ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশে নতুন প্রযুক্তির ল্যাপটপ উন্মোচন করল এসার

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১৮ ৭:২৬:১১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১৮ ৭:২৮:১৪ পিএম
বাংলাদেশে নতুন প্রযুক্তির ল্যাপটপ উন্মোচন করল এসার
Walton E-plaza

বিজ্ঞান-প্রযুক্তি প্রতিবেদক : বাংলাদেশের বাজারে নতুন প্রযুক্তির ল্যাপটপ উন্মোচন করেছে বিশ্বের শীর্ষস্থানীয় ব্র্যান্ড এসার। রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে এন্টারপ্রাইজ এবং গেমিং সিরিজের নতুন ল্যাপটপ প্রদর্শন করে এসার কর্তৃপক্ষ। যার মধ্যে রয়েছে প্রফেশনাল ল্যাপটপ- কনসেপ্ট ডি, বিশ্বের সবচেয়ে হালকা ও পাতলা ল্যাপটপ- সুইফ ৭, গেমিং ল্যাপটপ- নিট্রো ৭ এবং ট্রাভেল ল্যাপটপ- ট্রাভেলম্যাট এক্স৫।

অনুষ্ঠানে এসার ইন্ডিয়ার প্রেসিডেন্ট এবং ম্যানেজিং ডিরেক্টর হরিশ কোহলি বলেন, ‘৪৩ বছরের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান এসার সবসময়ই উদ্ভাবনী প্রযুক্তি নিয়ে কাজ করে। বাংলাদেশে নতুন প্রযুক্তির ল্যাপটপ নিয়ে আসতে পেরে আমরা খুবই আনন্দিত। এদেশে এসারের চাহিদা ক্রমবর্ধমান ভাবে বেড়ে চলেছে। পেশাজীবি, ব্যবসায়ী, গেমার ও ক্রিয়েটিভ মানুষদের চাহিদার দিকে লক্ষ্য রেখে নতুন ল্যাপটপগুলো নিয়ে আসা হয়েছে। উদ্ভাবনী পণ্য নিয়ে আসার আমাদের যে প্রতিশ্রুতি, এটি তারই একটি অংশ।’

অনুষ্ঠানে এসার ইন্ডিয়া এবং এসার দক্ষিণ এশিয়ার উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কর্মকর্তারা জানান, দেশের তরুণ মেধাবীদের জন্য বিভিন্ন প্রকল্প গ্রহণসহ আন্তর্জাতিক একটি গেম টুর্নামেন্টে প্রথমবারের মতো বাংলাদেশের গেমারদের অন্তর্ভুক্ত করছেন তারা।

কনসেপ্ট-ডি

এসারের কনসেপ্ট-ডি সিরিজ হচ্ছে হাই-এন্ড ডেস্কটপ এবং ল্যাপটপের সমন্বয়। এটি ক্রিয়েটিভ ক্রিয়েটিভ কাজের জন্য উপযোগী। এর কিবোর্ডে অ্যাম্বার রঙের ব্যাকলাইট দেয়া হয়েছে। কনসেপ্ট-ডি৯০০ মডেলের উচ্চ পারফরম্যান্সের ল্যাপটপে রয়েছে ইন্টেলের  ৪০ কোর ও ৮০ থ্রেডের ডুয়াল জিওন গোল্ড ৬১৪৮ প্রসেসর এবং এনভিডিয়ার কোয়াড্র আরটিএক্স ৬০০০ গ্রাফিক্স। কনসেপ্ট-ডি৫০০ মডেলের হাই-এন্ড ল্যাপটপে রয়েছে ৮ কোর ও ১৬ থ্রেডের ইন্টেলের নবম প্রজন্মের কোর আই-৯ ৯৯০০কে প্রসেসর, যার গতি সর্বোচ্চ ৫ গিগাহার্জ। গ্রাফিক্স হিসেবে এতে ব্যবহৃত হয়েছে এনভিডিয়ার কোয়াড্র আরটিএক্স ৪০০০ জিপিইউ।

সুইফট ৭

এসারের নতুন আল্ট্রা-স্লিম ল্যাপটপ সুইফট ৭। ল্যাপটপটির পুরুত্ব মাত্র ৯.৯৫ মিলিমিটার এবং ওজন মাত্র ৮৯০ গ্রাম। এটি বিশ্বের সবচেয়ে পাতলা ও হালকা ওজনের ল্যাপটপ। ল্যাপটপটির স্ক্রিনের চারপাশ জিরো-ফ্রেম ডিসপ্লে সুবিধার হওয়ার ফুল-স্ক্রিন ডিসপ্লে উপভোগ করা যাবে। ডিসপ্লেতে মাত্র ২.৫৭ মিলিমিটার পাতলা ব্যাজেল থাকায় এর স্ক্রিন টু বডি রেশিও ৯২ শতাংশ। উচ্চতর পোর্টেবিলিটি নিশ্চিতে ল্যাপটপটি ম্যাগনেসিয়াম-লিথিয়াম এবং ম্যাগনিসিয়াম-অ্যালুমিনিয়াম অ্যালোয়ে তৈরি করা হয়েছে। ১২ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দিতে সক্ষম ১৪ ইঞ্চি স্ক্রিনের সুইফট ৭।

নিট্রো ৭

গেমার জন্য এসার নিয়ে এসেছে গেমিং ল্যাপটপের নতুন সিরিজ নিট্রো-৭। ভারী গেম খেলার উপযোগী এই ল্যাপটপ ৭ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ সুবিধা দেবে। সর্বোচ্চ পারফরম্যান্স নিশ্চিতে ল্যাপটপটিতে রয়েছে নবম প্রজন্মের ইন্টেল কোর আই-৭ প্রসেসর এবং এনভিডিয়ার অত্যাধুনিক গ্রাফিক্স। উচ্চ রেজ্যুলেশনের ডিসপ্লেসম্পন্ন এই ল্যাপটপের স্ক্রিন ১৫.৬ ইঞ্চি। যার রিফ্রেশ রেট ১৪৪ হার্জ ও রেসপন্স টাইম ৩ মিলি সেকেন্ড। ডিসপ্লেতে মাত্র ৭.৪৮ মিলিমিটার পাতলা ব্যাজেল থাকায় এর স্ক্রিন টু বডি রেশিও ৭৮ শতাংশ। গেমিং ল্যাপটপ হিসেবে নিট্রো-৭ খুবই স্লিম, পুরুত্ব মাত্র ১৯.৯ মিলিমিটার। এই ল্যাপটপগুলো ৩২ জিবি পর্যন্ত ডিডিআর৪ র‌্যাম এবং ২ টিবি পর্যন্ত এইচডিডি স্টোরেজে পাওয়া যাবে।

ট্রাভেলমেট এক্স৫

ট্রাভেল ল্যাপটপ হিসেবে এসারের নতুন আকর্ষণ ট্রাভেলমেট এক্স৫১৪-৫১ ল্যাপটপ। এটি এখন পর্যন্ত এসারের তৈরি সবচেয়ে হালকা ওজনের ট্রাভেল ল্যাপটপ। মাত্র ১ কেজি ওজন। ম্যাগনেসিয়াম অ্যালোয় দিয়ে তৈরি হওয়ায় ল্যাপটপটি প্রিমিয়াম বিল্ড কোয়ালিটির। ব্যাটারি ব্যাকআপ ১০ ঘন্টা পর্যন্ত।

অনুষ্ঠানে জানানো হয়, নতুন ল্যাপটপগুলো আগস্টের মাঝামাঝি সময় থেকে দেশের বাজারে পাওয়া যাবে। পরিবেশক প্রতিষ্ঠান ফ্লোরা লিমিটেড, গ্লোবাল ব্র্যান্ড (প্রা.) লিমিটেড এবং স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের মাধ্যমে বাজারজাত করা হবে। বিক্রয়োত্তর সেবার ক্ষেত্রে পরিবেশক প্রতিষ্ঠানগুলোর দেশব্যাপী সার্ভিস সেন্টার রয়েছে। এছাড়া সরাসরি এসারের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে ৫টি সার্ভিস সেন্টার। ঢাকা, খুলনা, সিলেট, রংপুর এবং সৈয়দপুরে। ঢাকায় এসার গ্রাহকদের জন্য রয়েছে কলসেন্টার নম্বর: ০১৭৭৫৫৫৭১৯৮।


রাইজিংবিডি/ঢাকা/১৮ জুলাই ২০১৯/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge