ঢাকা, শনিবার, ২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

চাকরিতে বয়স বৈষম্যে গুগলকে জরিমানা

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২৪ ১০:৩৭:০২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-২৪ ১০:৫১:৩৮ পিএম
প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : চাকরিতে নিয়োগের ক্ষেত্রে বয়স বৈষম্যের অভিযোগে গুগলের বিরুদ্ধে মামলা ঠুকে দেয় ২০০ জনেরও বেশি চাকরিপ্রার্থী। আর সেই মামলার রায়ের প্রেক্ষিতেই ওই চাকরিপ্রার্থীদের ১১ মিলিয়ন ডলার অর্থ প্রদান করতে যাচ্ছে বিশ্বের অন্যতম বৃহৎ এই প্রযুক্তি কোম্পানিটি।

বিক্ষুব্দ চাকরিপ্রার্থীদের অভিযোগ- বয়স ৪০ এর কোটা পার হয়ে যাওয়ায় তাদেরকে চাকরি দেয়নি গুগল। আর আদালতের রায় মেনে নিলেও গুগল দাবি করেছে- চাকরিপ্রার্থীদের অভিযোগ সত্য নয়।

প্রধান অভিযোগকারী চ্যারিল ফিলেক্স জানান, তিনি মোট চারবার কোম্পানিটির সাক্ষাৎকারে উপস্থিত হয়েছিলেন। কিন্ত শুধুমাত্র তার বয়সের কারণে গুগল তাকে চাকরির জন্য নির্বাচন করেনি। বাদীপক্ষের আইনজীবী ব্লুমবার্গকে বলেন, ‘বয়স বৈষম্য একটি খুবই স্পর্শকাতর বিষয়। প্রযুক্তি শিল্পকে এই বিষয়ে একটি সিদ্ধান্তে আসতে হবে। এবং আমরা খুবই খুশি যে আমরা এই ক্ষেত্রে আমাদের ক্লায়েন্টদের জন্য ন্যায্য বিচার নিশ্চিত করতে পেরেছি।’

সিলিকন ভ্যালি ভিত্তিক প্রযুক্তি কোম্পানিগুলোর বিরুদ্ধে বয়স বৈষম্যের অভিযোগ দীর্ঘদিনের। গবেষণা সংস্থা পেসকেলের এক গবেষণা প্রতিবেদন অনুযায়ী, ফেসবুক কর্মীদের গড় বয়স ২৯। অন্যদিকে অ্যামাজনের কর্মীদের গড় বয়স ৩০। ২০১৬ সালে অ্যাপলের প্রকৌশলী জে কে স্কিনবার্গকে চাকরি থেকে অব্যাহতি দেয়া হয়। মূলত বয়সের কারণেই তাকে এই অব্যাহতি দেয়া হয়েছিল।

তথ্যসূত্র: দ্য গার্ডিয়ান


রাইজিংবিডি/ঢাকা/২৪ জুলাই ২০১৯/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন