ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

স্মার্টফোনে গেমিং অভিজ্ঞতায় অপোর নতুন প্রযুক্তি

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৪, ২৯ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্মার্টফোনে গেমিং অভিজ্ঞতায় অপোর নতুন প্রযুক্তি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : হার্ডকোর গেমারদের জন্যে সবচেয়ে উপযুক্ত স্মার্টফোন তৈরির প্রয়াসে ‘গেম কালার প্লাস’ এবং ‘ডুয়াল ওয়াইফাই প্রযুক্তি’ নিয়ে এলো স্মার্টফোন ব্র্যান্ড অপো। প্রতিটি গেমের গ্রাফিক্সের মান উন্নত করা, ইন্টারনেট সংযোগের গতি বৃদ্ধি এবং বিভ্রাটহীন নেটওয়ার্ক পরিবর্তনের সুবিধা সমৃদ্ধ এই প্রযুক্তি দুটি স্মার্টফোন গেমিং অভিজ্ঞতায় আনতে পারে যুগান্তকারী পরিবর্তন।

অপো এবং কোয়ালকম যৌথভাবে তৈরি করেছে ‘আল্ট্রা-রিয়েলিস্টিক অগমেন্টেড ইমেজিং’ প্রযুক্তি, যা স্মার্টফোনের ডিসপ্লেকে করবে আরো উন্নততর। কোয়ালকম স্ন্যাপড্রাগন এলিট এবং স্ন্যাপড্রাগনের ‘সেলফ-অ্যাডাপটিভ’ প্রযুক্তির সমন্বয়ে তৈরি ‘গেম কালার প্লাস’ উল্লেখযোগ্য হারে গেমিং ভিজ্যুয়ালের মান উন্নত করতে সক্ষম। বিশেষ করে গেমিং সিনগুলোর কালার স্যাচিউরেশন এবং কনট্রাস্টের সুক্ষ বিষয়গুলোকে উন্নতর করবে নতুন এই প্রযুক্তি।

‘গেম কালার প্লাস’ প্রযুক্তির সহায়তায় গেমগুলো অপো স্মার্টফোনগুলোর ডিসপ্লের সঙ্গে দারুণভাবে মানিয়ে নেবে, ফলে ব্যবহারকারীরা পাবেন উন্নতর ভিজ্যুয়াল অভিজ্ঞতা। এছাড়াও ‘গেম কালার প্লাস’ এ থাকছে অপটিমাইজড পাওয়ার সেভিং এবং ব্যাটারি-লাইফ দীর্ঘস্থায়ী রাখার ফিচার।

‘গেম কালার প্লাস’ এর পাশাপাশি ‘কালার ওএস ৬’ চালিত স্মার্টফোনগুলোর জন্যে অপো নিয়ে এসেছে ডুয়াল ওয়াইফাই প্রযুক্তি। নতুন এই ফিচারযুক্ত স্মার্টফোনগুলো দুটো ভিন্ন ওয়্যারলেস নেটওয়ার্কে একত্রে সংযোগ স্থাপনে সক্ষম হবে। এর মাধ্যমে স্মার্টফোনে ইন্টারনেট সংযোগের গতি বেড়ে যাবে উল্লেখযোগ্য হারে। ফলে ভিডিও দেখার ক্ষেত্রে কিংবা ইন্টারনেটে গেমিংয়ের অভিজ্ঞতা হবে আরো উন্নত।

ডুয়াল ওয়াইফাই মূলত দুধরণের অবস্থার প্রেক্ষিতে সবচেয়ে বেশি ভূমিকা পালন করবে। প্রথমত যদি কোনো একটি নেটওয়ার্ক দূর্বল বলে চিহ্নিত হয়, সেক্ষেত্রে এই প্রযুক্তিটি স্বয়ংক্রিয়ভাবে দ্বিতীয় নেটওয়ার্কে সংযোগ স্থাপন করবে। আর দ্বিতীয় ভূমিকাটি হবে ডাউনলোডের ক্ষেত্রে দুটি নেটওয়ার্কের সমন্বয়ে ডাউনলোড গতি বৃদ্ধির ক্ষেত্রে। বাফারিংমুক্ত ভিডিও, কোনো প্রকার বিভ্রাট ছাড়াই অনলাইন গেমিং এবং অন্যান্য যেকোনো কাজের ক্ষেত্রেও দ্রুততর ইন্টারনেট অভিজ্ঞতা মিলবে ডুয়াল ওয়াইফাই প্রযুক্তির বদৌলতে।


রাইজিংবিডি/ঢাকা/২৯ আগস্ট ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়