুন এক গবেষণায় দেখা গেছে, ক্যালসিয়াম কার্বনেট সমৃদ্ধ ডিমের খোসা হাড়ের কোষ তৈরি ও মজবুত করতে ভূমিকা রাখছে। ভবিষ্যতে বয়সজনিত কারণে, দুর্ঘটনা বা ক্যানসারের কারণে ক্ষতিগ্রস্ত হাড় মজবুত করতে ডিমের খোসা উপকারী হবে বলে আশা করছেন গবেষকরা। ওই গবেষণায় ডিমের খোসা ও একটি বিশেষ জেল মিশিয়ে তৈরি করা মিশ্রন ব্যবহার করে দেখা গেছে ইঁদুরের হাড়ের কোষ দ্রুত বাড়তে ও মজবুত করতে সেই মিশ্রন কার্যকর।

গবেষকরা বলছেন, সেই মিশ্রন মানব দেহেও হাড় জোড়া লাগানো বা হাড় মজবুত করতে ভূমিকা রাখতে পারবে। এতে বয়স বাড়ার কারণে মানুষের হাড় দুর্বল হলে, ক্যানসারসহ কোনো রোগে বা দুর্ঘটনায় আঘাতপ্রাপ্ত হলে ক্ষতিগ্রস্ত হাড় জোড়া লাগাতে এই মিশ্রন উপকারী হবে।

বিজ্ঞানীরা আরো বলছেন, এটি একটি পরিবেশবান্ধব প্রযুক্তি। কারণ এতে পরিত্যক্ত অসংখ্য ডিমের খোসা কাজে লাগানো হবে। ম্যাসাচুসেটস ইউনিভার্সিটির একদল গবেষক নতুন এই প্রযুক্তি উদ্ভাবন করেছেন। এ প্রসঙ্গে মূল গবেষক ড. গুলডেন কামচি উনাল বলেছেন, ‘হাড় জোড়া লাগানোর চিকিৎসায় প্রথমবারের মতো কোনো গবেষণায় ডিমের খোসার উপাদান ব্যবহার করা হয়েছে হাইড্রোজেল ম্যাট্রিক্সের সঙ্গে। আমরা আমাদের গবেষণার ফল নিয়ে খুব উচ্ছ্বসিত। আমরা আশা করি এই প্রক্রিয়ায় অনেক গুরুত্বপূর্ণ চিকিৎসা করা সম্ভব।’

গবেষকরা দাবি করছেন তাদের এই গবেষণা ভবিষ্যতে হাড়ের চিকিৎসায় বড় ভূমিকা রাখতে চলেছে। হাড় ছাড়া দাঁতের চিকিৎসাতেও এই প্রক্রিয়া কাজে দেবে বলছেন গবেষকরা। এছাড়া  গবেষকরা আশা করছেন ডিমের খোসার উপাদান শরীরে জিন ও ওষুধ সরবরাহ করার বাহনও হতে পারে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ জুলাই ২০১৯/ফিরোজ/তারা

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge